Fact Check : ফুল ট্যাঙ্ক জ্বালানি ভরলেই গাড়িতে হতে পারে বিস্ফোরণ? ভাইরাল পোস্ট নিয়ে মুখ খুলল ইন্ডিয়ান অয়েল

Fact Check : সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি একটি পোস্ট ভাইরাল হয়েছে। তাতে দাবি করা হয়েছে যে ইন্ডিয়ান অয়েল নাকি বলেছে যে গাড়িতে ফুল ট্যাঙ্ক তেল ভরা থাকলে বিস্ফোরণ ঘটতে পারে।

Fact Check : ফুল ট্যাঙ্ক জ্বালানি ভরলেই গাড়িতে হতে পারে বিস্ফোরণ? ভাইরাল পোস্ট নিয়ে মুখ খুলল ইন্ডিয়ান অয়েল
গ্রাফিক্স : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 11, 2022 | 3:25 PM

নয়া দিল্লি : ঊর্ধ্বমুখী জ্বালানির দাম। এই আবহে সোশ্যাল মিডিয়ার অন্যতম ‘হট টপিক’ পেট্রোল-ডিজেল। এই আবহে সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি একটি পোস্ট ভাইরাল হয়েছে। তাতে দাবি করা হয়েছে যে ইন্ডিয়ান অয়েল নাকি বলেছে যে গাড়িতে ফুল ট্যাঙ্ক তেল ভরা থাকলে বিস্ফোরণ ঘটতে পারে। ভাইরাল পোস্টে ইন্ডিয়ান অয়েলকে উদ্ধৃত করে লেখা হয়, “আগামী দিনে তাপমাত্রা বাড়তে চলেছে, তাই আপনার গাড়িতে সর্বোচ্চ সীমা পর্যন্ত পেট্রোল ভরবেন না। এর জেরে জ্বালানি ট্যাঙ্কে বিস্ফোরণ ঘটতে পারে। অনুগ্রহ করে আপনার গাড়ির ট্যাঙ্কের অর্ধেক পর্যন্ত জ্বালানি ভরুন এবং যাতে ট্যাঙ্কে বাতাস পৌঁছাতে পারে তার জন্য জায়গা রাখুন।”

ভাইরাল পোস্টে আরও লেখা আছে, “সর্বোচ্চ সীমা পর্যন্ত পেট্রোল ভরার কারণে চলতি সপ্তাহে ৫টি গাড়িতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। অনুগ্রহ করে দিনে একবার পেট্রোল ট্যাঙ্কটি খুলুন এবং ভিতরে তৈরি হওয়া গ্যাস বের হতে দিন। দ্রষ্টব্য: এই বার্তাটি আপনার পরিবারের সদস্যদের এবং অন্য সবাইকে পাঠান, যাতে লোকেরা এই দুর্ঘটনা এড়াতে পারে।” এই পোস্টটি ভাইরাল হতেই সাধারণ মানুষের মধ্যে আশঙ্কা দেখা দেয়।

এই ভাইরাল পোস্টের প্রেক্ষিতে গতকাল ইন্ডিয়ান অয়েল একটি টুইট করে দাবি করে যে ফুল ট্যাঙ্ক তেল ভরানোর মধ্যে কোনও বিপদ নেই। শুধু গ্রীষ্মকাল নয়, শীতকালেও পুরো ট্যাঙ্ক ভরতি করলে বিস্ফোরণের কোনও ভয় নেই বলে জানিয়ে দিয়েছে ইন্ডিয়ান অয়েল। পাশাপাশি ভাইরাল হওয়া পোস্টটিকে ভুয়ো বলে আখ্যা দিয়েছে জ্বালানি সংস্থা। ইন্ডিয়ান অয়েল ভাইরাল পোস্টের গুজব অস্বীকার করে টুইট বার্তায় লিখেছে, ‘গাড়ির ট্যাঙ্ক ভর্তি করার মধ্যে কোনও বিপদ নেই। শীত, গ্রীষ্ম নির্বিশেষে যানবাহনে সর্বোচ্চ সীমা পর্যন্ত জ্বালানি ভরা সম্পূর্ণ নিরাপদ। বার্তায় সাফ বুঝিয়ে দেওয়া হয়, ট্যাঙ্ক ভর্তি থাকার কারণে গাড়িতে আগুন লেগে যাওয়া বা আচমকা বিস্ফোরণ হওয়ার কোনও সম্ভাবনা নেই। এমনকি সম্প্রতি এমন ধরনের কোনও বিস্ফোরণের ঘটনাই কোনও মিডিয়াতে রিপোর্ট করা হয়নি। তাই নিশ্চিন্তে নিজেদের গাড়িতে ফুল ট্যাঙ্কি তেল ভরে যাতায়ত করতে পারেন আম জনতা।

আরও পড়ুন : Viral Video : পুলিশকর্মীর ‘ছোট্ট ভুল’, লাঠি ছিনিয়ে রাস্তার উপর উর্দিধারীকেই বেধড়ক মার যুবকের