Weather Update: দেরীতে হলেও অবশেষে বিদায় নিল বর্ষা, কবে থেকে গায়ে উঠবে সোয়েটার-চাদর?

monsoon withdrawn: উত্তরপূর্ব মৌসুমী বায়ু, যার প্রভাবে দক্ষিণী রাজ্য়গুলিতে অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে বৃষ্টিপাত হয়, তা স্বাভাবিকই হবে বলে জানানো হয়েছে আবহাওয়া দফতর সূত্রে।

Weather Update: দেরীতে হলেও অবশেষে বিদায় নিল বর্ষা, কবে থেকে গায়ে উঠবে সোয়েটার-চাদর?
আসছে শীত, ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 26, 2021 | 8:56 AM

নয়া দিল্লি: অবশেষে মুক্তি মিলল বর্ষা (Monsoon) থেকে। সোমবারই আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বিদায় নিয়েছে, ফলে চলতি বছরের বর্ষা ঋতুতে ইতি পড়ল। ১৯৭৫ সালের পর এটিই সপ্তমবার, যখন বর্ষাকাল এত দেরীতে বিদায় নিল।

সোমবারই আবহাওয়া দফতরের (IMD) তরফে একটি বিবৃতি পেশ করে বলা হয়, “দেশজুড়ে ধীরে ধীরে বৃষ্টিপাতের পরিমাণ হ্রাস পেয়েছে। আজ সম্পূর্ণরূপে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুও বিদায় নিল। তবে একইসঙ্গে উত্তর-পূর্ব মৌসুমী বায়ুর প্রভাবে একেবারে দক্ষিণ ভারতের উপদ্বীপ অঞ্চলে বৃষ্টি  শুরু হয়েছে।”

আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, ১৯৭৫ সালের পর এই নিয়ে সপ্তমবার বর্ষা ২৫ অক্টোবর বা তার পর বিদায় নিল। এর আগে ২০১০ থেকে ২০২১ সালের মধ্যে পাঁচবার, অর্থাৎ ২০১০, ২০১৬, ২০১৭, ২০২০ ও ২০২১ সালে নির্দিষ্ট সময়ের অনেক দেরীতে বর্ষা বিদায় নিয়েছে। গত ৬ অক্টোবর গুজরাট ও রাজস্থান থেকে ধীরে ধীরে বর্ষা বিদায় নিতে শুরু করলেও একাধিক নিম্নচাপের জেরে বর্ষার বিদায় ক্রমশ পিছিয়ে যাচ্ছিল। উল্লেখ্য, সাধারণত ১৭ সেপ্টেম্বর থেকেই উত্তর পূর্ব ভারত থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমা বায়ু সরতে শুরু করে।

গত বছর ২৮ সেপ্টেম্বর থেকে বর্ষার বিদায় শুরু হয়েছিল। তার আগে ২০১৯ সালে ৯ অক্টোবর ও ২০১৮ সালে ২৯ সেপ্টেম্বরের মধ্যে বর্ষা ঋতুর বিদায় প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছিল। আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, চলতি বছরের ৩ জুন কেরলে প্রবেশ করে বর্ষা, এরপর ১৫ জুনের মধ্যে উত্তর-পূর্ব, পূর্ব, পশ্চিম ও দক্ষিণ ভারতে পৌঁছে যায় বর্ষা। জুন থেকে সেপ্টেম্বর অবধি চার মাস ধরে দেশে স্বাভাবিক পরিমাণেই বৃষ্টিপাত হয়েছে।

গোটা উত্তর ভারতেই মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টিপাত হলেও শেষভাগে মৌসুমী বায়ু দিল্লি, হরিয়ানার কিছু অংশ ও উত্তর প্রদেশের পশ্চিম অংশে পৌঁছতে পারেনি বলেই জানানো হয়েছে। পরে ১৩ জুলাই দিল্লি ও পার্শ্ববর্তী রাজ্যগুলিতে বর্ষা পৌঁছয়। উত্তরপূর্ব মৌসুমী বায়ু, যার প্রভাবে দক্ষিণী রাজ্য়গুলিতে অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে বৃষ্টিপাত হয়, তা স্বাভাবিকই হবে বলে জানানো হয়েছে আবহাওয়া দফতর সূত্রে।

দক্ষিণ ভারত ছাড়া দেশের নাকি অংশগুলিতে আগামী কয়েকদিন বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে। ধীরে ধীরে শীতের প্রবেশও শুরু হচ্ছে। চলতি মাসের শেষভাগ বা নভেম্বরের দোরগোড়া থেকেই উত্তুরে হাওয়া বইতে শুরু করবে বলে জানানো হয়েছে। আগামী কয়েকদিনের মধ্যেই তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমতে পারে, ফলে রাত বাড়লেই শীতের আমেজ উপভোগ করা যাবে বলে জানানো হয়েছে। আপাতত কোনও নিম্নতাপ বা ঝঞ্চার সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে আবহাওয়া দফতর সূত্রে।

আরও পড়ুন: Aryan Khan Drug Case: ‘সমন নয়, কাজের জন্যই এসেছি’, বিতর্কের মাঝেই মুখ খুললেন এনসিবি কর্তা