5 State Elections Date 2022: নজরে করোনাবিধি, আজই ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা করবে কমিশন

5 State Elections Date 2022: জাতীয় নির্বাচন কমিশনের তরফে আগেই জানানো হয়েছিল, করোনাবিধি মেনে নির্ধারিত সময়েই বিধানসভা নির্বাচন হবে। শনিবার নির্বাচন কমিশনের তরফে নির্দেশিকা জারি করে জানানো হল, আজই ৫ রাজ্যের নির্বাচনের দিন ঘোষণা করা হবে।

5 State Elections Date 2022: নজরে করোনাবিধি, আজই ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা করবে কমিশন
আজই ৫ রাজ্য়ের বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা করবে কমিশন। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 08, 2022 | 12:34 PM

নয়া দিল্লি: করোনার দাপট বাড়লেও পিছোচ্ছে না ৫ রাজ্যের বিধানসভা নির্বাচন (Assembly Election 2022)। চলতি বছরের প্রথম ভাগেই উত্তর প্রদেশ(Uttar Pradesh), পঞ্জাব(Punjab), উত্তরাখণ্ড(Uttarakhand), গোয়া (Goa) ও মণিপুরে (Manipur) বিধানসভা নির্বাচন হওয়ার কথা। করোনা ও ওমিক্রন সংক্রমণ বৃদ্ধির কারণে কিছুটা সংশয় দেখা দিলেও জাতীয় নির্বাচন কমিশনের (Election Commission of India) তরফে আগেই জানানো হয়েছিল, করোনাবিধি মেনে নির্ধারিত সময়েই বিধানসভা নির্বাচন হবে। শনিবার নির্বাচন কমিশনের তরফে নির্দেশিকা জারি করে জানানো হল, আজই ৫ রাজ্যের নির্বাচনের দিন ঘোষণা করা হবে। আজ দুপুর সাড়ে ৩টেয় নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হবে।

ফেব্রুয়ারি থেকে এপ্রিল মাসের মধ্য়েই উত্তর প্রদেশ, পঞ্জাব, উত্তরাখণ্ড, গোয়া ও মণিপুরে বিধানসভা নির্বাচন রয়েছে। ইতিমধ্যেই প্রতিটি রাজ্যে পরিদর্শন সেরেছে নির্বাচন কমিশন।  তবে ওমিক্রন ভ্য়ারিয়েন্টের দাপটে দেশে হারে করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে, তার জন্য ৫ রাজ্যের বিধানসভা নির্বাচন নিয়ে কিছুটা সংশয় দেখা দিয়েছিল। সেই কারণে দু’দিন আগেই কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণের সঙ্গেও বৈঠকে বসে জাতীয় নির্বাচন কমিশন। সেই বৈঠকে দেশের করোনা পরিস্থিতি, বিশেষত উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, গোয়া ও মণিপুরে করোনা ও ওমিক্রন নিয়ে নির্বাচন কমিশনকে যাবতীয় তথ্য জানান স্বাস্থ্য সচিব।

কোন রাজ্যে কত ধাপে নির্বাচন?

সূত্রের খবর, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে ও বিপুল আসন সংখ্যার জন্য, উত্তর প্রদেশে ৬ থেকে ৮ ধাপে নির্বাচন হতে পারে। অন্যদিকে পঞ্জাবে দুই থেকে তিন ধাপে নির্বাচন হতে পারে। ছোট রাজ্য হলেও মণিপুরেও দুই ধাপে ভোট গ্রহণ পর্ব চলতে পারে। উত্তরাখণ্ড ও গোয়ায় একধাপেই নির্বাচন হবে বলে জানা গিয়েছে।

টিকাকরণে জোর:

উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব সহ যে পাঁচ রাজ্যে আগামী বছর বিধানসভা নির্বাচন রয়েছে, সেখানে যাতে টিকাকরণের হার বৃদ্ধি করা হয়, সেই বিষয়টি নিশ্চিত করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। সমস্ত ভোটকর্মীদের অবশ্যই সম্পূর্ণ টিকাপ্রাপ্ত হতে হবে। একইসঙ্গে তাদের প্রথম সারির যোদ্ধা হিসাবে গণ্য করা হবে এবং তারা যাতে দ্রুত বুস্টার বা প্রিকশন ডোজ় পান, সেই বিষয়টিও নিশ্চিত করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। রাজ্যের সমস্ত ভোটাররাও যাতে কমপক্ষে করোনা টিকার একটি ডোজ় পান, সেই বিষয়টি নিশ্চিত করার জন্য় নির্দেশিকা জারি করা হয়েছে।

জনসভা ও প্রচারে বিধিনিষেধের চিন্তাভাবনা:

চলতি সপ্তাহের বুধবারই জাতীয় নির্বাচন কমিশন জরুরি বৈঠকে বসে। এই বৈঠকের প্রধান আলোচ্য বিষয়ই ছিল, করোনা পরিস্থিতিতে বাড়ি বাড়ি গিয়ে নির্বাচনী প্রচার ও মিছিল করা আদৌই উচিত কিনা। এছাড়াও রাজনৈতিক দলগুলির মিটিং, মিছিলের অনুমতি ও উপস্থিত জনসংখ্যা নিয়ে আলোচনা হয়েছে ওই বৈঠকে। আজ নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার পাশাপাশি করোনাবিধি নিয়েও নির্দেশিকা জারি করতে পারে জাতীয় নির্বাচন কমিশন।

আরও পড়ুন: India’s COVID-19 Cases: ১ সপ্তাহেই ১০ হাজার থেকে লাখের ঘরে দৈনিক আক্রান্তের সংখ্যা! উর্ধ্বমুখী সংক্রমণের হারও