মানব পাচার রুখতে আরও কঠোর হচ্ছে কেন্দ্র, আইনে বদল আনতে পরামর্শ দিতে পারবেন আপনিও

Ministry of Women and Child Development On Trafficking in Persons Bill 2021: এই খসড়া বিল চূড়ান্ত হয়ে গেলে তা ক্যাবিনেটে অনুমোদনের জন্য পাঠানো হবে এবং সংসদের দুটি কক্ষেই পাশ করিয়ে আইনে রূপান্তরিত করা হবে।

মানব পাচার রুখতে আরও কঠোর হচ্ছে কেন্দ্র, আইনে বদল আনতে পরামর্শ দিতে পারবেন আপনিও
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Jul 04, 2021 | 5:08 PM

নয়া দিল্লি: কেবল দেশ নয়, গোটা বিশ্বের কাছে বড় চিন্তার কারণ হয়ে উঠেছে মানব পাচার (Human Trafficing)। বিশেষত নারী ও শিশুদের পাচার রুখতে প্রশাসনের তরফে একাধিক কড়া পদক্ষেপ করেছে ইতিমধ্যেই। আগামিদিনে আরও কঠোর নিয়মের জন্য এ বার সাধারণ মানুষের পরামর্শ চাইল কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রক (Ministry of Women and Child Development)।

বাদল অধিবেশনেই মানব পাচার (প্রতিরোধ, সেবা ও পুনর্বাসন) বিল ২০২১ পেশ করা হতে পারে। তার আগে মানব পাচার রোখার বিষয়ে সাধারণ মানুষের মতামত জানতে চাইল নারী ও শিশু কল্যাণ মন্ত্রক। প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, এই বিলের প্রধান লক্ষ্য হল মানব পাচার প্রতিরোধ ও তার বিরুদ্ধে কঠোর আইন তৈরি। পাচার হয়ে যাওয়া মানুষদের অধিকার বজায় রেখে তাদের একটি সুরক্ষিত আইনি, আর্থিক ও সামাজিক পরিবেশ গঠন করে দেওয়া। একইসঙ্গে অভিযুক্তদের কঠোর শাস্তির ব্যবস্থা করাও এই বিলের লক্ষ্য।

এই বিলে যদি কোনও পরিবর্তন আনতে হয় বা আইন সম্পর্কে কোনও মতামত থাকে,তবে তা জানানোর জন্য সকলকেই এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে নারী ও শিশু কল্যাণ মন্ত্রকের তরফে। এই খসড়া বিল চূড়ান্ত হয়ে গেলে তা ক্যাবিনেটে অনুমোদনের জন্য পাঠানো হবে এবং সংসদের দুটি কক্ষেই পাশ করিয়ে আইনে রূপান্তরিত করা হবে। কেবল দেশের ভিতর নয়, সীমান্ত পার করে যে পাচার চক্র চলে, সেক্ষেত্রেও এই আইন কার্যকর হবে।

একটি সমীক্ষা অনুযায়ী, গোটা বিশ্বে প্রায় ৪ কোটিরও বেশি মানুষ মানব পাচারের শিকার। এরমধ্যে ৭১ শতাংশই আবার মহিলা। বয়সের ভিত্তিতে ১৮ উর্ধ্বদেরই পাচারের সংখ্যা তুলনামূলকভাবে বেশি। ৩৭ শতাংশ মহিলা পাচারই জোর করে বিয়ে দেওয়ার পর হয়, অন্যদিকে, ২১ শতাংশ পাচার হওয়া শিশুরা যৌন নির্যাতনের শিকার।

আরও পড়ুন: ডেল্টার সামনে ‘ফেল’ কোভিশিল্ডের ২ ডোজ়ও? চাঞ্চল্যকর তথ্য আইসিএমআরের গবেষণায় 

⇜ TV9 EXCLUSIVE: না পড়লেই নয় ⇝

১০ লক্ষ টাকার ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ কারা পাবেন? কী ভাবে করবেন আবেদন?

ডায়েরির পাতার ভাঁজে আডবাণী, যশবন্তদের নাম, কী সেই ‘হাওয়ালা-জৈন’ মামলা?

সরষের ভেতরেই ভূত! ১ বছরে রান্নার তেলের দাম বাড়ল ৬৩ টাকা, কীভাবে?

কোভ্যাক্সিন তৈরিতে বাছুরের প্লাজমা? আসল সত্যিটা জানুন

ভেনেজুয়েলায় ১ টাকায় পেট্রল, ভারতে ১০২! নেপথ্যে কার কারসাজি?