Kartarpur Sahib Corridor: ভারতীয়দের জন্য বন্ধ হবে না কর্তারপুর সাহিবের দরজা, গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষর ভারত-পাকিস্তানের

India-Pakistan: শিখ ধর্মাবলম্বীদের জন্য এই করিডর অত্যন্ত তাৎপর্যপূর্ণ, কারণ পাকিস্তানেই রয়েছে গুরুদ্বারা দরবার সাহিব কর্তারপুর বা কর্তারপুর গুরুদ্বার, যা শিখদের অন্যতম পবিত্র ধর্মীয়স্থান। মনে করা হয়, গুরু নানক তাঁর জীবনের শেষ ১৮ বছর এখানেই কাটিয়েছিলেন।

Kartarpur Sahib Corridor: ভারতীয়দের জন্য বন্ধ হবে না কর্তারপুর সাহিবের দরজা, গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষর ভারত-পাকিস্তানের
কর্তারপুর সাহিব।Image Credit source: X
Follow Us:
| Updated on: Oct 23, 2024 | 6:59 AM

নয়া দিল্লি: শত্রুতা ভুলে ভারত-পাকিস্তানের মধ্যে বড় চুক্তি। কর্তারপুর করিডর চুক্তির মেয়াদ আরও ৫ বছর বাড়ানোয় সম্মতি দিল দুই দেশ। মঙ্গলবারই ভারত ও পাকিস্তান এই চুক্তির মেয়াদ বাড়ানোর প্রস্তাবে স্বাক্ষর করে। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর নিজেই এক্স হ্যান্ডেলে পোস্ট করে এ কথা জানিয়েছেন।

সম্প্রতিই সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের বৈঠকে যোগ দিতে পাকিস্তান গিয়েছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তাঁর এই সফরের পরই কর্তারপুর করিডর নিয়ে দুই দেশের চুক্তির মেয়াদ বাড়ানো হল। তবে ইসলামাবাদের জোর করে চাপানো ফি নিয়ে এখনও আলোচনা চলছে বলেই জানা গিয়েছে।

শিখ ধর্মাবলম্বীদের জন্য এই করিডর অত্যন্ত তাৎপর্যপূর্ণ, কারণ পাকিস্তানেই রয়েছে গুরুদ্বারা দরবার সাহিব কর্তারপুর বা কর্তারপুর গুরুদ্বার, যা শিখদের অন্যতম পবিত্র ধর্মীয়স্থান। মনে করা হয়, গুরু নানক তাঁর জীবনের শেষ ১৮ বছর এখানেই কাটিয়েছিলেন।

১৯৪৭ সালে দেশভাগের পর কর্তারপুর সাহিব পাকিস্তানের পঞ্জাব প্রদেশে পড়ে। তবে ভারত তথা বিশ্বজুড়ে শিখ ধর্মাবলম্বীদের দাবি, কর্তারপুর সাহিবে যেন সহজেই যেতে দেওয়া হয়।  এই লক্ষ্যেই ২০১৯ সালের ২৪ অক্টোবর ভারত ও পাকিস্তানের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়, যেখানে পাকিস্তান কর্তারপুর সাহিব করিডর দিয়ে ভারতীয় শিখ ধর্মাবলম্বীদের পাকিস্তানের কর্তারপুর সাহিবে যাওয়ার অনুমতি দেয়। এই চুক্তির মেয়াদই মঙ্গলবার আরও ৫ বছর বাড়ানো হল।

জানা গিয়েছে, কর্তারপুর সাহিব দর্শনের জন্য ইসলামাবাদ প্রতি পুণ্যার্থীদের মাথাপিছু যে ২০ ডলার করে ফি নেয়, তাও ফের একবার প্রত্য়াহারের আর্জি জানিয়েছে ভারত সরকার।

এই মর্মে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এক্স হ্য়ান্ডেলে পোস্ট করে লেখেন, আগামী ৫ বছরের জন্য শ্রী কর্তারপুর সাহিব করিডরের চুক্তির মেয়াদ বাড়াল ভারত-পাকিস্তান। শিখদের পবিত্র ধর্মীয়স্থানে যাতায়াতের সুযোগ তৈরির লক্ষ্য়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার কাজ করে চলেছে।