ঘণ্টায় ১৪৫ কিমি! শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে বছরের প্রথম ঘূর্ণিঝড়, করোনার মাঝে নয়া বিপর্যয়ে তৎপর প্রশাসন

ধেয়ে আসছে বছরের প্রথম ঘূর্ণিঝড় তাউকটে (Cyclone Tauktae)। মঙ্গলবার সকালেই গুজরাট উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা।

ঘণ্টায় ১৪৫ কিমি! শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে বছরের প্রথম ঘূর্ণিঝড়, করোনার মাঝে নয়া বিপর্যয়ে তৎপর প্রশাসন
ছবি- এএনআই
Follow Us:
| Edited By: | Updated on: May 16, 2021 | 1:13 PM

গুজরাট: ধেয়ে আসছে বছরের প্রথম ঘূর্ণিঝড় তাউকটে (Cyclone Tauktae)। মঙ্গলবার সকালেই গুজরাট উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা।আবহাওয়াবিদরা জানাচ্ছেন, মূলত এটি ভাওয়ানগর জেলার পোরবন্দর এবং মহুয়ার মধ্যে দিয়ে এদিন সকালে অতিক্রম করতে পারে।

গত ১২ ঘণ্টায় তাউকটে আরও শক্তি বৃদ্ধি করেছে বলে সতর্ক করেছেন আবহাওয়াবিদরা। অতিমারি পরিস্থিতির মধ্যে বছরের প্রথম এই ঘূর্ণিঝড়কে সামাল দিতে তৎপর প্রশাসন। ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি রিভিউ মিটিং করেছেন। স্থানীয়দের যাতে নিরাপদ দূরত্বে সরিয়ে নিয়ে যাওয়া হয় দ্রুত, তা নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রী।

কেরলেও অনেক জায়গায় ভারি বৃষ্টিপাত হয়েছে। জলবন্দি হয়ে পড়েছে বিস্তীর্ণ এলাকা। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন শনিবার রাতেই একটি টুইট বার্তায় বলেছেন যে ঘূর্ণিঝড়ের প্রভাব আরও ২৪ ঘন্টা বিপর্যস্ত হবে রাজ্য। কেরলায় বর্তমানে ৭১ টি শিবির রয়েছে। ৫৪৩ টি পরিবারের মোট ২০৯৪ জন মানুষ বাস করছেন। ঘুর্ণিঝড় আসার আগে বৃষ্টিপাতের পূর্বাভাসও জারি করেছে আবহাওয়া দফতর। কেরল, কর্ণাটক ও গোয়ার সমুদ্র তীরবর্তী এলাকাতে সতর্কতা জারি করা হয়েছে। ইতিমধ্যেই পাঁচটি রাজ্যে ৫০ টির বেশি এনডিআরএফ দল মোতায়েন করা হয়েছে।

আরও পড়ুন: রেকর্ড মৃত্য়ু বাংলায় ! আশার আলো দেখাচ্ছে দৈনিক আক্রান্তের সংখ্যা

তাউকটের জেরে মুম্বইতে ভারী বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। সঙ্গে বইতে পারে ঝোড়ো বাতাস। ইতিমধ্যেই ৫০৮ জন কোভিড রোগীকে তিনটি জাম্বো কেন্দ্র থেকে স্থানান্তর করার সিদ্ধান্ত নিয়েছে। নৌ ও বিমান বাহিনী ত্রাণকার্যে সাহায্য করছে। ভারতীয় বিমানবাহিনী দুটি সি -১৩০ জে বিমান ও বিপর্যয় মোকাবিলা বাহিনীর তিন দলকে ভুবনেশ্বর থেকে জামনগরে পাঠিয়েছে।

মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের আরব সাগরে যেতে নিষেধ করা হয়েছে। পর্যটন কার্যক্রম সীমাবদ্ধ করা হয়েছে এবং নৌ অভিযানের জন্য প্রয়োজনীয় সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়েছে।