Fire in Haryana Factories: ভোররাতে দাউদাউ করে পুড়ল কার্ডবোর্ড কারখানা, দমকল আসার আগেই আগুনের গ্রাসে আরও ৩ কারখানা!

Fire in Haryana Factories: এদিন সকালেই হরিয়ানার সোনিপতে একটি কার্ডবোর্ড তৈরির কারখানায় আগুন লাগে। অগ্নিকাণ্ডে এখনও অবধি দুই শ্রমিকের আহত হওয়ার খবর পাওয়া গিয়েছে। তবে আগুন নিয়ন্ত্রণে আনার আগেই তা নিমেষে আশেপাশের তিনটি কারখানাতেও আগুন ছড়িয়ে পড়ে।

Fire in Haryana Factories: ভোররাতে দাউদাউ করে পুড়ল কার্ডবোর্ড কারখানা, দমকল আসার আগেই আগুনের গ্রাসে আরও ৩ কারখানা!
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2021 | 11:10 AM

সোনিপত: সাতসকালেই ভয়াবহ আগুন কারখানায় (Factory Fire)। এদিন সকালেই হরিয়ানা(Haryana)-র সোনিপতে (Sonipat) একটি কার্ডবোর্ড তৈরির কারখানায় আগুন লাগে। অগ্নিকাণ্ডে এখনও অবধি দুই শ্রমিকের আহত হওয়ার খবর পাওয়া গিয়েছে। তবে আগুন নিয়ন্ত্রণে আনার আগেই তা নিমেষে আশেপাশের তিনটি কারখানাতেও আগুন ছড়িয়ে পড়ে। প্রায় ছয় ঘণ্টা ধরে আগুন নেভানোর চেষ্টা চলে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার মধ্য রাতে আচমকাই আগুন লাগে হরিয়ানার সোনিপতের রাই ইন্ড্রাস্ট্রিয়াল এলাকায় (Rai Industrial Area) অবস্থিত ওই কার্ডবোর্ড কারখানায়। সেই সময় কারখানার ভিতরে বেশকিছু শ্রমিক উপস্থিত ছিল, আগুনে তারা ভিতরেই আটকে পড়ে। স্থানীয় বাসিন্দারা হঠাৎ কালো ধোঁয়া ও আকাশ লাল হয়ে যেতে দেখেই ঘর থেকে বেরিয়ে আসেন, দেখতে পান দাউদাউ করে জ্বলছে কার্ডবোর্ড তৈরির কারখানাটি।

ছাদ থেকে লাফ শ্রমিকদের:

কারখানার ভিতরে আটকে থাকা শ্রমিকরা আগুনের আঁচ বাড়ছে, একথা বুঝতে পেরেই তারা কোনওমতে কারখানার ছাদে পৌঁছয়। আগুন থেকে বাঁচার কোনও পথ না পেয়ে তারা কারখানার ছাদ থেকেই নীচে ঝাঁপ দেয়। এখনও অবধি দুইজন শ্রমিক আহত হওয়ার খবর পাওয়া গিয়েছে। বাকিদের খুব একটা আঘাত লাগেনি বলেই জানা গিয়েছে।

দমকল আসার আগেই আগুনের গ্রাসে বাকি কারখানাও:

আগুন দেখতে পেয়ে স্থানীয় বাসিন্দারাই দমকলে খবর দেন। কিন্তু আগুনের বীভৎসতা এতটাই বেশি ছিল যে তা আশেপাশের তিনটি কারখানাতেও ছড়িয়ে যায়। কিছুক্ষণের মধ্যেই সেনিপতের দমকল বিভাগের কয়েকটি গাড়ি উপস্থিত হয়। কিন্তু এত গুলি কারখানায় একসঙ্গে আগুন নেভানো সম্ভব না হোয়ায়, কুণ্ডলী, রাই, গানুর, পানিপথ ও খারখোদা এলাকার দমকল বাহিনীরও সাহায্য চাওয়া হয়। প্রায় ৬ ঘণ্টা ধরে লড়াই চালানোর পর বর্তমানে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। তবে এখনও কারখানাগুলির ভিতরে আগুন জ্বলছে বলেই জানা গিয়েছে।

প্রত্যক্ষদর্শীদের বয়ান: 

স্থানীয় বাসিন্দারা জানান, তারা যতক্ষণে আগুন লাগার ঘটনা টের পান, ততক্ষণে প্রায় ৩টি কারখানা আগুনের গ্রাসে চলে গিয়েছে। পরে আরও একটি অর্থাৎ মোট ৪টি কারখানায় আগুন ছড়িয়ে পড়ে। কারখানায় আগুন লাগার কিছুক্ষণের মধ্যেই গোটা এলাকা কালো ধোঁয়ায় ভরে যায়। আগুনের বীভৎসতা এতটাই ছিল যে, কয়েক কিলোমিটার দূর থেকেও আগনের লাল আভা দেখা যাচ্ছিল। তাদের আরও দাবি, কার্ডবোর্ড কারখানার ভিতরে কয়েকজন শ্রমিক ছিলেন আগুন লাগার সময়। প্রথমেই কয়েকজন দরজা দিয়ে পালাতে সক্ষম হলেও, পরে দরজাটিও আগুনের গ্রাসে চলে যায়। বাধ্য হয়েই কয়েকজন শেৃ্রমিক কারখানার ছাদ থেকে ঝাঁপ দেয়।

আগুন নেভাতে বাধা দিচ্ছে শক্ত টিনের চাল:

দমকল বিভাগ সূত্রে জানা গিয়েছে, আগুন এতটাই ছড়িয়ে পড়েছে যে কারখানায় মজুত অধিকাংশ লোহার যন্ত্রপাতিই গলে গিয়েছে। এদিকে, দমকল বিভাগ লাগাতার আগুন নেভানোর চেষ্টা করলেও কারখানার শক্তিশালী টিনের ছাদ ভেদ করে জল প্রবেশ করতে পারছে না।

আরও পড়ুন : J&K Encounter: ৩৬ ঘণ্টায় তৃতীয়বার এনকাউন্টার! বছর শেষেও উপত্যকায় নিকেশ ৩ জইশ জঙ্গি