‘রাহুল ভাইয়া ছুটিতে ছিলেন’, মৎস্যমন্ত্রক বিতর্কে নয়া ইন্ধন শাহের

পুদুচেরির বাসিন্দাদের অমিত শাহ প্রশ্ন করেন, "চারবার লোকসভার সদস্য হওয়া সত্ত্বেওযে নেতা দুই বছর আগেই যে ভিন্ন মৎস বিভাগ তৈরি হওয়ার কথা জানেন না, সেই দল কি পুদুচেরির কল্যাণে কাজ করতে পারবে?"

'রাহুল ভাইয়া ছুটিতে ছিলেন', মৎস্যমন্ত্রক বিতর্কে নয়া ইন্ধন শাহের
পুদুচেরিতে নির্বাচনী প্রচারে অমিত শাহ। ছবি:ANI
Follow Us:
| Updated on: Feb 28, 2021 | 5:25 PM

পুদুচেরি: নির্বাচনী প্রচারে তামিলনাড়ু গিয়ে ভিন্ন মৎস্যমন্ত্রকের দাবি করেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। তারপর থেকেই শুরু হয় রাজনৈতিক তরজা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-র পর বিতর্কে নতুন ইন্ধন জোগালেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ(Amit Shah)। রবিবার পুদুচেরি(Puducherry)-তে নির্বাচনী প্রচারে গিয়ে অমিত শাহ বলেন, “দুই বছর আগেই যে মৎস্যজীবীদের জন্য ভিন্ন বিভাগ তৈরি করা হয়েছিল। রাহুল ভাইয়া, আপনি ছুটিতে ছিলেন, তাই আপনি জানেন না।”

শুক্রবার পুদুচেরি সহ মোট ৫ রাজ্যে নির্বাচনের দিন ঘোষণা হতেই জোরকদমে প্রচারে নেমে পড়েছে রাজনৈতিক দলগুলি। এদিন পুদুচেরিতে নির্বাচনী প্রচারে হাজির হয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অন্যদিকে, তামিলনাড়ুতে প্রচার চালাচ্ছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। দুই দলের তরফ থেকেই একে অপরের বিরুদ্ধে দোষারোপের পালা শুরু হয়েছে।

রবিবার পুদুচেরির সভামঞ্চ থেকে রাহুল গান্ধীকে কটাক্ষ করে অমিত শাহ বলেন, “কয়েকদিন আগে রাহুল গান্ধী বলেছিলেন যে মোদী সরকার মৎস্যজীবীদের জন্য আলাদা করে একটি মন্ত্রক গঠন করছেন না কেন। নরেন্দ্র মোদীজী ইতিমধ্যেই আলাদা দফতর গঠন করেছেন। রাহুল ভাইয়া, আপনি এটা জানতেন না কারণ সেই সময় আপনি ছুটিতে ছিলেন।”

আরও পড়ুন: ছুরি দিয়ে মুখে একের পর এক কোপ, ‘ছেলের হাতে খুন মা’

তিনি আরও যোগ করে বলেন, “আমি পুদুচেরির মানুষকেই প্রশ্ন করতে চাই, যেই দলের নেতা চারবার লোকসভার সদস্য হওয়া সত্ত্বেও দুই বছর আগেই যে ভিন্ন মৎস্য বিভাগ তৈরি হয়েছে জানেন না, সেই দল কি পুদুচেরির কল্যাণে কাজ করতে পারবে?”

গত শুক্রবার রাহুল গান্ধী বলেছিলেন, “তামিলনাড়ু, কেরল, পুদুচেরি ও অন্যান্য উপকূলবর্তী এলাকার মৎসজীবীদের সুবিধার জন্য আলাদাভাবে একটি মৎস্য মন্ত্রকের প্রয়োজন।” এরপরই একাধিক বিজেপি নেতারা কটাক্ষ করতে শুরু করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও বৃহস্পতিবার বলেন, “২০১৯ সালেই যে ভিন্ন একটি মৎস্য বিভাগ তৈরি করা হয়েছে, সেই বিষয়ে রাহুল গান্ধী জানেন না। এ কথা শুনে আমি নিজেই স্তম্ভিত।”

যদিও এর পাল্টা জবাব দেন রাহুল গান্ধী। তিনি টুইট করে লেখেন, “প্রধানমন্ত্রীজী, মৎস্যজীবীদের একটি ভিন্ন ও নির্দিষ্ট মৎস্যমন্ত্রকের প্রয়োজন, বিভাগের নয়।” একইসঙ্গে তাঁর সংযোজন, “হাম দো, হামারে দো” কথাটি অবশ্যই আপনার গায়ে লেগেছে।

রাহুল গান্ধীর বিদেশ সফর নিয়ে এর আগেও একাধিকবার প্রশ্ন তুলেছে বিজেপি। সনিয়া গান্ধী ইতালীয় নাগরিক হওয়ায় ও রাহুল গান্ধীর বারবার ইতালি সফর নিয়ে কটাক্ষ করতে ছাড়ে না বাকি রাজনৈতিক দলগুলি। সম্প্রতি, কংগ্রেসের বর্ষপূর্তির অনুষ্ঠানে রাহুল গান্ধীর অনুপস্থিতি নিয়েও তৈরি হয়েছিল বিতর্ক। ক্ষোভ তৈরি হয়েছিল দলীয়কর্মীদের মধ্যেও।

এদিকে, একাধিক কংগ্রেস বিধায়ক পদত্যাগ করেন। ফলে পুদুচেরির কংগ্রেস সরকার বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে ব্যর্থ হয় এবং সরকারের পতন হয়। বিজেপির কাছে সরকার গঠনের সুযোগ থাকলেও তাঁরা সেই প্রস্তাব ফিরিয়ে দেন। ফলে কেন্দ্রশাসিত অঞ্চলে জারি করা হয়েছে রাষ্ট্রপতি শাসন। এই প্রসঙ্গে অমিত শাহ বলেন, “কেন্দ্রের বিজেপি সরকার আগামী এপ্রিল মাসেই নির্বাচনে জয়ী হবে এবং তখন সরকার গঠন করবে।”

আরও পড়ুন: দেশে ফের উর্ধ্বমুখী করোনার সূচক, তবুও করোনামুক্ত অরুণাচল প্রদেশ