কলোজিয়ামের সুপারিশেই কেন্দ্রের শিলমোহর, সুপ্রিম কোর্টে স্থান পেলেন আরও ৯ বিচারপতি

সুপ্রিম কোর্টের কলোজিয়ামের স্থির করা নামের মধ্যে বিচারপতি নাগারত্ন আগামী ২০২৭ সালে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হতে পারেন। এক মাসের জন্য হলেও তিনিই ভারতের প্রথম সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হতে পারেন।

কলোজিয়ামের সুপারিশেই কেন্দ্রের শিলমোহর, সুপ্রিম কোর্টে স্থান পেলেন আরও ৯ বিচারপতি
সূত্রের খবর, ৪০ তলার মধ্যে ইতিমধ্যেই ৩২ তলা পর্যন্ত কাজ হয়ে গিয়েছিল, এবং প্রায় ৬৩৩ জন ফ্ল্যাট বুকও করে ফেলেছিলেন। এদের মধ্যে ২৪৮ জন টাকা ফেরত নিয়েছেন, ১৩৩ জন অন্য বহুতলে ফ্ল্যাট নিয়েছেন। কিন্তু ২৫২ জন এখনও অপেক্ষা করছিলেন আদালতের পক্ষ থেকে কোনও ইতিবাচক সিদ্ধান্ত আসার।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 26, 2021 | 8:11 AM

নয়া দিল্লি: স্বপ্ন পূরণ হতে পারে সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি এসএ বোবদে (SA Bobde) ও বর্তমান প্রধান বিচারপতি এনভি রমণ(NV Ramana)-র। প্রথম মহিলা প্রধান বিচারপতি দেখার স্বপ্নে যে নয়জন বিচারপতির নাম পাঠিয়েছিল সুপ্রিম কোর্টের কলোজিয়াম (Supreme Court Collegium), তাতে শিলমোহর দিল কেন্দ্র। নয় জন বিচারপতিই সুপ্রিম কোর্টে জায়গা পাচ্ছেন।

সম্প্রতিই প্রধান বিচারপতি এনভি রমণের নেতৃত্বেই সুপ্রিম কোর্টের কলোজ়িয়াম নয় বিচারপতির নাম সুপারিশ করেন। এই তালিকায় ছিলেন কর্নাটক হাইকোর্টের প্রধান বিচারপতি এএস ওকা, বিচারপতি বিভি নাগারত্ন, তেলঙ্গনা হাইকোর্টের প্রধান বিচারপতি হিমা কোহলি, গুজরাট হাইকোর্টের প্রধান বিচারপতি বিক্রম নাথ, সিকিমের প্রধান বিচারপতি জেকে মহেশ্বরী, কেরল হাইকোর্টের বিচারপতি সিটি রবিকুমার, মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি এমএম সুন্দ্রেশ, গুজরাট হাইকোর্টের বিচারপতি বেলা এম ত্রিবেদী ও আইনজীবী পএস নরসিমহা।

বর্তমানে সুপ্রিম কোর্টো মোট ২৪ জন বিচারপতির আসন রয়েছে, নতুন করে এই নয়জন বিচারপতি নিয়োগ হলেও একটি পদ এখনও খালি থেকে যাচ্ছে।

সুপ্রিম কোর্টের কলোজিয়ামের স্থির করা নামের মধ্যে বিচারপতি নাগারত্ন আগামী ২০২৭ সালে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হতে পারেন। এক মাসের জন্য হলেও তিনিই ভারতের প্রথম সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হতে পারেন।

১৯৫০ সালের ২৬ জানুয়ারি সুপ্রিম কোর্ট গঠন হওয়ার পর এখনও অবধি বিগত ৭১ বছরে খুব কম সংখ্যক মহিলাকেই সুপ্রিম কোর্টের বিচারপতি রূপে পাওয়া গিয়েছে। এখনও অবধি মাত্র আটজন মহিলাই সুপ্রিম কোর্টের বিচারপতি হতে পেরেছেন, সেখানে প্রধান বিচারপতি পদে একজন মহিলার দায়িত্ব গ্রহণ করা নয়া ইতিহাসের সূচনা করবে।

কে এই বিচারপতি বিভি নাগারত্ন?

২০০৮ সাল থেকেই কর্নাটক হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসাবে তিনি কাজ করছিলেন বিভি নাগারত্ন, দুই বছর পরই তাঁকে স্থায়ী বিচারপতি হিসাবে নিয়োগ করা হয়। বিচারপতি বিভি নাগারত্ন নিজের বাবার পদচিহ্ন অনুসরণ করেই চলছেন বললে খুব একটা ভুল হবে না, কারণ তাঁর বাবা ই এস ভেঙ্কটারামাইয়াও ১৯৮৯ সালের জুন মাস থেকে ডিসেম্বর অবধি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির দায়িত্ব পালন করেছিলেন। বাবার মতোই বিভি নাগারত্নও প্রধান বিচারপতি রূপে কয়েক মাসের জন্য শীর্ষ আদালতের দায়িত্ব সামলাতে পারেন।

বিগত কয়েক বছর ধরেই দেশের শীর্ষ ন্যায়ালয়ের প্রধান হিসাবে কোনও মহিলাকে বসানোর দাবি উঠেছিল। প্রাক্তন প্রধান বিচারপতি এসএ বোবদেও নিজের অবসরের আগে জানিয়েছিলেন, এ বার সময় এসেছে দেশে একজন মহিলা প্রধান বিচারপতি থাকার।  তিনি বলেছিলেন, “মহিলাদের আগ্রহের কথাও আমাদের মাথায় রয়েছে এবং আমরা চেষ্টাও করছি সেই স্বপ্ন পূরণ করার। আমরা ভাল কোনও প্রার্থী পেলেই তাঁকে প্রধান বিচারপতির পদে বসানো হবে।” সম্প্রতি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমণও জানান, বিচারবিভাগের শীর্ষে কোনও মহিলাকে বসানো উচিত। আরও পড়ুন: ‘শীর্ষ নেতৃত্ব বললেই ইস্তফা দেব’, স্বাস্থ্যমন্ত্রীর দিকেই রাজনৈতিক অস্থিরতা সৃষ্টির তোপ বাঘেলের