করোনায় মৃতের নথিতে গরমিল মহারাষ্ট্রেও, লাখের গণ্ডি পার করল মৃতের সংখ্যা

পুণে, থানে, নাগপুর, নাসিক, ঔরঙ্গাবাদ, আহমেদনগর ও যাভতমলে এখনও অবধি মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে পুনর্গণনার পর।

করোনায় মৃতের নথিতে গরমিল মহারাষ্ট্রেও, লাখের গণ্ডি পার করল মৃতের সংখ্যা
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 14, 2021 | 7:45 AM

মুম্বই: মৃতের হিসাবে গরমিল মহারাষ্ট্রেও! বিগত কয়েকদিন ধরেই করোনায় মৃতের সংখ্যার পুনর্গণনা করার পরই রাজ্যে মৃতের সংখ্যা ৮ হাজার ৮০০ বৃদ্ধি পেয়ে ১.০৮ লাখে পৌঁছল।

সম্প্রতিই বিহারে মৃতের নথিতে গরমিল ধরা পড়ে। হাইকোর্টের নির্দেশে পুনর্গণনা করার পরই সেই সংখ্যা প্রায় ৭০ শতাংশেরও বেশি বৃদ্ধি পায়। এরপরই কেন্দ্রের তরফে রাজ্যগুলিকে যে সমস্ত জেলায় আক্রান্তের তুলনায় মৃতের সংখ্যা অপেক্ষাকৃত কম দেখা যায়, সেখানে মৃতের সংখ্যা পুনরায় যাচাই করার নির্দেশ দেওয়া হয়।

বিগত ১২ দিন ধরেই বিভিন্ন জেলায় করোনায় মৃতের সংখ্যা যাচাই করা শুরু হয়। পুণে, থানে, নাগপুর, নাসিক, ঔরঙ্গাবাদ, আহমেদনগর ও যাভতমলে এখনও অবধি মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে পুনর্গণনার পর। এরমধ্যে পুণেতে ১ হাজার ৩৬৮, থানেতে ১ হাজার ১৬৭ ও নাসিকে ৫০৩ জনের নাম করোনায় মৃতের তালিকায় যোগ করা হয়েছে।

রবিবার রাজ্যে মৃতের সংখ্যা ছিল ৪৮৩। এরমধ্যে ২৮৪ জন বিগত ৪৮ ঘণ্টায় এবং গত সপ্তাহে মৃত ১৯৯ জনের নামও অন্তভুক্ত করা হয়েছে। মৃতের সংখ্যা যাচাই শুরু করার পর থেকেই প্রতিদিন রাজ্যের করোনা বুলেটিনে সেই সংখ্যা যোগ করা শুরু করেছে। বর্তমানে প্রতিদিন জেলা ভিত্তিক মৃতের সংখ্যা সংগ্রহ করে স্থানীয় কর্তৃপক্ষের কাছে পাঠানো হয় যাচাইয়ের জন্য। এরপরই বিকেল পাঁচটায় চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়।

মৃতের সংখ্যায় গরমিলের কারণ হিসাবে রাজ্য সরকারের ব্যাখ্যা, পর্যাপ্ত কর্মী না থাকায় এবং রোগীর চাপ থাকায় অনেক সময়ই হাসপাতালের তরফে তথ্য আপডেট করা হয়নি গত এপ্রিল-মে মাসে। বহু জেলাতেই নিয়মিত তথ্য আপডেট করার জন্য উপযুক্ত লোকও নেই।

আরও পড়ুন: দূরত্বের জল্পনার মাঝেই টুইটে যোগীর প্রশংসা প্রধানমন্ত্রীর, রুদ্ধদ্বার বৈঠকেই কী গলল মন?