Heavy Rain: রাস্তা পরিণত হল নদীতে! জলমগ্ন ‘মরু’ রাজস্থান

Weather Forecast: পশ্চিমী ঝঞ্ঝার জেরেই গত কয়েকদিন ধরে দিল্লি সহ উত্তর-পশ্চিম ভারতে বৃষ্টিপাত শুরু হয়েছে। আগামী তিনদিন এরকম বৃষ্টিপাত চলবে এবং সঙ্গে ৫০-৭০ কিলোমমিটার বেগে ঝোড়ো হাওয়া চলবে বলেও জানিয়েছে মৌসম ভবন।

Heavy Rain: রাস্তা পরিণত হল নদীতে! জলমগ্ন 'মরু' রাজস্থান
জলমগ্ন রাজস্থান।
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2023 | 10:06 PM

বিকানের: অসময়েই নেমে এল বর্ষা! টানা কয়েক ঘণ্টার বৃষ্টিতে (Heavy Rain)  ভাসছে গুজরাট সহ উত্তর-পশ্চিম ভারত। তবে সবচেয়ে খারাপ অবস্থা রাজস্থানের (Rajasthan)। টানা কয়েক ঘণ্টার বৃষ্টিতেই বানভাসী হয়ে গিয়েছে রাজস্থানের বিস্তীর্ণ অঞ্চল। বিকানের জেলার একাংশে তো রাস্তা নদীতে পরিণত হয়েছে। রাস্তায় হাঁটুর উপর পর্যন্ত জল দাঁড়িয়ে গিয়েছে। অনেক জায়গায় ধস নামারও আশঙ্কা দেখা দিয়েছে। তবে এটা বর্ষা বা প্রাক-বর্ষার বৃষ্টি নয়, পশ্চিমী ঝঞ্ঝার জেরেই এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে মৌসম ভবন (IMD) সূত্রে খবর।

মৌসম ভবন সূত্রে খবর, পশ্চিমী ঝঞ্ঝার জেরেই গত কয়েকদিন ধরে দিল্লি সহ উত্তর-পশ্চিম ভারতে বৃষ্টিপাত শুরু হয়েছে। আরব সাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প নেওয়ায় বাতাসে আর্দ্রতার পরিমাণ অতিরিক্ত। তার জেরেই দিল্লি, গুজরাট, রাজস্থান সহ উত্তর-পশ্চিম ভারতের বিস্তীর্ণ অঞ্চলে তুমুল বৃষ্টিপাত শুরু হয়েছে। আগামী তিনদিন এরকম বৃষ্টিপাত চলবে এবং তার সঙ্গে ৫০-৭০ কিলোমমিটার বেগে ঝোড়ো হাওয়া চলবে বলেও জানিয়েছে মৌসম ভবন। ইতিমধ্যে বিকানের, যোধপুর সহ রাজস্থানের কয়েকটি জেলায় সতর্কতাও জারি করা হয়েছে।

সতর্কতা জারি আগামী তিনদিন বিকানের, জয়সলমির, যোধপুর, নাগোর, পালি, পুরু, হনুমানগড় এবং শ্রীগঙ্গানগর জেলায় অতি ভারী বৃষ্টিপাত ও সঙ্গে ৬০-৭০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া চলবে বলে সতর্কতা জারি করা হয়েছে। আবার উদয়পুর, প্রতাপগড়, রাদসমন্দ, সিরোহী, চিতোড়গঢ় জেলায় ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত এবং ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে সতর্কতা দেওয়া হয়েছে। ঝড়-বৃষ্টির জেরে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হতে পারেও আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে।

যদিও এদিন দুপুর থেকে প্রবল বৃষ্টিপাতের জেরে কার্যত বানভাসী অবস্থা হয়েছে মরু অঞ্চল রাজস্থানের বিকানেরের। ইতিমধ্যে বিকানের শহরের একাংশের ছবি ও ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যেখানে দেখা যাচ্ছে, রাস্তা নদীতে পরিণত হয়েছে। পূর্ণবয়স্ক মানুষের হাঁটুর উপর পর্যন্ত জল দাঁড়িয়ে গিয়েছে। রাস্তায় দাঁড়িয়ে থাকা মোটরবাইকগুলির সিট পর্যন্ত জল উঠে গিয়েছে। সবমিলিয়ে, এই ভিডিয়ো দেখে বোঝা যাবে না এটা রাজস্থান নাকি অন্য কোনও রাজ্য। প্রচণ্ড বৃষ্টির সঙ্গে প্রবল বেগে হাওয়া বইছে। যার ফলে অনেক জায়গাতেই বিদ্যুতের পোল পড়ে গিয়েছে। আবার অনেক জায়গায় ধস নামারও আশঙ্কা দেখা দিয়েছে। রাজস্থানের মতো প্রবল বৃষ্টি শুরু হয়েছে আহমেদাবাদ সহ গুজরাটের বিস্তীর্ণ অংশে। যার জেরে আইপিএল ফাইনাল পর্যন্ত ব্যাহত হয়েছে। সবমিলিয়ে, পশ্চিমী ঝঞ্ঝাতেই বিধ্বস্ত উত্তর-পশ্চিম ভারত।