Eastern Rail: ‘নাটু নাটু’র দৃশ্যে বন্দে ভারত ট্রেন এল কোথা থেকে! ব্যাপারটা কী?

Easter Rail Natu Natu poster: অস্কার জয়ের পর থেকে গোটা ভারতে 'নাটু নাটু' নিয়ে উন্মাদনা। এবার এই উন্মাদনার ছোঁয়া লাগল ভারতীয় রেলেও।

Eastern Rail: 'নাটু নাটু'র দৃশ্যে বন্দে ভারত ট্রেন এল কোথা থেকে! ব্যাপারটা কী?
বন্দে ভারত এক্সপ্রেসের সামনে নাচছেন রামচরণ এবং জুনিয়র এনটিআর!
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2023 | 9:02 AM

কলকাতা: অস্কার জয়ের পর থেকে গোটা ভারতে ‘নাটু নাটু’ নিয়ে উন্মাদনা। এবার এই উন্মাদনার ছোঁয়া লাগল ভারতীয় রেলেও। বা বলা ভাল নাটু নাটুর জনপ্রিতাকে পুঁজি করে রেল সম্পদ ধ্বংস না করার বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করল পূর্ব রেল। সম্প্রতি বন্দে ভারত এক্সপ্রেস-সহ একাধিক ট্রেনে পাথর ছোঁড়ার ঘটনা ঘটেছে। বন্দে ভারতের মতো উচ্চাকাঙ্খী ট্রেনের জানলার কাচ ভেঙে গিয়েছে বাইরে থেকে ছোড়া পাথরে। এবার এই অপরাধ দমনে নাটু নাটুর জনপ্রিয়তাকে কাজে লাগাতে চাইল পূর্ব রেল। বৃহস্পতিবার, পূর্ব রেলের পক্ষ থেকে একটি সচেতনতামূলক পোস্টার প্রকাশ করা হয়েছে। আর সেই পোস্টারেই ব্যবহার করা হয়েছে সদ‌্য অস্কারজয়ী ‘নাটু নাটু’ গানের ছন্দের সঙ্গে মিলিয়ে সচেনতনার বার্তাও দেওয়া হয়েছে।

পূর্ব রেলের প্রকাশিত পোস্টারটিতে দেখা যাচ্ছে পিছনে একটি বন্দে ভারত এক্সপ্রেসের ছবি। আর তার সামনে, ‘আরআরআর’ সিনেমার ‘নাটু নাটু’ গানের দৃশ্য থেকে কেটে বসানো হয়েছে রামচরণ এবং জুনিয়র এনটিআরকে। তাঁদের দুজনকে দেখা যাচ্ছে নাটু নাটুর নাচের ভঙ্গিতে। শিরোনামে লেখা ‘পেল্টিং স্টোনস অন মুভিং ট্রেন ইজ নট ফান’, অর্থাৎ, চলন্ত ট্রেনে পাথর ছোড়া কোনও মজার বিষয় নয়। সেই সঙ্গে নাটু নাটুর ছন্দে লেখা হয়েছে, ‘না ফেকো ফেকো ফেকো পাত্থর ট্রেন পর’। রয়েছে পূর্ব রেলের লোগোও।


এই পোস্টার সকলেরই নজর কেড়েছে। অনেকেই বলেছেন, ‘নাটু নাটু’র সঙ্গে ‘না ফেকো ফেকো ফেকো পাত্থর ট্রেন পর’-এর ছন্দটা ঠিক মিলছে না। অনেকে আবার পূর্ব রেলের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। অস্কারজয়ী গানকে হাতিয়ার করে যদি সত্যি সত্যি সাধারণ মানুষকে সচেতন করা যায়, সেটা ভাল বলেই মত এই অংশের। তবে, কেউ কেউ এই পোস্টার ঘিরে আইনি প্রশ্নও তুলেছেন। একটি সিনেমার দৃশ্য থেকে সরাসরি ছবি কেটে কী কোনও পোস্টারে ব্যবহার করা যায়? সচেতনতামূলক পোস্টার হলেও, এতে কপিরাইট লঙ্ঘন হয়েছে কিনা, সেই প্রশ্নও উঠছে।