Omicron in India: এবার একরত্তির শরীরেও ধরা পড়ল ওমিক্রন, দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩২

Omicron in India: সবসময় নজরদারি চলছে কেন্দ্রের তরফে। স্বাস্থ্য পরিকাঠামোয় সবরকম ব্যবস্থা তৈরি। আন্তর্জাতিক যাত্রীদের নমুনা পরীক্ষাও করা হচ্ছে বিমানবন্দরগুলিতে। রাজ্যগুলিকেও বলা হয়েছে, নজরদারি বাড়াতে। অন্য দেশ থেকে যাত্রীরা এলে পরীক্ষানিরীক্ষা অত্যাবশ্যক।

Omicron in India: এবার একরত্তির শরীরেও ধরা পড়ল ওমিক্রন, দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩২
ভারতে বাড়ছে ওমিক্রন আতঙ্ক
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2021 | 10:04 PM

মুম্বই : ফের একধাক্কায় অনেকটা বাড়ল ওমিক্রন আক্রান্তের সংখ্য়া। আগেই একাধিক রাজ্যে করোনার নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার খবর মিলেছে। শুক্রবার সন্ধেয় মহারাষ্ট্রে করোনা আক্রান্ত সাত জনের জেনোম সিকোয়েন্সিং-এর রিপোর্টে ওমিক্রনের উপস্থিতি ধরা পড়েছে। এই নিয়ে ভারতে একধাক্কায় ওমিক্রন আক্রান্তের সংখ্য়া বেড়ে হয়েছে ৩২। তবে সবথেকে উদ্বেগের বিষয় হল, সেই আক্রান্ত ৭ জনের মধ্যে রয়েছে এক সাড়ে তিন বছরের শিশুও। এ পর্যন্ত মহারাষ্ট্রে ওমিক্রন আক্রান্তের সংখ্য়া বেড়ে হল ১৭।

ওই সাতজনের মধ্যে তিনজন মুম্বইয়ের বাসিন্দা ও বাকিরা পুনের পিম্পরি চিঞ্চওয়াড়ের বাসিন্দা। মুম্বইয়ের তিন ওমিক্রন আক্রান্ত সদ্য ফিরেছেন তানজানিয়া, ইউকে ও নাইরোবি থেকে। মুম্বইতে এই নিয়ে আক্রান্ত বেড়ে হল ৫। আজ মহারাষ্ট্রে নতুন করে যে সাতজন আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছে, তার মধ্যে তিন জনের মৃদু উপসর্গ রয়েছে ও চার জনের কোনও উপসর্গ নেই। জানা গিয়েছে, এর মধ্যে চারজন আক্রান্ত নাইজেরিয়ার এক ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন, যিনি আগেই ওমিক্রনে আক্রান্ত হন।

নতুন করে আক্রান্ত হওয়া সাতজনের মধ্যে চারজনের টিকাকরণ সম্পূর্ণ হয়েছে। বাকি তিনজনের মধ্যে একজন টিকার একটি ডোজ় নিয়েছেন ও বাকি ২ জনের টিকাকরণ হয়নি। ওই দু জনের মধ্যে একজনের বয়স সাড়ে তিন বছর, ফলে সে এখনও টিকাকরণের আওতায় আসেনি। তবে শিশুর আক্রান্ত হওয়ার খবর অত্যন্ত উদ্বেগজনক। উল্লেখ্য, বিশেষজ্ঞরা বিভিন্ন সময়ে বলেছেন, তৃতীয় ঢেউ এলে শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়তে পারে।

আজই মুম্বইয়ের ধারাভি এলাকার বাসিন্দা ওই ব্যক্তি সম্প্রতি তানজানিয়া থেকে মুম্বই ফেরেন। তাঁকে সেভেন হিলস হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে বিএমসি। ওই ব্যক্তি উপসর্গহীন ছিলেন। তিনি কোভিডের টিকাও নেননি। তাঁর সংস্পর্শে আসা দু’জনকেও নজরে রাখা হয়েছে।

শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল জানান, এখনও অবধি যতগুলি ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে তার মধ্যে ০.০৪ শতাংশ এই ওমিক্রন। সবসময় নজরদারি চলছে কেন্দ্রের তরফে। স্বাস্থ্য পরিকাঠামোয় সবরকম ব্যবস্থা তৈরি। আন্তর্জাতিক যাত্রীদের নমুনা পরীক্ষাও করা হচ্ছে বিমানবন্দরগুলিতে। রাজ্যগুলিকেও বলা হয়েছে, নজরদারি বাড়াতে। অন্য দেশ থেকে যাত্রীরা এলে পরীক্ষানিরীক্ষা অত্যাবশ্যক বলেও জানান তিনি।

ও দিকে ওমিক্রন আতঙ্ক ছড়িয়েছে কলকাতাতেও। ভয় বাড়িয়েছেন দোহা থেকে কলকাতায় আসা এক তরুণী। শুক্রবার গভীর রাতে একটি বিমান কলকাতায় অবতরণ করে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের নিয়ম অনুযায়ী সঙ্গে সঙ্গে আরটিপিসিআর করা হয় যাত্রীদের। এর পরই এক তরুণীর রিপোর্ট পজিটিভ আসে। তড়িঘড়ি ওই যাত্রীকে অন্যান্য যাত্রীদের থেকে আলাদা করে রাখা হয়। তারপরই অ্যাম্বুলেন্সে করে পাঠানো হয় বেলেঘাটা আইডি হাসপাতালে। ওই তরুণীর জেনোম সিকোয়েন্সিং করার পরামর্শ দেওয়া হয়েছে স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে। এ ছাড়াও ওই বিমানে আশা যাত্রীদের আরটিপিসিআর করানোর পর ছেড়ে দেওয়া হলেও হোম আইসোলেশন থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন : Corona Update: সকাল থেকে শহরে ‘ওমিক্রন আশঙ্কা’, এরই মধ্যে রাজ্যে বাড়ল দৈনিক সংক্রমণও