স্কুল খুলতেই করোনা আক্রান্ত শিক্ষক-পড়ুয়া সহ ২২৯

অধিকাংশ পড়ুয়াই অমরাবতী (amravati) ও যাভতমল(Yavatmal)-র বাসিন্দা। স্কুল খোলার পর থেকেই তাঁরা হস্টেলে থাকছিলেন। সম্প্রতি ওই দুই জেলা থেকে কোনও পড়ুয়া বা শিক্ষকের মাধ্যমেই বাকি সকলে সংক্রমিত হয়েছেন বলে মনে করা হচ্ছে।

স্কুল খুলতেই করোনা আক্রান্ত শিক্ষক-পড়ুয়া সহ ২২৯
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Feb 25, 2021 | 1:48 PM

মুম্বই: রাজ্যের একাধিক জেলায় করোনা সংক্রমণ বৃদ্ধির খবর আগেই পাওয়া যাচ্ছিল, সেই অনুযায়ী কন্টেনমেন্ট জ়োন (Containment Zone) ও লকডাউন(Lockdown)-র ঘোষণাও করছিল প্রশাসন। এবার একই স্কুলের হস্টেলের ২২৫ জন পড়ুয়া ও ৪ শিক্ষক করোনা (COVID-19) আক্রান্ত হওয়ায় রাতারাতি কন্টেনমেন্ট জ়োনে পরিণত হল মহারাষ্ট্রের ওয়াসিম (Washim) জেলার একটি স্কুল চত্বর।

বছর ঘুরলেও পুরনো স্মৃতিই ফিরে আসছে মহারাষ্ট্রে (Maharashtra)। তবে সুখদায়ক নয় সেই স্মৃতি, বরং বিভীষিকাময় বলাই ভাল। চলতি মাসের শুরু থেকেই আচমকাই মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পায়। প্রতিদিনই প্রায় ছয় হাজারের বেশি আক্রান্তের খবর মিলছিল। এরপরই গতকাল আট হাজারেরও বেশি আক্রান্তের খোঁজ মেলে। একই স্কুলের ২২৯ জন করোনা আক্রান্ত হওয়ায় কন্টেনমেন্ট জ়োন ঘোষণা করা হয়েছে ওই স্কুল ও হস্টেলকে। আক্রান্তদের সংস্পর্শে কারা এসেছিলেন, সেই বিষয়েও খোঁজ করা হচ্ছে।

সূত্র অনুযায়ী, অধিকাংশ পড়ুয়াই অমরাবতী (amravati) ও যাভতমল(Yavatmal)-র বাসিন্দা। স্কুল খোলার পর থেকেই তাঁরা হস্টেলে থাকছিলেন। সম্প্রতি ওই দুই জেলা থেকে কোনও পড়ুয়া বা শিক্ষকের মাধ্যমেই বাকি সকলে সংক্রমিত হয়েছেন বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই এই দুই জেলায় করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় অমরাবতীতে এক সপ্তাহের জন্য লকডাউন ও যাভতমলকে কন্টেনমেন্ট জ়োন হিসাবে ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন: বিধানসভা নির্বাচন: নমোর লক্ষ্য তামিলবাসীদের মন জয়, অসমে নির্বাচনী প্রচারে শাহ

বিগত এক সপ্তাহ ধরেই খবরের শিরোনামে ছিল ওয়াসিম জেলা। মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে (Uddhav Thackeray) জনসমাগমে বিধিনিষেধ জারি করলেও মঙ্গলবারই ওই জেলায় একটি মন্দিরে যান শিবসেনার নেতা সঞ্চয় রাঠোর। এরপরই সেখানে বিশাল জনসমাগম হয়। ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী নিয়মভঙ্গকারীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের নির্দেশ দিয়েছেন এবং পুলিশ-প্রশাসনের কাছ থেকে এই জনসমাগমের অনুমতি দেওয়ার বিষয়ে একটি রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন।

কেবল ওয়াসিম জেলার স্কুলেই নয়, গোটা রাজ্যজুড়েই বেড়েছে সংক্রমণ। রাজ্য স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, বুধবার মহারাষ্ট্রে মোট ৮৮০০ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৮০ জনের। এই নিয়ে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ লাখ ২১ হাজার ১১৯-এ। মৃতের সংখ্যা বেড়ে ৫১ হাজার ৯৩৭-এ পৌঁছেছে।

রাজ্যে ক্রমবর্ধমান করোনা সংক্রমণের বিষয়টি মাথায় রেখেই গত সপ্তাহে মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে জানান, বর্তমান পরিস্থিতি পর্যালোচনা করে রাজ্যজুড়ে লকডাউন করা হবে কিনা, সেই বিষয়ে আগামী ৮ থেকে ১৫ দিনের মধ্যেই সিদ্ধান্ত নেওয়া হবে। ইতিমধ্যেই সংক্রমণের ভয়ে পুণের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান আগামী সপ্তাহ অবধি বন্ধ রাখার ঘোষণা করা হয়েছে। ওয়াসিম জেলার সংক্রমণের ঘটনায় পরবর্তী সিদ্ধান্ত কী নেওয়া হবে, তার দিকেই তাকিয়ে রাজ্য।

আরও পড়ুন: অকারণে যেন কেউ ট্রেনে না চাপেন, তাই সামান্য বাড়ল ভাড়া: রেল