Jignesh Mevani: কংগ্রেসে যোগ দিলেন না জিগনেশ! কেন? রইল তাঁর ব্যাখ্যা

Jignesh Mevani: আগে থেকে সব ঠিক থাকলেও কেন কংগ্রেসে যোগ দিলেন না জিগনেশ? এই নিয়ে নতুন করে জল্পনা ছড়াতে শুরু করেছে।

Jignesh Mevani: কংগ্রেসে যোগ দিলেন না জিগনেশ! কেন? রইল তাঁর ব্যাখ্যা
কংগ্রেসের প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন, কিন্তু দলের প্রাথমিক সদস্যতা নেননি জিগনেশ। ছবি-PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2021 | 11:43 PM

নয়া দিল্লি: বহুদিন ধরেই জল্পনা ছিল, কংগ্রেসে যোগদান করতে পারেন কানহাইয়া কুমার ও জিগনেশ মেভানি। প্রথমজন প্রাক্তন সিপিআই নেতা। দ্বিতীয়জন গুজরাটের বদগাম বিধানসভা কেন্দ্রের নির্দল বিধায়ক। জল্পনা সত্যি করে মঙ্গলবার বিকেলেই কংগ্রেসে যোগ দেন কানহাইয়া। কিন্তু জিগনেশ মেভানি সরকারিভাবে কংগ্রেসে যোগ দেননি, প্রাথমিক সদস্যতাও গ্রহণ করেননি। যোগদান পর্ব শেষ হওয়ার পরই এ কথা জানা যায়। আগে থেকে সব ঠিক থাকলেও কেন কংগ্রেসে যোগ দিলেন না জিগনেশ? এই নিয়ে নতুন করে জল্পনা ছড়াতে শুরু করে। যে ধোঁয়াশা পরবর্তী সময় নিজেই দূর করেন গুজরাটের এই দলিত নেতা।

সরকারিভাবে কংগ্রেসে যোগ না দিলেও শতাব্দী প্রাচীন এই দলের প্রতি নিজের পূর্ণ সমর্থন জানিয়ে রেখেছেন জিগনেশ। পাশাপাশি পরবর্তী বিধানসভা নির্বাচনও যে কংগ্রেসের টিকিটে লড়বেন, সেটাও জানিয়ে দিয়েছেন। কিন্তু পূর্ব পরিকল্পনা অনুযায়ী কংগ্রেসে কেন যোগ দিলেন না জিগনেশ? একটি টুইটে সেই ধোঁয়াশা খোলসা করেছেন বিধায়ক।

জিগনেশ জানিয়েছেন, “গুজরাটের বদগাম বিধানসভা কেন্দ্রের মানুষ আমায় নির্দল বিধায়ক হিসেবে জিতিয়ে বিধায়ক বানিয়েছেন। এবং সাংবিধানিক নিয়ম অনুযায়ী, বিধায়ক হিসেবে আমার সময়কাল চলাকালীন যদি সরকারিভাবে আমি কোনও রাজনৈতিক দলে যোগ দেই, তবে বিধায়ক পদ ছাড়তে হতে পারে। যা আমার বিধানসভার মানুষকে বিধায়কহীন করে দেবে। যেটা আমি হতে দেব না। তবে আমি গর্বের সঙ্গে নিজের পূর্ণ সমর্থন আজ থেকে কংগ্রেসের পক্ষেই ঘোষণা করছি। ২০২২ সালে গুজরাটের বিধানসভা নির্বাচন আমি কংগ্রেসের প্রতীকেই লড়ব।”

আরও পড়ুন: Bhawanipur By Election: নিশ্চিদ্র নিরাপত্তায় ভবানীপুরকে মুড়ছে কলকাতা পুলিশ! পদক্ষেপ শুরু রাত থেকেই

অর্থাৎ, সরকারিভাবে তিনি কংগ্রেসে যোগ দেননি ঠিকই, কিন্তু এখন থেকে যে তাঁকে কংগ্রেসের কথাই বলতে শোনা যাবে, সে কথা স্পষ্ট করে দিয়েছেন জিগনেশ। একই সঙ্গে আগামী বিধানসভা নির্বাচনে কংগ্রেসের হয়ে তাঁকে যে মুখ্য ভূমিকা নিতে দেখা যাবে, সেই দেওয়াল লিখনও কার্যত এখন থেকেই পরিষ্কার হয়ে যাচ্ছে।

আরও পড়ুন: Kanhaiya Kumar: ইয়ে লাল রং কব মুঝে ছোড়েগা… ‘কমরেড’ কানহাইয়ার ফেলে আসা ‘লাল দিন’