Supreme Court: বিশেষ বিবাহ আইনে কি মর্যাদা পাবে সমলিঙ্গের বিবাহ? কেন্দ্রের কাছে মত জানতে চাইল শীর্ষ আদালত

Same Sex Marriage: আবেদনকারী সুপ্রিয় চক্রবর্তী ও অভয় দাং বিগত ১০ বছর ধরে সম্পর্কে রয়েছেন। বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার জন্য এবং সেই বিবাহকে আইনি স্বীকৃতি দেওয়ার জন্যই তারা শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন।

Supreme Court: বিশেষ বিবাহ আইনে কি মর্যাদা পাবে সমলিঙ্গের বিবাহ? কেন্দ্রের কাছে মত জানতে চাইল শীর্ষ আদালত
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Nov 25, 2022 | 1:41 PM

নয়া দিল্লি: সমলিঙ্গের বিয়েকেও আইনি মর্যাদা দেওয়া হোক, এই আবেদন জানিয়েই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন সমকামী এক যুগল। বিশেষ বিবাহ আইন বা স্পেশাল ম্যারেজ অ্যাক্ট, ১৯৫৪-র অধীনে সমকামী বিবাহকেও যেন ভারতে স্বীকৃত করা হয়, তার আবেদন জানিয়েই জনস্বার্থ মামলা দায়ের করেছেন হায়দরাবাদের এক সমকামী পুরুষ যুগল।  আজ, শুক্রবার সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে এই আবেদনের শুনানি হয়। শীর্ষ আদালতের তরফে এই বিষয়ে কেন্দ্রীয় সরকার ও অ্যাটর্নি জেনারেল অব ইন্ডিয়ার কাছে মতামত জানতে চাওয়া হয়।

জানা গিয়েছে, আবেদনকারী সুপ্রিয় চক্রবর্তী ও অভয় দাং বিগত ১০ বছর ধরে সম্পর্কে রয়েছেন। বর্তমানে তারা হায়দরাবাদের বসবাস করেন। করোনা সংক্রমণের সময় তাদের পরিবারও কাছাকাছি আসে এবং দুজনের সম্পর্ককে মেনে নেয়। করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় তারা একসঙ্গেই সংক্রমিত হয়েছিলেন। যখন তারা সুস্থ হয়ে ওঠেন, তখন সিদ্ধান্ত নেন আজীবনের জন্য বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার। সম্পর্কের নবম বার্ষিকীতে, ২০২১ সালের ডিসেম্বরে তারা বাগদান পর্ব সারেন পরিবার-পরিজনের উপস্থিতিতে। এবার বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার জন্য এবং সেই বিবাহকে আইনি স্বীকৃতি দেওয়ার জন্যই তারা শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন।

সুপ্রিম কোর্টে দাখিল করা আবেদনে বলা হয়েছে, বিশেষ বিবাহ আইনে সমাজের সমলিঙ্গ দম্পতি ও বিপরীত লিঙ্গের দম্পতি-উভয়কেই সম আইনি ও সামাজিক মর্যাদার মধ্যে  বিভেদ তৈরি করেছে। সুপ্রিম কোর্ট সর্বদা জনগণের ব্যক্তিগত পছন্দকে মান্যতা দিয়েই ভিন জাত ও ভিন ধর্মের বিয়েতে স্বীকৃতি দেয়। সেখানেই সমলিঙ্গের বিবাহের সাংবিধানিক স্বীকৃতি পাওয়ার পথ এখনও দীর্ঘ।

এর আগে অপর একটি মামলায় সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছিল এলজিবিটিকিউ প্লাস (LGBTQ+) ব্যক্তিদেরও অধিকার, সম মর্যাদা ও গোপনীয়তার সমান অধিকার রয়েছে বাকি নাগরিকদের জন্য। সুপ্রিম কোর্টে দাখিল করা আর্জি বলা হয়েছে, এলজিবিটিকিউ প্লাস সম্প্রদায়ের ব্যক্তিদের নিজের পছন্দের ব্যক্তিকে বিয়ের অধিকারও দেওয়া উচিত।

উল্লেখ্য, দিল্লি হাইকোর্ট ও কেরল হাইকোর্টেও বর্তমানে ৯টি পিটিশন দাখিল রয়েছে সমলিঙ্গের বিবাহকে বিশেষ বিবাহ আইনে স্বীকৃতি দেওয়ার জন্য।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla