MEA on Mamata’s Nepal Visit: ‘নেপালে যেতে অনুমতির প্রয়োজনই নেই’, মমতার দাবি ওড়াল কেন্দ্র

MEA on Mamata's Nepal Visit: নেপালের শাসকদল নেপালি কংগ্রেসের তরফে মমতা বন্দ্যোপাধ্যায়কে সম্প্রতি সে দেশে যাওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়। সেই আমন্ত্রণ মুখ‌্যমন্ত্রী গ্রহণও করেন। তৃণমূলের দাবি, এরপরই নেপাল যাত্রার জন্য অনুমতি চেয়ে চিঠি পাঠানো হয় কেন্দ্রের কাছে।

MEA on Mamata's Nepal Visit: 'নেপালে যেতে অনুমতির প্রয়োজনই নেই', মমতার দাবি ওড়াল কেন্দ্র
মমতার দাবি ওড়াল কেন্দ্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2021 | 10:51 PM

নয়া দিল্লি : প্রথমে রোম সফরে যেতে দেওয়া হয়নি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। এবার নেপাল সফরেও বাধা দিচ্ছে মোদী সরকার। এমনটাই দাবি করা হয়েছিল নবান্নের তরফে। নেপাল থেকে আসা আমন্ত্রণ মমতা গ্রহণ করলেও বিদেশ মন্ত্রকের অনুমতি না মেলায় নেপাল সফরে যেতে পারছেন না বলেই জানা যায়। কিন্তু এই খবর প্রকাশ্যে আসার কয়েক ঘণ্টার মধ্যেই রাজ্যের সেই দাবি উড়িয়ে কেন্দ্র জানাল, নেপালে যাওয়ার জন্য কেন্দ্রের অনুমতি নেওয়ার কোনও প্রয়োজনই নেই। এমনকি নেপাল যেতে ভিসাও লাগে না বলে জানিয়েছে কেন্দ্র।

কেন্দ্রীয় সরকারের একটি সূত্রের তরফে জানানো হয়েছে,  মমতার নেপাল সফরের জন্য কোনও অনুমতির প্রয়োজন নেই। কোনও অনুমোদন দিতে অস্বীকারও করেনি বিদেশ মন্ত্রক। পাশাপাশি ওই সূত্রের তরফে আরও জানানো হয়েছে যে, নেপাল সফরে যাওয়ার জন্য ভিসারও প্রয়োজন পড়ে না। নেপালের শাসকদল নেপালি কংগ্রেসের তরফে মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানানো হয়েছিল। কেন্দ্রের দাবি, শুধু মমতা নয়, বিজেপি সহ দেশের একাধিক রাজনৈতিক দলকেই আমন্ত্রণ করেছে নেপাল।

নবান্ন সূত্রে দাবি করা হয়, নেপাল যাত্রার জন্য অনুমতি চেয়ে চিঠি পাঠানো হয় কেন্দ্রের কাছে। ইতিমধ্যেই নবান্নের কাছে সে সংক্রান্ত জবাব এসেছে। জানানো হয়েছে, এই মুহূর্তে নেপালে যেতে পারবেন না মমতা। কারণ হিসাবে দেখানো হয়েছে করোনার সংক্রমণ। শুক্রবার সকালেই এই সফরে না করা হয়েছে। কারণ হিসাবে তুলে ধরা হয়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের বাড়বাড়ন্ত।  ১০ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত নেপালে সফরে থাকার কথা ছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের।

এর আগে রোম সফরেও অনুমতি দেওয়া হয়নি মমতা বন্দ্যোপাধ্য়ায়কে। মুখ্যমন্ত্রী হিসাবে এই সফর ‘সঙ্গতিপূর্ণ নয়’, এমনটাই বক্তব্য ছিল বিদেশমন্ত্রকের। জানা গিয়েছিল, সংশ্লিষ্ট মন্ত্রকের তরফে একটি সংক্ষিপ্ত চিঠি সে সময় নবান্নে পাঠানো হয়। সেখানে বলা হয়, মুখ্যমন্ত্রীর এই রোম সফরের দরকার নেই। এর বেশি কোনও ব্যাখ্যা সেখানে দেওয়া হয়নি। বিদেশমন্ত্রক সূত্রে খবর, এ ক্ষেত্রে ব্যাখ্যারও বিশেষ জায়গা থাকে না। মন্ত্রকের ‘হ্যাঁ’ বা ‘না’ যথেষ্ট।

আরও পড়ুন:  Malviya attacks Priyanka: বিপিন রাওয়াতের মৃত্যুতে দেশ যখন শোকার্ত তখন তিনি নাচ করছেন প্রিয়াঙ্কা, আক্রমণ মালব্যের

এবার মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ পত্র পাঠান নেপালি কংগ্রেসের প্রেসিডেন্ট তথা বর্তমানে নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দুর্বা। নেপালি কংগ্রেসের ন্যাশনাল কনভেনশন রয়েছে ১১ ডিসেম্বর। শুক্রবার সন্ধ্যায় অথবা শনিবার সকালে মুখ্যমন্ত্রীর রওনা হওয়ার কথা ছিল। মূল অনুষ্ঠান শনিবারই। তবে করোনা পরিস্থিতির কারণে বিদেশমন্ত্রক সে অনুমতি দেয়নি বলে জানায় নবান্ন। যদিও সেই দাবি উড়িয়ে দিল কেন্দ্র।

আরও পড়ুন: Omicron in India: এবার একরত্তির শরীরেও ধরা পড়ল ওমিক্রন, দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩২