Independence Day: দিল্লিতে জঙ্গি হামলার ছক! শিনজো আবের হত্যার কথা স্মরণ করিয়ে সতর্কতা গোয়েন্দাদের

Independence Day: আইবির তরফে দিল্লি পুলিশকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের দিন লালকেল্লা অনুষ্ঠানস্থলে প্রবেশের কঠোর নিয়ম প্রয়োগ করতে বলা হয়েছে।

Independence Day: দিল্লিতে জঙ্গি হামলার ছক! শিনজো আবের হত্যার কথা স্মরণ করিয়ে সতর্কতা গোয়েন্দাদের
ছবি: ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Aug 04, 2022 | 1:16 PM

নয়া দিল্লি: সামনেই ৭৫ তম স্বাধীনতা দিবস (76th Independence Day)। স্বাধীনতা দিবসের আগেই জঙ্গি আক্রমণের সম্ভাবনার কথা জানিয়ে সতর্কবার্তা জারি করল ইন্টেলিজেন্স ব্যুরো (Intelligence Bureau) অথবা আইবি। স্বাধীনতা দিবসের প্রাক্কালে জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈবা, জইশ-ই-মহম্মদের মতো মৌলবাদী গোষ্ঠীগুলি আক্রমণ চালাতে পারে বলেই রিপোর্টে আশঙ্কা প্রকাশ করেছে আইবি। ১০ পাতার আইবি রিপোর্টে একাধিক জঙ্গি সংগঠনের নাম রয়েছে। গোয়েন্দা সংস্থার তরফে দিল্লি পুলিশকে লালকেল্লা চত্বরের নিরাপত্তার ওপর বাড়তি নজর দিতে বলা হয়েছে। লালকেল্লা চত্বরে সাধারণের গতিবিধির ওপর নজরদারি চালানো হচ্ছে। আইবি-র রিপোর্টে দুষ্কৃতী হামলায় জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের মৃত্যুর কথা উল্লেখ করা হয়েছে এবং পাশাপাশি উদয়পুর ও অমরাবতীর ঘটনাগুলির কথা উল্লেখ করা হয়েছে।

আইবির তরফে দিল্লি পুলিশকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের দিন লালকেল্লা অনুষ্ঠানস্থলে প্রবেশের কঠোর নিয়ম প্রয়োগ করতে বলা হয়েছে। উদয়পুর এবং অমরাবতীর ঘটনার উল্লেখ করে আইবি সহ গোয়েন্দা সংস্থাগুলি জানিয়েছে, বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ও তাদের কার্যকলাপের নজর রাখার জন্য দিল্লি পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে। বিভিন্ন রিপোর্ট থেকে জানা গিয়েছে, পাক গুপ্তচর সংস্থা আইএসআই আক্রমণের জন্য লস্কর ও জইশ জঙ্গিদের উস্কানি দিচ্ছে এবং তাদের সব রকমবভাবে সাহায্য করছে। আইবির রিপোর্টে দাবি করা হয়েছে, বড় মাপের নেতাদের নিশানা করার জন্য জঙ্গি সংগঠনগুলিকে আইএসআইয়ের তরফে নির্দেশ দেওয়া হয়েছে।

নিজেদের রিপোর্টে দিল্লি পুলিশ ও অন্যান্য রাজ্যগুলিকে আইবি নির্দেশ দিয়েছে, স্বাধীনতা দিবসের আগে বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী সংগঠনের ওপর যেন নজর রাখা হয়। আফগান জঙ্গিদের লস্কর-ই-খালসা নামের জঙ্গি সংগঠনের অন্তর্ভুক্ত করা হয়েছে। আইএসআইয়ের নির্দেশেই এই সংগঠন তৈরি হয়েছিল। গোয়েন্দা সংস্থা সূত্রে খবর, স্বাধীনতা দিবসের সময়ে জম্মু ও কাশ্মীরেও বড়সড় জঙ্গি হামলা চালনো হতে পারে। আইবি রিপোর্টে বলা হয়েছে, জঙ্গি সংগঠনগুলি ইউএভি অথবা প্যারাগ্লাইডার আক্রমণও করতে পারে। সেই কারণে বিএসএফকেও সতর্ক করা হয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla