PM Meeting : চার রাজ্যে সরকার গঠন, প্রধানমন্ত্রীর বাসভবনে গুরুত্বপূর্ণ বৈঠকে সাজানো হচ্ছে ঘুঁটি

PM Meeting : চার রাজ্যেই সরকার গঠন করতে চলেছে ভারতীয় জনতা পার্টি। মণিপুর, উত্তর প্রদেশ এবং গোয়ার সরকার গঠন নিয়েই প্রধানমন্ত্রীর বাসভবনে বৈঠকে বসেছেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বরা।

PM Meeting : চার রাজ্যে সরকার গঠন, প্রধানমন্ত্রীর বাসভবনে গুরুত্বপূর্ণ বৈঠকে সাজানো হচ্ছে ঘুঁটি
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2022 | 8:29 PM

নয়া দিল্লি : পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের (Assembly Elections 2022) ফলাফল প্রকাশিত হয়ে গিয়েছে। এর মধ্যে চার রাজ্যেই সরকার গঠন করতে চলেছে ভারতীয় জনতা পার্টি (Bharatiya Janata Party)। সেই তালিকায় উত্তর প্রদেশ তো রয়েছেই। এই তালিকার আরও তিনটি রাজ্য হল উত্তরাখণ্ড, মণিপুর এবং গোয়া। মণিপুর, উত্তর প্রদেশ এবং গোয়ার সরকার গঠন নিয়েই প্রধানমন্ত্রীর বাসভবনে বৈঠকে বসেছেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বরা। সূত্রের খবর, রাজ্য় নেতৃত্বদের সঙ্গে কথা বলে দলের শীর্ষ নেতৃত্বরা কী সিদ্ধান্ত নিয়েছেন সে বিষয়ে নরেন্দ্র মোদীকে জানানো হবে। এই বৈঠকে উপস্থিত রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। সূত্রের খবর,দলের কেন্দ্রীয় পর্যবেক্ষকরা আগামিকাল এই রাজ্যগুলিতে যাবেন বলে জানা গিয়েছে

সূত্রের খবর, বিজেপি খুব ঠাণ্ডা মাথায় রাজ্যে সরকার সাজাচ্ছে। রাজ্যগুলিতে সরকার গঠনে রাজ্য় নেতৃত্বদের পছন্দকেও প্রাধান্য দেওয়া হচ্ছে। সেই কারণেই চার রাজ্যে সরকার গঠনের আগে একাধিক বৈঠকে বসছেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বরা। উল্লেখ্য, এদিন মণিপুরের মুখ্যমন্ত্রী হিসেবে এন বীরেন সিংয়ের নাম ঘোষণা করেছে বিজেপি নেতৃত্ব। মণিপুরের মুখ্যমন্ত্রীর নাম ঘোষণার আগে গতকাল নয়া দিল্লিতে দলের শীর্ষ নেতৃত্বদের সঙ্গে দেখা করেছিলেন সম্ভাবনাময় মুখ্যমন্ত্রীরা। গোয়ার মুখ্যমন্ত্রী পদ নিয়েও এখনও কোনও সিদ্ধান্ত প্রকাশ্যে আসেনি। বিদায়ী মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের পাশাপাশি আরেকটি নামও উঠে এসেছে। বিশ্বজিৎ রানেও গোয়ায় মুখ্যমন্ত্রী হওয়ার ঘোড়দৌড়ে রয়েছেন। তবে সূত্রের খবর, প্রমোদ সাওয়ান্তই দ্বিতীয়বারের জন্য মুখ্যমন্ত্রীর পদে আসীন হতে পারেন। আগামিকালই চূড়ান্ত হয়ে যাবে সৈকত পাড়ের এই রাজ্যে মুখ্যমন্ত্রীর মুকুট চড়বে কার মাথায়।

এদিকে উত্তর প্রদেশে ২৫ মার্চ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করবেন যোগী আদিত্যনাথ। ইতিমধ্যেই সেই ঘোষণা হয়ে গিয়েছে। কিন্তু তাঁর ক্যাবিনেটে কোন কোন মন্ত্রী জায়গা করে নিচ্ছেন তা নিয়ে কোনও সিদ্ধান্ত এখনও সামনে আসেনি। তবে উত্তর প্রদেশের একটি সমীকরণ নিয়ে মানুষের মনে প্রশ্ন জাগছে। যোগীর ডেপুটি কেশব প্রসাদ মৌর্য কি এইবারও ক্যাবিনেটে যুক্ত হবেন। প্রসঙ্গত, বিজেপির বিপুল জয় সত্ত্বেও কামেরাবাদী বিধানসভাকেন্দ্র থেকে সমাজবাদী পার্টির প্রার্থী পল্লবী প্যাটেলের কাছে হেরে গিয়েছেন তিনি। তবে সূত্রের খবর, বর্ষীয়ান নেতা একে শর্মা এই পদের জন্য নির্বাচিত হতে পারেন এরকম একটি সম্ভাবনা দেখা গিয়েছে। ইতিমধ্যেই যোগী আদিত্যনাথ এবং প্রধানমন্ত্রী মোদীর মধ্যে উত্তর প্রদেশের ক্যাবিনেট নিয়ে একাধিক আলোচনা হয়ে গিয়েছে। উত্তর প্রদেশে সরকার গঠনের ক্ষেত্রে প্রধান পর্যবেক্ষক কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং সহ পর্যবেক্ষক রয়েছেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী রঘুবর দাস।

আরও পড়ুন : Holi Murder Case : রঙের উৎসবে অন্ধকার! জীবনের দাম মাত্র ১০০ টাকা?