G-20 Summit: গুজরাটের গির জঙ্গলে জি-২০ প্রতিনিধিরা, দর্শন করলেন সোমনাথ মন্দির

G-20 Summit: গির জঙ্গল ঘুরে এশিয়াটিক সিংহ দেখার পর জি-২০-র প্রতিনিধিরা শ্রী সোমনাথ জ্যোতির্লিঙ্গ মন্দির পরিদর্শন করেন। সেই মন্দির দর্শনের পর বিদেশি প্রতিনিধিরা বিশ্ব শান্তির উদ্দেশ্যে একটি 'লঘু যজ্ঞ' করেন।

G-20 Summit: গুজরাটের গির জঙ্গলে জি-২০ প্রতিনিধিরা, দর্শন করলেন সোমনাথ মন্দির
গির জঙ্গল পরিদর্শনে জি-২০ প্রতিনিধিরা।
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2023 | 8:36 PM

গির: গুজরাটের গির জঙ্গলের (Gir Forest) দেবালিয়া লায়ন পার্ক পরিদর্শন করলেন জি-২০ (G-20) বৈঠকের প্রতিনিধিরা। শুক্রবার দিউতে অনুষ্ঠিত হল ভূ-বিজ্ঞান মন্ত্রকের দ্য রিসার্চ অ্যান্ড ইনোভেশন ইনিসিয়েটিভ গ্যাদারিং (RIIG)-এর বৈঠকের আগেই দেবালিয়া লায়ন পার্ক পরিদর্শনে যান বিদেশি প্রতিনিধিরা। শুধু পার্ক পরিদর্শন করা নয়, মহিমান্বিত এশিয়াটিক সিংহদের একমাত্র প্রাকৃতিক আবাসস্থল, গির থেকে স্মারকও গ্রহণ করেন তাঁরা। এরপর শ্রী সোমনাথ জ্যোতির্লিঙ্গ মন্দির (Somnath Temple) পরিদর্শনও করেন জি-২০ প্রতিনিধিরা।

G-20 summit (2)

জি-২০ সামিট লোগো।

এদিন জি-২০-র ভূ-বিজ্ঞান মন্ত্রকের RIIG বৈঠকের দ্বিতীয় দিন ছিল। সেই বৈঠক শুরুর আগে সকালে একটি বাসে করে গির জঙ্গলে দেবালিয়া লায়ন পার্ক পরিদর্শনে যান জি-২০ বৈঠকের ৩০ জন প্রতিনিধি। তাঁরা সিংহ সাফারি করেন এবং পার্কে বিভিন্ন ধরনের পাখি এবং হরিণ সহ শিয়াল এবং চিতাবাঘ চাক্ষুষ করেন। তারপর সেখান থেকে তাঁরা স্মারকও সংগ্রহ করেন।

G-20 delegates

গির অরণ্যে জি-২০ প্রতিনিধিদের স্মারক প্রদান।

গির জঙ্গল ঘুরে এশিয়াটিক সিংহ দেখার পর জি-২০-র প্রতিনিধিরা শ্রী সোমনাথ জ্যোতির্লিঙ্গ মন্দির পরিদর্শন করেন। গুজরাটের সোমনাথ মন্দির ভারতের অন্যতম পবিত্র তীর্থস্থান। সেই মন্দির দর্শনের পর বিদেশি প্রতিনিধিরা বিশ্ব শান্তির উদ্দেশ্যে একটি ‘লঘু যজ্ঞ’ করেন। শান্তি মন্ত্র (শান্তির জন্য জপ) দিয়ে যজ্ঞ শুরু করেন তাঁরা। যজ্ঞে ২১টি (অর্ঘ্য) উপাদান আহুতি দেন তাঁরা। সেটা তাঁরা ভিডিয়ো করেন এবং ২১টি অর্ঘ্য যজ্ঞে আহুতি দেওয়ার তাৎপর্য ব্যাখ্যা করেন প্রতিনিধিরা। ভিডিয়োয় তাঁরা জানান, যজ্ঞে একবার ব্যবহৃত আহুতি উপাদানগুলিকে বাগানের সার হিসাবেও ব্যবহার করা যেতে পারে, যাতে কোনও উপাদান নষ্ট না হয়।

laghu yagna

সোমনাথ মন্দিরে যজ্ঞ জি-২০ প্রতিনিধিদের।

এবারের জি-২০ সামিটে সভাপতিত্ব করছে ভারত। ভারতের বসুধৈব কুটুম্বকমের চেতনার উপর ভিত্তি করে জি-২০ সামিটের থিম প্রতিধ্বনিত হয় যজ্ঞমঞ্চে।