কানপুর-আগ্রাতেও পাওয়া যেত ইলিশ! ১৪ বছর আগে কেন হঠাৎ হারিয়ে গেল রুপোলি শস্য?

Hilsa Fish: জানলে অবাক হবেন, শুধু বাংলাদেশ বা পশ্চিমবঙ্গের উপকূলেই নয়, আগে ইলিশ পাওয়া যেত প্রয়াগরাজ, কানপুর ও আগ্রার গঙ্গা-যমুনায়। দূষণের জেরেই ১৪ আগে উত্তর প্রদেশ থেকে হারিয়ে গিয়েছে ইলিশ মাছ।

কানপুর-আগ্রাতেও পাওয়া যেত ইলিশ! ১৪ বছর আগে কেন হঠাৎ হারিয়ে গেল রুপোলি শস্য?
ইলিশ মাছ।Image Credit source: Facebook
Follow Us:
| Updated on: May 09, 2024 | 1:08 PM

কলকাতা: ইলিশ খেতে ভালবাসেন না, এমন বাঙালি হয়তো খুব কমই রয়েছে। বর্ষা এলেই পাতে ওঠে ইলিশ। গঙ্গার ইলিশ যেমন স্বাদু, তেমনই পদ্মার ইলিশও স্বাদে-গন্ধে অতুলনীয়। কিন্তু যত দিন যাচ্ছে, তত পাতে টান পড়ছে। ধীরে ধীরে উধাও হয়ে যাচ্ছে ইলিশ।

গঙ্গা ও যমুনা-দেশের দুই বড় নদীই দূষণে জেরবার। নদীতে দূষণ এত বাড়ছে যে জলের কোনও প্রাণীর বেঁচে থাকাই দায় হয়ে উঠেছে। কতটা সেই দূষণের প্রভাব? জানলে অবাক হবেন, শুধু বাংলাদেশ বা পশ্চিমবঙ্গের উপকূলেই নয়, আগে ইলিশ পাওয়া যেত প্রয়াগরাজ, কানপুর ও আগ্রার গঙ্গা-যমুনায়। দূষণের জেরেই ১৪ আগে উত্তর প্রদেশ থেকে হারিয়ে গিয়েছে ইলিশ মাছ।

সেন্ট্রাল ইনল্যান্ড ফিশারিজ রিসার্চ সেন্টারের একটি সমীক্ষায় জানা গিয়েছে, পশ্চিমবঙ্গের গঙ্গায় আবার ইলিশ ছাড়া হয়েছে। বর্ষাকাল যেহেতু ইলিশের প্রজননের সময়, তাই ইলিশের সংখ্যা বাড়়তে পারে।

প্রসঙ্গত, ইলিশ সামুদ্রিক মাছ হলেও, বর্ষাকালে ডিম পাড়তে গঙ্গা-যমুনায় আসে ইলিশ।

২০১০ সালের পর থেকে গঙ্গা-যমুনায় আর ইলিশের দেখা মেলেনি। অর্থাৎ ডিম পাড়তে এলেও, ইলিশের স্বাভাবিক বৃদ্ধি হয়নি। জানা গিয়েছে, ২০০০ সাল থেকেই গঙ্গা-যমুনায় ইলিশের সংখ্যা কমতে শুরু করেছিল। ২০১০ সালের পর আর ইলিশ মাছ দেখা যায়নি। ক্রমবর্ধমান দূষণের কারণেই গঙ্গা-যমুনা থেকে হারিয়ে গিয়েছে ইলিশ।