PM Narendra Modi: আম্বেদকরের চিন্তাধারা বাস্তবায়ন ও মোদীর ভূমিকা, নতুন বইয়ের উদ্বোধন করলেন প্রাক্তন রাষ্ট্রপতি কোবিন্দ

PM Narendra Modi: বাবা আম্বেদকরের অবদানের প্রসঙ্গ তুলে ধরে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, "ওনার চিন্তাভাবনা,দর্শন দেশের ভিত তৈরিতে সাহায্য করেছিল। বিআর আম্বেদকর ওনার পুরো জীবন সাম্য, মানবাধিকার ও সামাজিক ন্যায়বিচারের জন্য অর্পণ করেছিলেন।"

PM Narendra Modi: আম্বেদকরের চিন্তাধারা বাস্তবায়ন ও মোদীর ভূমিকা, নতুন বইয়ের উদ্বোধন করলেন প্রাক্তন রাষ্ট্রপতি কোবিন্দ
বই উদ্বোধনী অনুষ্ঠানে প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2022 | 12:17 PM

নয়া দিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনের আগেই বিশেষ উপহার। দেশের উন্নতির লক্ষ্যে বিআর আম্বেদকর ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরিকল্পনা কতটা পরিবর্তন এনেছে, তা নিয়েই প্রকাশিত করা হল একটি বইয়ের। শুক্রবার দেশের প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ‘আম্বেদকর অ্যান্ড মোদী: রিফর্মারস আইডিয়াস পারফর্মার্স ইমপ্লিমেন্টেশন’ নামক বইটির উদ্বোধন করেন। ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর, প্রাক্তন প্রধান বিচারপতি কেজি বালাকৃষ্ণন, কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ডঃ এল মুরুগন ও ব্লুক্রাফ্ট ডিজিটাল ফাউন্ডেশনের ডিরেক্টর হিতেশ জৈন।

বইয়ের উদ্বোধনী অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেন যে, এই বই শুধুমাত্র বাবা সাহেব ডঃ ভীমরাও আম্বেদকরের চিন্তাধারা ও দৃষ্টিভঙ্গিকেই তুলে ধরেনি, একইসঙ্গে বিগত আট বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে সেই পরিকল্পনাগুলি বাস্তবায়িত করা হয়েছে, তাও তুলে ধরা হয়েছে। বাবা আম্বেদকরের দৃষ্টিভঙ্গিকে কীভাবে বাস্তবায়িত করা হয়েছে, তাই-ই তুলে ধরা হয়েছে।

বাবা আম্বেদকরের অবদানের প্রসঙ্গ তুলে ধরে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “ওনার চিন্তাভাবনা,দর্শন দেশের ভিত তৈরিতে সাহায্য করেছিল। বিআর আম্বেদকর ওনার পুরো জীবন সাম্য, মানবাধিকার ও সামাজিক ন্যায়বিচারের জন্য অর্পণ করেছিলেন। উনি সংখ্যালঘু ও সামাজিকভাবে নিপীড়িত মানুষদের মুখপাত্র হয়ে কাজ করেছেন। আধুনিক ভারত গড়ার পিছনে ওনার অনস্বীকার্য অবদান রয়েছে।”

তিনি আরও জানান যে, বিআর আম্বেদকরই দেশের প্রথম আইনমন্ত্রী ছিলেন। উনি সমাজ থেকে বৈষম্য, ভেদাভেদ দূর করার জন্য লড়াই করেছিলেন এবং উন্নয়নের ফল সকলের মধ্যে সমানভাবে বন্টন করেছিলেন। কিন্তু স্বাধীনতার পরে তাঁর চিন্তাধারাকে বাস্তবায়িত করার প্রচেষ্টা কমে যায়। কিন্তু ২০১৪ সাল থেকে কেন্দ্রীয় সরকার বিআর আম্বেদকরের স্বপ্নকে বাস্তবায়িত করার চেষ্টা করে যাচ্ছে।

কেন্দ্রীয় সরকারের দর্শনকে তুলে ধরে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেন, “সরকার গঠনের পরই প্রধানমন্ত্রী মোদী জানিয়েছিলেন যে তিনি তাঁর জীবন দলিত, সামাজিকভাবে নিপীড়িত মানুষদের উন্নয়নের লক্ষ্যে কাজ করবেন। এরপর থেকেই সরকার সেই লক্ষ্যপূরণের উদ্দেশে কাজ শুরু করেছে। তা সে মেক ইন ইন্ডিয়াই হোক বা উৎপাদন সংক্রান্ত আর্থিক সহায়তা বা ভাতার মতো প্রকল্প, সরকার আধুনিক ভারত গড়ার লক্ষ্যে নিরন্তর কাজ করছে।”