New Excise Policy: সুরাপ্রেমীদের জন্য দুঃখের খবর, বন্ধ হবে সমস্ত মদের বার ও ঠেক!

Madhya Pradesh Excise Policy: ক্যাবিনেট বৈঠকের পরই এই নতুন আবগারি নীতি গ্রহণের কথা ঘোষণা করা হয়। রাজ্য মন্ত্রী নরোত্তম মিশ্র জানান, নতুন আবগারি নীতি অনুযায়ী রাজ্যের সমস্ত আহাতাস (মদের ঠেক) ও শপ বার বন্ধ করে দেওয়া হবে।

New Excise Policy: সুরাপ্রেমীদের জন্য দুঃখের খবর, বন্ধ হবে সমস্ত মদের বার ও ঠেক!
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 20, 2023 | 9:48 AM

ভোপাল: সুরাপ্রেমীদের জন্য দুঃখের খবর। এবার থেকে বন্ধ হতে চলেছে মদের বার ও ঠেক (Shop Bar)। রাজ্যে মদ্যপান কমাতেই এই নতুন নিয়ম চালু করা হচ্ছে। রবিবারই এই সংক্রান্ত নতুন আবগারি নীতি(New Excise Policy) পাশ করানো হয় মধ্য প্রদেশে (Madhya Pradesh)। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, ক্যাবিনেট বৈঠকে নতুন আবগারি নীতি গ্রহণ করা হয়েছে। এই নতুন নীতির অধীনে মদের বার ও আহাতাস অর্থাৎ মদের দোকানের পাশেই মদ্য়পানের জন্য় যে জায়গা থাকে, তা বন্ধ করে দেওয়া হবে।

মধ্য প্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র বলেন, “রাজ্যে যাতে মদ্যপানের হার কমানো যায়, তার জন্য দীর্ঘদিন ধরেই চেষ্টা করছিলেন  মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। সেই কারণে রাজ্যে ২০১০ সালের পর থেকে একটিও নতুন মদের দোকান খোলা হয়নি। নর্মদা সেবা যাত্রা চলাকালীনও রাজ্যের ৬৪টি মদের দোকান বন্ধ করে দেওয়া হয়েছে। এই নতুন আবগারি নীতি এমনভাবেই তৈরি করা হয়েছে যাতে মদ্যপান কমানো যায়।”

রবিবার মধ্য প্রদেশের ক্যাবিনেট বৈঠকের পরই এই নতুন আবগারি নীতি গ্রহণের কথা ঘোষণা করা হয়। রাজ্য মন্ত্রী নরোত্তম মিশ্র জানান, নতুন আবগারি নীতি অনুযায়ী রাজ্যের সমস্ত আহাতাস (মদের ঠেক) ও শপ বার বন্ধ করে দেওয়া হবে। এবার থেকে শুধুমাত্র দোকানেই মদ বিক্রি হবে। মদ খাওয়ার জন্য কোনও জায়গা থাকবে না।

কী কী বলা হয়েছে নতুন আবগারি নীতিতে?

  •  রাজ্যের সমস্ত শপ বার ও আহাতাস (মদ্যপানের জায়গা) বন্ধ করতেব হবে। এবার থেকে শুধুমাত্র মদের দোকানেই মদ বিক্রি করা হবে। বাইরে কোথাও মদ্য়পানের জায়গা থাকবে না।
  • শিক্ষা প্রতিষ্ঠান, মহিলাদের হস্টেল ও ধর্মীয় স্থান থেকে মদের দোকানের দূরত্ব ৫০ মিটার থেকে বাড়িয়ে ১০০ মিটার করা হয়েছে।
  • মদ্যপান করে গাড়ি চালালে লাইসেন্স বাতিলের মতো নিয়ম আরও কঠোর করা হবে।
  • সূত্রের খবর, আগামী ১ এপ্রিল থেকে এই নতুন আবগারি নীতি কার্যকর করা হবে। যদিও এখনও অবধি সরকারের তরফে এই বিষয়ে কোনও ঘোষণা করা হয়নি।
  • উল্লেখ্য, সম্প্রতিই বিজেপি নেত্রী উমা ভারতী রাজ্যে আবগারি নীতি নিয়ন্ত্রণের দাবি জানিয়েছিলেন। তিনি দাবি করেছিলেন, রাজ্যে যেন মদ বিক্রি বন্ধ করে দেওয়া হয়। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের সরকার তাঁর এই দাবি গ্রহণ করলে, মহিলাদের থেকে রেকর্ড পরিমাণ ভোট পাবে বিজেপি।