Gujarat CM Resigns: গুজরাটের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা বিজয় রূপাণীর

Vijay Rupani resigned: যদিও কেন তিনি ইস্তফা দিলেন সে বিষয়ে বিশদে কিছুই জানা যায়নি

Gujarat CM Resigns: গুজরাটের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা বিজয় রূপাণীর
আচমকাই গুজরাটের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা বিজয় রূপাণীর। ছবি-PTI
Follow Us:
| Updated on: Sep 11, 2021 | 4:19 PM

আহমেদাবাদ: যেন বিনা মেঘে বজ্রপাত। আচমকাই গুজরাটের মুখ্য়মন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন বিজয় রূপাণী (Vijay Rupani)। তিনি নিজেই বিষয়টি সংবাদ মাধ্য়মকে জানিয়েছেন। যদিও কেন তিনি ইস্তফা দিলেন সে বিষয়ে বিশদে কিছুই জানা যায়নি। তবে রূপাণী জানিয়েছেন, নিজের সিদ্ধান্তের কথা তিনি বিজেপি সর্বভারতীয় সভাপতি এবং প্রধানমন্ত্রীকে জানিয়ে দিয়েছেন। তাঁর এই পদক্ষেপ যে অপ্রত্যাশিত, সেটা বলার অপেক্ষা রাখে না। শনিবার দুপুরে রাজ্যপালের সঙ্গে দেখা করার পরই ইস্তফা দেওয়ার সিদ্ধান্তের কথা জানান তিনি।

এই নিয়ে গত দু’মাসে তিন বিজেপি শাসিত রাজ্যের তিনজন মুখ্যমন্ত্রী ইস্তফা দিলেন। প্রথমে উত্তরাখণ্ড, এরপর কর্নাটন, এবং এবার গুজরাট। যা কিনা বিজেপির অন্যতম শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত। আগামী বছর ডিসেম্বরেই বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা গুজরাটে। কিন্তু তার আগেই রুপাণীর ইস্তফার গুজরাট বিজেপির অন্দরেই বহু প্রশ্ন তুলে দিল।

তবে সূত্র জানাচ্ছে, বিগত কয়েক মাস ধরেই তাঁর নেতৃত্ব নিয়ে খুব একটা সন্তুষ্ট নন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। বিশেষত, নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভের আঁচ গুজরাটেও ছড়িয়ে যাওয়ার বিষয়টি ভাল চোখে নেননি মোদী-শাহ। প্রচ্ছন্ন একটা বার্তা সম্ভবত সেই সময়ই পৌঁছে গিয়েছিল রূপাণীর কাছেও। কিন্তু তখন কোনও পদক্ষেপ করেননি পদ্ম নেতারা। রূপাণী বরং পদত্যাগ করার জন্য এমন একটা সময় বেছে নিলেন যা ছিল রীতিমতো অপ্রত্যাশিত। বিধানসভা নির্বাচনের ঠিক একবছর আগে।

আরও পড়ুন: Fake Vaccine Case: ভুয়ো ভ্যাকসিন থেকে কি অবৈধ আয়? দেবাঞ্জনের বাড়িতে হানা আয়কর বিভাগের

তিনি এই পদ ছাড়ার সঙ্গে সঙ্গেই পরবর্তী মুখ্যমন্ত্রী কে হতে পারেন এই জল্পনা শুরু হয়ে গিয়ে রাজনৈতিক মহলে। একাধিক নামও ঘোরা-ফেরা করছে বাতাসে। যার মধ্যে গুজরাট বিজেপির শীর্ষ নেতা এবং ডেপুটি মুখ্যমন্ত্রী নিতিন প্যাটেলের নাম রয়েছে।কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডব্যর নামও আলোচনায় উঠে এসেছে। যদিও সেই সিদ্ধান্ত শেষ পর্যন্ত নেবেন বিজেপির কেন্দ্রীয় নেতারা। তবে সূত্র জানাচ্ছে, গুজরাট বিজেপির অন্দরে বহুদিন ধরেই নেতৃত্ব বদলের দাবি উঠছিল। এমনটাও জানা যায় যে, রূপাণীর কাছেও নাকি সেই বার্তা পৌঁছে গিয়েছিল। সেই মতোই স্বেচ্ছায় ইস্তফা দেওয়ার পথ বেছে নেন তিনি।

আরও পড়ুন:  ‘ওঁর কানে সারাজীবন হারের যন্ত্রণা বাজবে,’ ফের মমতাকে হুঁশিয়ারি শুভেন্দুর

উল্লেখযোগ্য বিষয় হল, এই তিনটি রাজ্যেই হয় আগামী বছর নয়তো ২০২৩ সালে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। সেই কারণে ক্ষমতা ধরে রাখতে নেতৃত্বে বদল এনেই বিজেপি চাইছে যাতে নতুনভাবে সরকার চালানো যায়। এমনটাই মত ওয়াকিবহাল মহলের।

আরও পড়ুন: Bhawanipore By-Election: কোন পথে এগোবে প্রিয়াঙ্কার প্রচার, বৈঠকে বিজেপি নেতৃত্ব