My India My Life Goals: ‘প্রতিদিন পরিবেশ দিবস হবে, যদি…, বার্তা হরিয়ানার ‘ট্রি-ম্যান’-র

Tree Man: আমরা যদি দৈনন্দিন জীবনযাত্রার নিয়ম বদলাতে পারি তাহলেই আমরা প্রকৃতির কাছাকাছি আসতে পারব। যখন আমরা প্রতিটি দিন পরিবেশ দিবস হিসাবে পালন করব, তখনই ভারত সবুজ ও স্বচ্ছ হয়ে উঠবে।

My India My Life Goals: 'প্রতিদিন পরিবেশ দিবস হবে, যদি..., বার্তা হরিয়ানার 'ট্রি-ম্যান'-র
ট্রি-ম্যান দেবেন্দ্র সুরা।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 22, 2023 | 2:16 PM

নয়া দিল্লি: কেন কেবল ৫ জুন? কেন প্রতিদিন পরিবেশ দিবস (Environment Day) উদযাপন করা হবে না? এমনই প্রশ্ন তুলেছেন হরিয়ানার (Haryana) ‘ট্রি-ম্যান’ (Tree Man) দেবেন্দ্র সুরা। পেশায় কনস্টেবল হরিয়ানার সোনিপতের বাসিন্দা দেবেন্দ্র সুরা নিজের শহর ও রাজ্যকে ‘সবুজায়ন’ করার লক্ষ্য নিয়েছেন। সেই লক্ষ্য পূরণে প্রায় এক দশক ধরে কাজ করে আসছেন তিনি। এখনও পর্যন্ত ১ লক্ষের বেশি বৃক্ষরোপণ করেছেন। তাঁর মতে, প্রতিদিনই আমাদের পরিবেশ দিবস হিসাবে উদযাপন করা উচিত। তিনি দেশের প্রত্যেক নাগরিককে বৃক্ষরোপণেরও আহ্বান জানিয়েছেন।

কেবল গাছ নয়, পশু ও পাখির সঙ্গেও যতটা সম্ভব বন্ধুত্বপূর্ণ আচরণ করার বার্তা দেন কনস্টেবল দেবেন্দ্র সুরা। পরিবেশ রক্ষায় যতটা সম্ভব এলাকা পরিচ্ছন্ন রাখারও আবেদন জানিয়েছেন তিনি। এপ্রসঙ্গে সাইকেল চালানোর উপর জোর দিয়েছেন সোনিপতের ‘ট্রি-ম্যান’। তাঁর মতে, “আমরা যদি দৈনন্দিন জীবনযাত্রার নিয়ম বদলাতে পারি তাহলেই আমরা প্রকৃতির কাছাকাছি আসতে পারব। যখন আমরা প্রতিটি দিন পরিবেশ দিবস হিসাবে পালন করব, তখনই ভারত সবুজ ও স্বচ্ছ হয়ে উঠবে।”

সবুজায়নের লক্ষ্যে দেবেন্দ্র সুরা এখনও পর্যন্ত ১ লক্ষের বেশি বৃক্ষরোপণ করেছেন। পরিবেশের প্রতি বিশেষ অবদানের জন্য ইতিমধ্যে একাধিক পুরস্কার পেয়েছেন দেবেন্দ্র সুরা। তাঁর এই বৃক্ষরোপণের শখ একদিন হরিয়ানার গণ আন্দোলনে রূপান্তরিত হবে বলে আশাবাদী ‘ট্রি-ম্যান’। বর্তমানে তাঁর সঙ্গে থাকা স্বেচ্ছাসেবকেরা হরিয়ানার ১৫২টির বেশি গ্রামে বৃক্ষরোপণে নিয়োজিত রয়েছেন। যা বিশেষ তাৎপর্যপূর্ণ।

কীভাবে এই শখের উদয় হল?

দেবেন্দ্র সুরা জানান, তিনি যখন কর্মসূত্রে চণ্ডীগঢ়ে পোস্টিং ছিলেন, তখনই বৃক্ষরোপণের পরিকল্পনার উদয় হয় তাঁর মনে। চণ্ডীগঢ়ের সবুজায়ন দেখে তিনি বিশেষভাবে উদ্বুদ্ধ হন এবং নিজের শহর সোনিপতকে সবুজায়ন করার সিদ্ধান্ত নেন। তারপর বাড়ির কাছে প্রথম বৃক্ষরোপণ করেন দেবেন্দ্র সুরা। বর্তমানে তাঁর সেই প্রচেষ্টা ১৫০-র বেশি গ্রামে ছড়িয়ে পড়েছে।

কেন্দ্রের কর্মসূচির অংশীদার TV9

প্রতি বছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস হিসাবে পালিত হয়। পরিবেশ রক্ষায় ১৯৭৩ সালে এই কর্মসূচি গ্রহণ করা হয়েছিল। এবছর বিশ্ব প্রকৃতি দিবস ৫০ তম বর্ষে পদার্পণ করেছে। আর দেশের স্বাধীনতার ৭৫ তম বর্ষ উপলক্ষ্যে আয়োজিত ‘আজাদি কে অমৃত মহোৎসব’-এর অংশ হিসাবে পরিবেশ রক্ষায় এবছর এক বিশেষ কর্মসূচি নিয়েছে ভারত সরকার। যার নাম দেওয়া হয়েছে ‘মাই ইন্ডিয়া মাই লাইফ গোলস’। ভারত সরকারের এই কর্মসূচির অংশীদার হয়েছে TV9।