Delhi Mayor Election: দিল্লি পুর কর্পোরেশনের মেয়র নির্বাচন ঘিরে ধুন্ধুমার পরিস্থিতি, হাতাহাতি আপ-বিজেপির

AAP vs BJP: ২৫০ আসনের সেই নির্বাচনে ১৩৪ আসন জিতেছে আম আদমি পার্টি। বিজেপি জিতেছে ১০৪টি আসনে। আসুন এক নজরে দেখি দিল্লি পুর কর্পোরেশনের নির্বাচন ঘিরে কিছু তথ্য।

Delhi Mayor Election: দিল্লি পুর কর্পোরেশনের মেয়র নির্বাচন ঘিরে ধুন্ধুমার পরিস্থিতি, হাতাহাতি আপ-বিজেপির
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2023 | 9:22 AM

নয়াদিল্লি: দিল্লি পুর কর্পোরেশনের মেয়র নির্বাচন ঘিরে টানটান উত্তেজনা রাজধানীতে। শীতে জুবুথুবু দিল্লির বুকে নতুন করে রাজনৈতিক উত্তাপ ছড়াচ্ছে এই মেয়র নির্বাচন ঘিরে। এই মেয়র নির্বাচন ঘিরে আম আদমি পার্টি এবং দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনার মধ্যে ঠান্ডা লড়াইয়ের সাক্ষী থেকে দিল্লিবাসী। তিন বার টানা ক্ষমতায় থাকার পর দিল্লি পুর কর্পোরেশন হাতছাড়া হয়েছে বিজেপির। কিন্তু তাঁদের দাবি মেয়র পদ থাকবে তাদের দখলে। ২০২২ সালের ডিসেম্বরে হয়েছে দিল্লির পুরকর্পোরেশনের নির্বাচন। ২৫০ আসনের সেই নির্বাচনে ১৩৪ আসন জিতেছে আম আদমি পার্টি। বিজেপি জিতেছে ১০৪টি আসনে। আসুন এক নজরে দেখি দিল্লি পুর কর্পোরেশনের নির্বাচন ঘিরে কিছু তথ্য।

Key Highlights:

  1. মেয়র নির্বাচন ঘিরে ধুন্ধুমার পরিস্থিতি দিল্লি পুর কর্পোরেশনের অন্দরে। কর্পোরেশনের ভিতর নব নির্বাচিত কাউন্সিলরদের শপথ ঘিরে ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয়েছে। আপ কাউন্সিলররা স্লোগান দিতে থাকেন প্রিসাইডিং অফিসার সত্য শর্মার বিরুদ্ধে। আপ কাউন্সিলরদের দাবি নির্বাচিত কাউন্সিলরদের আগে শপথ না দিতে দিয়ে, মনোনীত কাউন্সিলরদের শপথ আগে হচ্ছে। এই সিদ্ধান্তের জন্য সত্য পালকে দুষে প্রতিবাদ জানাচ্ছেন আপ কাউন্সিলররা।

দিল্লি পুর কর্পোরেশনের মেয়রের জন্য আম আদমি পার্টি মনোনীত করেছে শেলি ওবেরয়কে। পুরসভার সর্বোচ্চ পদে আপের প্রতিনিধি শেলি। অন্য দিকে শেলির মেয়র হওয়া আটকাতে বিজেপি প্রার্থী করেছে রেখা গুপ্তা। রেখা শালিমার বাগের কাউন্সিলর।

মেয়রের এবং ডেপুটি মেয়র পদের জন্য ব্যাক আপ প্রার্থীও ঠিক করে রেখেছে আপ। আশু ঠাকুর মেয়র পদে আপের ব্যাক আপ প্রার্থী। অন্য দিকে ডেপুটি মেয়র পদের জন্য আপ মনোনীত করেছে আলে মহম্মদ ইকবালকে। জালাজ কুমার ওই পদে তাঁদের ব্যাক আপ প্রার্থী।

দিল্লি পুর কর্পোরেশনের ১৭১ নম্বর ওয়ার্ডের চিত্তরঞ্জন পার্ক এলাকা থেকে জিতেছেন আশু। শালিমার বাগ এলাকার ৫৫ নম্বর ওয়ার্ড থেকে জিতেছেন জালাজ কুমার।

মেয়র নির্বাচন ঘিরে ইতিমধ্যেই সরগরম দিল্লির রাজনীতি। দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধানের অভিযোগ লেফটেন্যান্ট গভর্নর বিজেপিকে মেয়র নির্বাচনে সুবিধা পাইয়ে দিতে চাইছে। বিজেপির কাউন্সিলর সত্য শর্মাকে প্রিসাইডিং অফিসার করেন গভর্নর। তা ঘিরেই চড়েছে উত্তাপ। আপ তাঁদের মুকেশ গয়ালকে প্রিসাইডিং অফিসার করার জন্য অনুরোধ করেছিল।

বিষয়টি নিয়ে আপ বিধায়ক সৌরভ ভরদ্বাজ এক টুইটে লিখেছিলেন, “হাউসের সবথেকে সিনিয়র সদস্যকে প্রোটেম স্পিকার বা প্রিসাইডিং অফিসার করা রীতি। কিন্তু বিজেপি সমস্ত গণতান্ত্রিক এবং প্রাতিষ্ঠানিক রীতিকে নষ্ট করে দিতে চাইছে।” প্রসঙ্গত আপ কাউন্সিলর মুকেশ গয়াল নির্বাচিত কাউন্সিলরদের মধ্যে সবথেকে প্রবীণ। আদর্শ নগর থেকে কাউন্সিলর হয়েছেন তিন।

গত দুটি বিধানসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠ হয়েছে আপ। কিন্তু দিল্লি পুর কর্পোরেশন গত ১৫ বছর ধরেই ছিল বিজেপির দখলে। ১৩৪ আসন জিতে এ বার তার দখল নিল আপ।