Vehicle Registration Number: RTO-র জন্য মাথাব্যাথা হয়ে দাঁড়িয়েছে এই নম্বরগুলি, জানুন নম্বর পরিবর্তনের উপায়

Vehicle Registration Number: পরিবহণ বিশেষজ্ঞদের মতে, সড়ক পরিবহণ মন্ত্রকের উচিৎ গাড়ির নম্বরের সংখ্যা চার থেকে বাড়িয়ে ছয় করে দেওয়া। তবে তা নিয়ে মন্ত্রকের তরফে এখনও কোনও প্রস্তাব রাখা হয়নি। এই নম্বরগুলিকে সেক্স সিরিজ নম্বরের তকমা দেওয়া হয়েছে।

Vehicle Registration Number: RTO-র জন্য মাথাব্যাথা হয়ে দাঁড়িয়েছে এই নম্বরগুলি, জানুন নম্বর পরিবর্তনের উপায়
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2021 | 9:37 PM

নয়া দিল্লি: বেশ কিছু গাড়ির নম্বর আরটিও-র (RTO) জন্য মাথাব্যাথা হয়ে দাঁড়িয়েছে। কম্পিউটারাইজড নম্বর বরাদ্দ হওয়ার পর গাড়ির মালিক নম্বর পরিবর্তনের জন্য আরটিও অফিসের চক্কর কাটতে থাকেন কিন্তু নম্বর পরিবর্তন করতে পারেন না। বাধ্য হয়েই তারা সেই নম্বরের গাড়িই চালান। এই নম্বরের কারণে গাড়ির মালিকদের নানা ধরণের মন্তব্য শুনতে হয়। বেশকিছু গাড়ির মালিক তো গাড়ি গ্যারাজেই রেখে দেন না চালিয়ে। পরিবহণ বিশেষজ্ঞদের মতে, সড়ক পরিবহণ মন্ত্রকের উচিৎ গাড়ির নম্বরের সংখ্যা চার থেকে বাড়িয়ে ছয় করে দেওয়া। তবে তা নিয়ে মন্ত্রকের তরফে এখনও কোনও প্রস্তাব রাখা হয়নি। এই নম্বরগুলিকে সেক্স সিরিজ নম্বরের তকমা দেওয়া হয়েছে।

কিছুদিন আগেই দিল্লিতে SEX সিরিজের স্কুটির নম্বর পাওয়ার পর এক যুবতী সমস্যায় পড়েন। স্কুটি চালানোর সময় তাকে নানা ধরণের মন্তব্য শুনতে হয়। বাধ্য হয়ে ওই যুবতীকে স্কুটি চালানো বন্ধ করতে হয়। এই ব্যাপারে দিল্লির মহিলা কমিশনকে নোটিশও দেওয়া হয়েছিল। এই ধরণের একটি নম্বর হল ৪২০। সিরিজ শুরু হতেই ০৪২০ নম্বর অটোমেটিক জেনারেট হয়ে যায়। ওই নম্বর দিতে বাধ্য হয় পরিবহণ বিভাগ কিন্তু গাড়ি চালকেরা তা নিতে চান না। যদিও আগে ম্যানুয়েল নম্বর দেওয়া হত, যার ফলে পরিবহণ কর্মীরা আপত্তিজনক নম্বর বাদ দিয়ে দিতেন। কিন্তু বর্তমানে নাম্বার কম্পিউটারাইজড হওয়ার ফলে সমস্ত নম্বরই বরাদ্দ করা হয়। দিল্লিতে সম্প্রতি এক সেনা আধিকারিককে ০৪২০ নম্বর দেওয়া হয়েছিল, যা নিয়ে তিনি আপত্তি জানিয়েছেন।

এইভাবে পরিবর্তন হতে পারে নম্বর

পরিবহণ বিশেষজ্ঞদের বক্তব্য, কম্পিউটারাইজড নম্বর বরাদ্দ হওয়ার কারণে এই নম্বর আরটিও দ্বারা আটকানো যাবে না, কিন্তু যদি এনওসি নিয়ে কোনও অন্য রাজ্যে গাড়ি রেজিস্টার করা হয় তো নম্বর পরিবর্তন করা যেতে পারে। তবে এর জন্য প্রয়োজন সেই রাজ্যের অ্যাড্রেস প্রুফ।

বিশেষজ্ঞদের বক্তব্য, সড়ক পরিবহণ মন্ত্রকের উচিৎ ডিজিট বাড়ানো

পরিবহণ বিশেষজ্ঞ অনিল ছিকারা বলেছেন, চার সংখ্যার নম্বর শুরু হয়েছিল ১৯৮৯ সালে। সেই সময় এটা অন্দাজ করা যায়নি যে দেশে এত বেশি বাহন চলাচল করবে। এই কারণে SEX বা ৪২০ নম্বর বারবার সিরিজ শুরু হওয়াতে বরাদ্দ করতে হয়। সড়ক পরিবহণ মন্ত্রকের উচিৎ চার সংখ্যার নম্বর থেকে বাড়িয়ে ছয় সংখ্যার করে দেওয়া। যার ফলে একটি সিরিজে ৯৯৯৯-এর বজায় ৯৯৯৯৯৯ পর্যন্ত নম্বর বরাদ্দ করা যেতে পারে। এইভাবে সিরিজ বা নম্বর তাড়াতাড়ি আসবে না। এছাড়াও রাজ্যের পরিবহণ কর্তৃপক্ষ চাইলে আপত্তিজনক নম্বরগুলিকে লক করতে পারে, যাতে এগুলি বরাদ্দ করা না যায়। দিল্লি পরিবহন কমিশনারের সদর দফতর আইটি সেলের আরটিও প্রধান প্রভাত পাণ্ডে বলেছেন, বাহন চালকদের আপত্তিকে মাথায় রেখে এমন নম্বরগুলিকে সরিয়ে দেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

আরও পড়ুন: Omicron in India: এবার একরত্তির শরীরেও ধরা পড়ল ওমিক্রন, দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩২