কর্নাটক বিধানসভায় ডেপুটি চেয়ারম্যানকে টেনেহিচড়ে চেয়ার থেকে নামাল বিরোধীরা, ভিডিয়ো ঘিরে তুমুল বিতর্ক

ঘটনার সূত্রপাত হয় কর্নাটকের বিতর্কিত গো সংরক্ষণ আইন ঘিরেই। গত বৃহস্পতিবার অধ্যক্ষ সভা মুলতুবি করে দেওয়ার পর ফের মুখ্যমন্ত্রীর দাবিতেই আজকের সভার আয়োজন করা হয়েছিল। সেখানেই সভার শুরুতে বচসা বাঁধে, জল গড়ায় ধাক্কাধাক্কি এবং ডেপুটি চেয়ারম্যানকে চেয়ার থেকে টেনে নামানো অবধি।

কর্নাটক বিধানসভায় ডেপুটি চেয়ারম্যানকে টেনেহিচড়ে চেয়ার থেকে নামাল বিরোধীরা, ভিডিয়ো ঘিরে তুমুল বিতর্ক
এভাবেই ডেপুটি চেয়ারম্যানকে টেনে হিঁচড়ে নামায় বিরোধীরা। ছবি: ANI
Follow Us:
| Updated on: Dec 15, 2020 | 4:29 PM

বেঙ্গালুরু: ডেপুটি চেয়ারম্যানকে চেয়ার থেকে টেনে হিঁচড়ে নামাচ্ছে বিরোধীরা, এমনই নজিরবিহীন ঘটনার সাক্ষী থাকল কর্নাটকের বিধান পরিষদ (Karnataka Legislative council)। ক্যামেরাবন্দি সমস্ত ঘটনাটির ভিডিয়ো ভাইরাল হওয়ার পরই তুমুল সমালোচনার ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়া জুড়ে।

ভাইরাল ভিডিয়োয় দেখা যায়, ডেপুটি চেয়ারম্যান ভোজেগৌড়া (Bhojegowda)-কে টেনে হিঁচড়ে তাঁর চেয়ার থেকে নামাচ্ছে কংগ্রেস নেতারা। রীতিমতো ধাক্কাধাক্কি চলছে বিধান পরিষদে। কোনওমতে আক্রমণের হাত থেকে বেঁচে পিছনের দরজা দিয়ে বেরিয়ে যাচ্ছেন জনতা দল সেকুলারের নেতা। পরে চেয়ারম্যান কে প্রথমাচত্র শেট্টি (K Prathapachandra Shetty) এসে সভা মুলতুবি করে দেন।

ঘটনার সূত্রপাত হয় কর্নাটকের বিতর্কিত গো সংরক্ষণ আইন ঘিরেই। কর্নাটকে গো হত্যা রুখতে আইন আনার সিদ্ধান্ত নিয়েছিল বিজেপি। বিধানসভার অধ্যক্ষ সেই গো হত্যা ও প্রাণী সংরক্ষণ বিল (Prevention of Cow Slaughter and Cattle Preservation Bill) পেশ করার আগেই শীতকালীন অধিবেশন মুলতুবি করে দেন।

আরও পড়ুন: মুখোমুখি জুকারবার্গ ও অম্বানি! কী কথা হল দুই ‘হেভিওয়েটের’ মধ্যে?

বিরোধীদের অনুপস্থিতিতেই মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা (BS Yediyurappa) বিধানসভায় এই বিল পাশ করানো নিয়ে বিতর্ক আরও বৃদ্ধি পায়। বিরোধীরা অভিযোগ করে, বিধানসভায় কংগ্রেস (Congress) ও জেডিএস (JDS) সদস্যদের মোট সংখ্যা বিজেপি (BJP)-র সদস্য সংখ্যার তুলনায় বেশি। গো-সংরক্ষণ আইনে বিরোধীদের সমর্থন নেই, তা আগেই জানা ছিল বিজেপির। তাই বিরোধীদের অনুপস্থিতিতেই বিল পাশ করেছে তাঁরা।

গত বৃহস্পতিবার অধ্যক্ষ সভা মুলতুবি করে দেওয়ার পর ফের মুখ্যমন্ত্রীর দাবিতেই আজকের সভার আয়োজন করা হয়েছিল। ক্ষুব্ধ শাসক দল বিজেপি অনাস্থা প্রস্তাবের মাধ্যমে অধ্যক্ষকে পদ থেকে সরানোর জন্যই এই একদিনের বিশেষ অধিবেশনের আয়োজন করেছিল। সেখানেই সভার শুরুতে বচসা বাঁধে, জল গড়ায় ধাক্কাধাক্কি এবং ডেপুটি চেয়ারম্যানকে চেয়ার থেকে টেনে নামানো অবধি।

কংগ্রেসের অভিযোগ, আসন্ন নির্বাচনে সাধারণ মানুষকে প্রভাবিত ও দুভাগে বিভাজিত করতেই গো-মাংস নিয়ে রাজনীতি করছে বিজেপি। জনতা দল সেকুলারও এই আইনের বিরোধিতা জানিয়েছে।

এর আগে কর্নাটক বিধানসভায় অধিবেশন চলাকালীন তিন বিজেপি বিধায়ক অশ্লীল ভিডিয়ো দেখা নিয়েও বিতর্ক শুরু হয়েছিল।

আরও পড়ুন: প্রজাতন্ত্র দিবসে লালকেল্লায় ব্রিটিশ প্রধানমন্ত্রী! অবাধ উৎসাহ, বললেন বরিস