Gujrat High Court: ‘কাউকে সন্তুষ্ট করতে এমন কাজ করবেন না’, পুর নিগমের কর্তাদের কড়া বার্তা হাইকোর্টের

Gujrat High Court: সম্প্রতি রাস্তা থেকে একাধিক খাবারের দোকান সরিয়ে দিয়েছে আমেদাবাদ পুর নিগম, তার জেরেই আদালতের দ্বারস্থ হন সেই সব দোকানদাররা।

Gujrat High Court: 'কাউকে সন্তুষ্ট করতে এমন কাজ করবেন না', পুর নিগমের কর্তাদের কড়া বার্তা হাইকোর্টের
রাস্তা থেকে সরিয়ে দেওয়া হয়েছে একাধিক খাবারের দোকান
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2021 | 8:39 PM

গুজরাট : সম্প্রতি রাস্তা থেকে একাধিক খাবারের স্টল সরিয়ে দিয়েছে পুর নিগম। বিক্রেতাদের দাবি, ডিম বিক্রি করা হত, বলেই তাদের দোকান সরিয়ে দেওয়া হয়েছে। ওই সব ঠেলাগাড়িতে বিক্রি হত সবজি ও ডিম। আমিষ খাবার বিক্রি হত বলেই এমন কাজ করা হয়েছে, এই অভিযোগ তুলে হাইকোর্টের দ্বারস্থ হন দোকানদাররা। সেই মামলার শুনানিতে আজ আমেদাবাদ পুর নিগমকে কড়া বার্তা দিল গুজরাট হাইকোর্ট। রাজনীতির চাপে এমন কাজ করবেন না, এই ভাষাতেই বার্তা দিয়েছেন বিচারপতি। তাঁর দাবি পুর নিগমের আধিকারিকরা আসলে কাউকে সন্তুষ্ট করার জন্যই এমন কাজ করছেন, এমনটা করা উচিৎ নয় বলে উল্লেখ করেছে আদালত।

আজ শুক্রবার গুজরাট হাই কোর্টের বিচারপতি বীরেন বৈষ্ণবের বেঞ্চে ছিল সেই মামলার শুনানি। ২৫ জন ভেন্ডার এই অভিযোগ নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন। তাঁদের দাবি, আমিষ খাবার বিক্রি করার জন্যই তাঁদের দোকান সরিয়ে দেওয়া হয়েছে। রাজনীতির চাপে এমন কাজ কখনই করা উচিৎ নয় বলে পুরনিগমকে বার্তা দিয়েছে আদালত। এদিন বিচারপতি বলেন, ‘আজ রাতে কেউ দুঃস্বপ্ন দেখল, আর কাল সকালে আপনি তার জন্য সব কিছু বিক্রি করা বন্ধ করে দেবেন? কাউকে সন্তুষ্ট করার জন্য এমন কাজ করবেন না।’ বিচারপতি আরও বলেন, ‘যে দল এ রাজ্যে ক্ষমতায় আছে তারা যেহেতু চায়না যে, কেউ ডিম খাক তাই আপনারা দোকানগুলো সরিয়ে দিলেন? কেন এসব করছেন?’

যদিও পুর নিগমের কর্তাদের দাবি, আমিষ খাবার বিক্রি করার জন্য দোকানগুলি সরিয়ে দেওয়া হয়নি। রাস্তার ওপরে অবৈধভাবে দোকানগুলো চালানো হচ্ছিল বলেই তাদের সরিয়ে দেওয়া হয়েছে। এতে পথচারীদের অসুবিধা হচ্ছিল, যান চলাচলের ক্ষেত্রে অসুবিধা হচ্ছিল বলে দাবি করেছেন পুর নিগমের আধিকারিকরা।

পুর নিগমের তরফে এ দিন আইনজীবী আদালতে বলেন, ‘ডিম বিক্রি করা হচ্ছিল বলে দোকানগুলি সরিয়ে দেওয়া হয়েছে এই ধারণা ভুল।’ আইনজীবীকে বিচারপতি বৈষ্ণব বলেন, ‘অবৈধভাবে কিছু চললে, তা অবশ্যই বন্ধ করা উচিৎ, সেই ক্ষমতা আপনাদের আছে। কিন্তু সকালে উঠে কেউ আপনাদের বলল, আমি এটা চাই না, আর তার কথায় আপনারা কোনও কাজ করলেন, এমনটা যেন না হয়।’ আইনজীবী বলেন, ‘এমনটা কখনই হবে না।’

শুনানি চলাকালীন বিচারপতি পুর নিগমের কর্তাদের আরও বলেন, ‘আপনাদের সমস্যাটা কোথায়? আপনারাই কি ঠিক করে দেবেন, বাড়ির বাইরে কী খাব না খাব? মানুষ যা খেতে চায় তা থেকে বিরত করবেন কীভাবে?’ দোকানদারদের আবেদন এ দিন খারিজ হয়ে গিয়েছে হাইকোর্টে।

দোকানদারদের দাবি, স্থানীয় বিজেপি নেতাদের নির্দেশে এমন কাজ করেছে পুরসভা। যদিও গুজরাট সরকারের দাবি, মানুষ কী খাবে না খাবে তা নিয়ে সরকারের কোনও আপত্তি নেই, কিন্তু বেশ কিছু স্টল রাস্তা থেকে সরানো প্রয়োজন ছিল বলেই দাবি প্রশাসনের।

আরও পড়ুন : CBI arrested Burdwan Municipal Chairperson in Chit Fund Case: চিটফান্ড-কাণ্ডে তৃণমূল নেতাকে গ্রেফতার করল CBI