Health minister Mansukh Mandaviya in Covid-19 review meeting: বিপদ যখন কোভিড! সোমবারই ৫ রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে মাণ্ডব্য

Mansukh Mandaviya: রবিবার করোনা পর্যালোচনা বৈঠক হয়ে গিয়েছে। বৈঠকে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। উচ্চ পর্যায়ের ওই বৈঠকে দেশের বর্তমান করোনা পরিস্থিতি, স্বাস্থ্য পরিকাঠামো, দেশে টিকাকরণের গতি এবং ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ নিয়ে আলোচনা হয়েছে

Health minister Mansukh Mandaviya in Covid-19 review meeting: বিপদ যখন কোভিড! সোমবারই ৫ রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে মাণ্ডব্য
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: tista roychowdhury

Jan 10, 2022 | 1:04 PM

নয়াদিল্লি: দেশে উদ্বেগজনক করোনা সংক্রমণ। কীভাবে পরিস্থিতির মোকাবিলা করা যায়, কীভাবেই বা ভোটমুখী রাজ্যগুলিতে করোনা মোকাবিলা করতে পদক্ষেপ করা হচ্ছে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। সোমবারই, পশ্চিমের পাঁচ রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসবেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya)। ওই পাঁচ রাজ্যের তালিকায় রয়েছে, রাজস্থান, গোয়া, গুজরাত, মহারাষ্ট্র, মধ্য প্রদেশ। এছাড়াও তালিকায় রয়েছে কেন্দ্রশাসিত অঞ্চল দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউ।

সূত্রের খবর, করোনার তৃতীয় ঢেউ ও নয়া ভ্যারিয়েন্ট ওমিক্রন কীভাবে প্রতিরোধ করা যায় তা নিয়েই মূলত এই বৈঠক। মাণ্ডব্য ছাড়াও এই বৈঠকে উপস্থিত থাকবেন  পশ্চিমের পাঁচটি রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীরাও। ওই পাঁচ রাজ্যের মধ্যে গোয়াতে ফেব্রুয়ারিতেই রয়েছে বিধানসভা নির্বাচন। তাই, করোনা কীভাবে মোকাবিলা করা সম্ভব সেদিকে বাড়তি নজর দেওয়া হবে।

ইতিমধ্যেই, রবিবার করোনা পর্যালোচনা বৈঠক হয়ে গিয়েছে। বৈঠকে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। উচ্চ পর্যায়ের ওই বৈঠকে দেশের বর্তমান করোনা পরিস্থিতি, স্বাস্থ্য পরিকাঠামো, দেশে টিকাকরণের গতি এবং ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ নিয়ে আলোচনা হয়েছে। সেই সঙ্গেই, বিভিন্ন রাজ্য এবং জেলাগুলিকে সংক্রমণের বৃদ্ধি নিয়েও আলোচনা করা হয় ওই বৈঠকে।

পাশাপাশি, এমার্জেন্সি কোভিড রেসপন্স প্যাকেজ (ECRP-II) এর অধীনে স্বাস্থ্য পরিকাঠামো, নমুনা পরীক্ষা, অক্সিজেন ও আইসিইউ বেডের সংখ্যা এবং কোভিডের প্রয়োজনীয় ওষুধের স্টক বাড়ানোর জন্য প্রয়োজনীয় সহযোগিতার কথাও বৈঠকে আলোচিত হয়। প্রধানমন্ত্রী রবিবারের বৈঠকে জেলাস্তরে পর্যাপ্ত স্বাস্থ্য পরিকাঠামো নিশ্চিত করার ওপরেও জোর দিয়েছেন। সোমবার রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে তাঁর এই নিয়ে বৈঠক করার কথাও রয়েছে।

উল্লেখ্য, দেশে করোনা আক্রান্তের সংখ্যা ক্রমবর্ধমান। শেষ ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৭৯ হাজার ৭২৩ জন। পজিটিভিটি রেট বেড়ে দাঁড়িয়েছে ১৩.২৯ শতাংশ। গোটা দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৪০৩৩ ছাড়িয়ে গিয়েছে। এদিকে, সোমবার থেকেই দেশে চালু হচ্ছে বুস্টার ডোজ় প্রদান। সোমবার থেকে বয়স্করা ভ্যাকসিনের তিন নম্বর ডোজ় পাবেন। ৬০ বছর বা তার বেশি বয়সি নাগরিক যাঁদের কোমর্বিডিটি রয়েছে তাঁদের সঙ্গে সঙ্গে করোনা যোদ্ধা ও স্বাস্থ্যকর্মীদের টিকা দেওয়া শুরু হচ্ছে।

আরও পড়ুন:  Gangasagar Mela 2022: গঙ্গাসাগরে ‘মেলা’ চ্যালেঞ্জ , ই-স্নানে বুকিং সংখ্যা প্রায় ৬০ হাজার

আরও পড়ুন:  Dilip Ghosh on Shantanu Thakur: ‘আমারও মাঝেমাঝে মনে হয়, গ্রুপ লেফট করি, তাহলে…’

আরও পড়ুন: COVID19 Protocol: ‘শাসক দলের করোনা হয় না!’ মাস্ক ছাড়াই ঘুরে বেড়ালেন এগরার বিধায়ক

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla