Diesel Price Hike : এক লাফে ডিজেলের দাম বেড়ে লিটার পিছু ১২২, মাথায় হাত ভারতীয় ব্যবসায়ীদের

Diesel Price Hike : পাইকারি বাজারে প্রতি লিটার ডিজেলের দাম বাড়ল ২৫ টাকা করে। যেখানে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়েছে ৪০ শতাংশ।

Diesel Price Hike : এক লাফে ডিজেলের দাম বেড়ে লিটার পিছু ১২২, মাথায় হাত ভারতীয় ব্যবসায়ীদের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2022 | 9:43 PM

নয়া দিল্লি : রাশিয়া-ইউক্রেন সংঘাতকে কেন্দ্র করে রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা জারি করেছে বিভিন্ন পশ্চিমি দেশ। ফলে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বৃদ্ধি পেয়েছে সম্প্রতি। তবে বিগত চার মাসের কিছু বেশি সময় ধরে ভারতে জ্বালানি তেলের দামের ওঠানামা হয়নি। এই আবহে পাইকারি বাজারে এক লাফে জ্বালানি তেলের দাম বৃদ্ধি হল অনেকটা। পাইকারি বাজারে প্রতি লিটার ডিজেলের দাম বাড়ল ২৫ টাকা করে। যেখানে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়েছে ৪০ শতাংশ। তবে সূত্রের খবর, খুচরো ক্রেতাদের এক্ষেত্রে চিন্তার কোনও কারণ নেই। পেট্রোল পাম্পগুলিতে এই দাম অপরিবর্তিতই থাকবে।

কোন রাজ্য কত দাম হল ডিজেলের : 

মুম্বইতে পাইকারি প্রতি লিটার ডিজেল পাওয়া যাবে ১২২.০৫ টাকায়। যেখানে পেট্রোল পাম্পে এই ডিজেল মিলবে ৯৪.১৪ টাকায়।

দিল্লিতে পাইকারি ক্ষেত্রে ১১৫ টাকা প্রতি লিটার দামে পাওয়া যাবে ডিজেল। পেট্রোল পাম্পে যার দাম ৮৬.৬৭ টাকা।

পাইকারি বাজারে ডিজেলের এত দামের ফলে পেট্রোল পাম্পের বিক্রি পাঁচগুণ বেড়ে গিয়েছে। বড় বড় সংস্থা যাদের তেলের প্রয়োজন পড়ে তারা তেল সংস্থার থেকে তেল না কিনে এই পেট্রোল পাম্পগুলিতে ভিড় বাড়াচ্ছেন। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে নায়ারা এনার্জি, জিও-বিপি এবং শেলের মতো বেসরকারি তেল বিপণনকারী সংস্থাগুলি। প্রসঙ্গত, ১৩৬ দিন কোনও তেলের দাম বাড়ায়নি ভারতের সংস্থাগুলি। কিন্তু এখনও নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে আন্তর্জাতিক ক্ষেত্রে তেলের দাম বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে দাম না বাড়ালে ধরাশায়ী হবে এই সংস্থাগুলি। বিশেষজ্ঞদের মতে, এই মুহূর্তে পেট্রোলপাম্পগুলি বন্ধ রাখলে এর থেকে কম লোকসান হবে।

আরও পড়ুন : PM Meeting : চার রাজ্যে সরকার গঠন, প্রধানমন্ত্রীর বাসভবনে গুরুত্বপূর্ণ বৈঠকে সাজানো হচ্ছে ঘুঁটি

আরও পড়ুন : Police Recruitment : লক্ষ্য রাজ্যের আইন-শৃঙ্খলা, গদিতে বসার আগেই ৫ হাজার নতুন পুলিশ পদের ঘোষণা সরকারের

আরও পড়ুন : Covishield Vaccine : টিকা প্রাপকদের জন্য সুখবর, আর নয় দীর্ঘদিনের অপেক্ষা, কোভিশিল্ডের দুই ডোজ়ের মধ্যে ব্যবধান কমানোর পরামর্শ NTAGI-র