Lakhimpur Violence: ৪ দিন পর পুলিশের জালে ধরা পড়ল ২ অভিযুক্ত, সমন জারি মন্ত্রীপুত্রের নামেও

UP Police Arrest 2 linked to Lakhimpur Violence: বিরোধীদের অভিযোগ পুলিশ মন্ত্রীপুত্রকে বাঁচানোর চেষ্টা করছে। এই অভিযোগ উড়িয়ে দিয়ে লখনউ পুলিশের আইজি বলেন, "আমরা কাউকে বাঁচানোর চেষ্টা করছি না। আইনের চোখে সকলেই সমান।"

Lakhimpur Violence: ৪ দিন পর পুলিশের জালে ধরা পড়ল ২ অভিযুক্ত, সমন জারি মন্ত্রীপুত্রের নামেও
লখিমপুর খেরির ঘটনায় গ্রেফতার আরও চার। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 08, 2021 | 9:02 AM

লখনউ: লখিমপুরের হিংসার (Lakhimpur Violence) ঘটনায় অভিযুক্তদের ধরতে তৎপর উত্তর প্রদেশের পুলিশ(Uttar Pradesh Police)-ও। সুপ্রিম কোর্টে মামলার প্রথম শুনানির দিনই দুই ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। জিজ্ঞাসাবাদের জন্য সমন জারি করা হয়েছে মন্ত্রীপুত্রের নামেও।

পুলিশের তরফে জানানো হয়েছে, লভকুশ ও আশীষ পাণ্ডে নামক দুই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। ঘটনার দিন অর্থাৎ রবিবার তারা ঘটনাস্থলেই ছিলেন। পুলিশের তরফে জানানো হয়েছে, যে গাড়িটি সাংবাদিক ও কৃষকদের চাপা দিয়ে চলে গিয়েছিল, সেই গাড়িতেই এই দুই জন উপস্থিত ছিলেন। তাদের কাছ থেকে বন্দুকের দুটি কার্তুজও উদ্ধার করা হয়েছে।

অন্যদিকে, পুলিশের তরফে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশীষ মিশ্রের নামেও সমন জারি করা হয়েছে। শুক্রবার সকাল ১০টায় তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য হাজিরা দিতে বলা হয়েছে। এই মর্মে মন্ত্রীর বাড়ির সামনে হাজিরার নোটিসও টাঙিয়ে দিয়েছে পুলিশ। উল্লেখ্য, চলতি সপ্তাহের সোমবার আশীষ মিশ্রের নামে এফআইআর দায়েরের পর এদিনই প্রথম তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য হাজিরা দিতে বলা হয়েছে।

উত্তর প্রদেশ পুলিশের তরফে জানানো হয়েছে, আট সদস্যের একটি দল গোটা ঘটনার তদন্ত করবে। লখনউয়ের ইন্সপেক্টর জেনারেল লক্ষ্মী সিং বলেন, “আশীষ মিশ্রের নামে সমন জারি করা হয়েছে এবং তাঁকে যত দ্রুত সম্ভব জিজ্ঞাসাবাদের জন্য় হাজিরা দিতে বলা হয়েছে। জিজ্ঞাসাবাদের পরই ওনার বিরুদ্ধে পরবর্তী পদক্ষেপ করা হবে।”

এ দিকে, বিরোধীদের অভিযোগ পুলিশ মন্ত্রীপুত্রকে বাঁচানোর চেষ্টা করছে। এই অভিযোগ উড়িয়ে দিয়ে লখনউ পুলিশের আইজি বলেন, “আমরা কাউকে বাঁচানোর চেষ্টা করছি না। আইনের চোখে সকলেই সমান। অভিযুক্তদের বিরুদ্ধে যেন কড়া ব্যবস্থা নেওয়া হয়, তা আমরা নিশ্চিত করব।” তিনি জানান, পুলিশ এখনও অবধি ১৩ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে এবং বৃহস্পতিবারই দুইজনকে জিজ্ঞাসাবাদও করা হয়েছে।

গতকালই সুপ্রিম কোর্টে লখিমপুর মামলার প্রথম শুনানি ছিল। শীর্ষ আদালতের তরফে জানতে চাওয়া হয়, পুলিশ এখনও অবধি কতজনকে গ্রেফতার করেছে এবং কী কী পদক্ষেপ করেছে। আজ, শুক্রবার রাজ্য সরকারকে এই সংক্রান্ত যাবতীয় তথ্য নিয়ে একটি রিপোর্ট জমা দিতে হবে। ওই রিপোর্টে রবিবারের ঘটনায় মৃত কৃষকদের সম্পর্কেও যাবতীয় তথ্য জানতে চাওয়া হয়েছে।

রবিবার উত্তর প্রদেশের একটি অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় কুমার মিশ্র ও উপমুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য ( Keshav Prasad Maurya)। এদিকে তাদের সভা ঘিরেই বিতর্কিত তিন কৃষি আইনের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছিলেন একদল কৃষক। সেই সময় আন্দোলনরত কৃষকদের ওপর দিয়ে একটি এসইউভি গাড়ি চলে যায়। এই ঘটনায় মোট ৮ জনের মৃত্যু হয়। তাঁদের মধ্যে ৪ জন কৃষক ছিলেন, বাকি ২ জন বিজেপি কর্মী, একজন সাংবাদিক ও একজন গাড়ির চালক ছিলেন। স্বরাষ্ট্র প্রতি মন্ত্রী অজয় মিশ্রর (Ajay Mishra) ছেলে, আশীষ মিশ্র ওই গাড়িতে উপস্থিত ছিলেন বলে অভিযোগ ওঠে। সোমবার তাঁর বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়। যদিও অজয় মিশ্র বারংবার দাবি করেছেন, ঘটনার দিন তাঁর ছেলে গাড়িতে উপস্থিত ছিলেন না।

আরও পড়ুন: Vaccine Certificate Row: কোয়ারেন্টাইন অস্ত্রেই ঘায়েল ব্রিটেন! কোভিশিল্ড নিলেই ছাড়পত্র ভারতীয়দের