জনসমাগমে রাশ টানল ইয়েদুরাপ্পা সরকার, নিয়মভঙ্গে হতে পারে জরিমানাও

বুধবার থেকেই সমস্ত হোটেল ও রেস্তরাঁয় পার্টিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মাস্ক না পরলে কিংবা কোভিডবিধি (COVID Norms) ভঙ্গ করলে মোটা অঙ্কের জরিমানার কথাও চিন্তাভাবনা করছে কর্নাটক (Karnataka) সরকার।

জনসমাগমে রাশ টানল ইয়েদুরাপ্পা সরকার, নিয়মভঙ্গে হতে পারে জরিমানাও
ফাইল চিত্র। ছবি:PTI
Follow Us:
| Updated on: Mar 13, 2021 | 8:27 PM

বেঙ্গালুরু: কেরল বা মহারাষ্ট্রের সঙ্গেই পাল্লা দিয়ে কর্নাটকেও বাড়ছে করোনা সংক্রমণ (COVID-19)। ইতিমধ্যেই মহারাষ্ট্রের একাধিক জেলায় জারি করা হয়েছে লকডাউন(Lockdown)। মধ্য প্রদেশেও একই পথ অনুসরণ করার ইঙ্গিত দিয়েছেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান(Shivraj Singh Chouhan)। এবার তাঁদের দেখাদেখি ইয়েদুরাপ্পা সরকারও রাশ টানল জনসমাগমে।

গত বৃহস্পতিবারই নতুন করে ৮৩৩ জন করোনা আক্রান্ত না হওয়ায় রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা আট হাজারের গণ্ডি পার করে। এরপরই কর্নাটকের রাজ্য স্বাস্থ্যমন্ত্রকের তরফে একটি নির্দেশিকা জারি করে জনসমাগমে রাশ টানার ঘোষণা করা হয়। নির্দেশিকায় বলা হয়েছে, এবার থেকে সামাজিক বা সাংস্কৃতিক অনুষ্ঠানে কোনও মঞ্চ বা হলে ২০০-র বেশি মানুষ জমায়েত হতে পারবেন না।

স্বাস্থ্য সেক্রেটারি জাভেদ আখতার বলেন, “জন্মদিন বা শ্রাদ্ধানুষ্ঠানে ৫০ জনের বেশি জনসমাগম হতে পারবে না। যদি খোলা জায়গায় অনুষ্ঠানের আয়োজন করা হয়, সর্বাধিক ১০০ জন আমন্ত্রিত আসতে পারেন। তবে মাস্ক ও সামাজিক দূরত্ব মানতে হবে।”

আরও পড়ুন: ‘সন্ন্যাস’ ভেঙে জোড়াফুলে যশবন্ত, মমতার মোদী-বিরোধী ভাবমূর্তিতে বড় সিলমোহর?

ইতিমধ্যেই বুধবার থেকে সমস্ত হোটেল ও রেস্তরাঁয় পার্টিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মাস্ক না পরলে কিংবা কোভিডবিধি ভঙ্গ করলে মোটা অঙ্কের জরিমানার কথাও চিন্তাভাবনা করছে রাজ্য সরকার। লকডাউন ওঠার পরও দীর্ঘদিন ধরে রাত্রিকালীন কার্ফু জারি ছিল কর্নাটকে।

মহারাষ্ট্র ও কেরলে লাগামহীন করোনা সংক্রমণের কারণে এই দুই রাজ্য থেকে আগত যাত্রীদের বাধ্যতামূলকভাবে করোনা পরীক্ষার নির্দেশও দিয়েছে ইয়েদুরাপ্পা সরকার।

মহারাষ্ট্রের করোনা পরিস্থিতি নিয়ে চিন্তা প্রকাশ করেছে কেন্দ্র। নীতি আয়োগের সদস্য ভিকে পাল জানিয়েছেন, নাগপুরের লকডাউন ভারতকে সেই জায়গায় নিয়ে গিয়েছে, যেখানে গোটা দেশজুড়ে ফের এই ধরনের পদক্ষেপ করতে হবে পারে। মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান জানিয়েছেন, করোনার উর্ধ্বগমন দেখে কড়া নিয়ন্ত্রণের পথে হাঁটতে পারে রাজ্য। ভোপাল ও ইন্দোরে রবিবার কিংবা সোমবার থেকে নৈশ কার্ফু জারি করার ইঙ্গিতও দিয়েছেন শিবরাজ।

আরও পড়ুন: ব্রাহ্মণ বাড়িতে চিকেন পিৎজা ডেলিভারি! ১ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি