Modi govt’s 8th anniversary: পিছিয়ে পড়েছে চিন-আমেরিকা, মোদী সরকারের অষ্টম বর্ষপূর্তিতেই ডিজিটাল লেনদেনে নয়া রেকর্ড ভারতের

Modi govt’s 8th anniversary: সহজ কথায় কালের অগ্রগতির সঙ্গে বর্তমানে ডিজিটাল পেমেন্ট এখন সমস্ত ভারতীয়দের কাছে লেনদেনের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম। ৪জি টেকনোলজির বিস্তার, সস্তার স্মার্ট ফোনের হাত ধরেই বর্তমানে দেশে ডিজিটাল পেমেন্টের পরিমাণ বহু গুণ বড়ে গিয়েছে বলে মত ওয়াকিবহাল মহলের।

Modi govt’s 8th anniversary: পিছিয়ে পড়েছে চিন-আমেরিকা, মোদী সরকারের অষ্টম বর্ষপূর্তিতেই ডিজিটাল লেনদেনে নয়া রেকর্ড ভারতের
ছবি - মোদী সরকারের অষ্টম বর্ষপূর্তিতে ডিজিট্যাল লেনদেনে বিশ্বরেকর্ড ভারতের, পিছিয়ে পড়েছে চিন-আমেরিকা
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2022 | 4:52 PM

কলকাতা: ২০১৪ সালে প্রথমবার দেশের ক্ষমতায় বসেছিল মোদী সরকার (Modi Government)। আগামী ২৬ মে আটের কোটা পার করে ন’য়ে পা দিতে চলেছে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধানী বিজেপি (BJP) সরকার। মোদী সরকারের বর্ষপূর্তি (Modi govt’s 8th anniversary) উপলক্ষে ইতিম্যেই দেশব্যাপী নানা পরিকল্পনা নেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। তবে এই আট বছরে উন্নয়নের কর্মযজ্ঞে যে কয়েকটি বিষয়ের উপর সবথেকে বেশি জোর দিয়েছেন মোদী তার মধ্যেই অবশ্যই প্রথমসারিতে আসে ভারতেন লেনদেন কাঠামোর ডিজিটালকরণ। 

২০১৪ সালে পালা বদলের পর থেকেই মোদীর ডিজিটাল ইন্ডিয়ার স্বপ্ন (Digital India’s Dream of Modi) বাস্তবায়িত করতে জোরকদমে মাঠে নামে কেন্দ্রীয় সরকার। বড় বদল আসে গোটা দেশের পেমেন্ট সিস্টেমেই। কালো টাকার লেনদেন ঠেকাতে নগদের পরিবর্তে অনলাইনেই বিশেষ জোর দেয় সরকার। এদিকে ২০১৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত সঠিক ডিজিটাল পরিকাঠামোর অভাবের কারণে ভারতের সিংহভাগ লেনদেন প্রক্রিয়া নগদ ও চেকের মধ্য দিয়ে হত। ই-পেমেন্টের বিকল্প চালু থাকলেও সেদিকে বিশেষ ঝুঁকতে দেখা যায়নি আম-আদমিকে। ২০১৩-১৪ অর্থবর্ষে ভারতে মাত্র ২২০ কোটি ই-লেনদেন হয়েছিল। যা বিশ্বব্যাপী ডিজিটাল লেনদেনের একটি ছোট অংশ মাত্র। সেখানে মাত্র ৮ বছরের ব্য বর্তমানে ২০২১ সালে বিশ্বব্যাপী হওয়া রিয়েল টাইম ডিজিটাল পেমেন্টের ৪০ শতাংশই হয়েছে ভারতে। 

সহজ কথায় কালের অগ্রগতির সঙ্গে বর্তমানে ডিজিটাল পেমেন্ট এখন সমস্ত ভারতীয়দের কাছে লেনদেনের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম। ৪জি টেকনোলজির বিস্তার, সস্তার স্মার্ট ফোনের হাত ধরেই বর্তমানে দেশে ডিজিটাল পেমেন্টের পরিমাণ বহু গুণ বড়ে গিয়েছে। ভারত এখন বিশ্বের বৃহত্তম ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেম নিয়ে গর্ব করে। কিন্তু, এই সাফল্য এসেছে ১০ বছরেরও কম সময়ে। ২০২০-২১ সালে ভারতে ৫ হাজার ৫৫৪ কোটি ডিজিটাল লেনদেন হয়েছে। ২০২১-২২ অর্থবর্ষে তা বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৪২২। এমনকী ২০২০-২১ অর্থবর্ষে চিন, দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো বড় অর্থনীতিরল দেশকে রিয়েল টাইম অনলাইন পেমেন্টে ভারত পিছনে ফেলে দিয়েছে।

তবে বর্তমানে যে রেকর্ড পরিমাণ অনলাইন লেনদেনের তথ্য উঠে আসছে তার সিংহভাগই হয়েছে ২০১৬ সালে মোদী সরকারের হাতে চালু হওয়া ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস বা ইউপিআইয়ের মাধ্যমেই। আগামী কয়েক বছরের মধ্যে তা একধাক্কায় আরও মারাত্মক ভাবে বেড়ে যাবে বলে মত ওয়াকিবহাল মহলের। শুধুমাত্র ২০২১ সালে ৪৮.৬০৫ বিলিয়ন রিয়েল টাইম লেনদেন হয়েছে ভারতে। যা চিনের তুলনায় ২.৬ গুণ বেশি। ২০২৫ সালে ভারতে ডিজিট্যাল লেনদেনের পরিমাণ ৭১.৭ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেতে পারে, এমনই অনুমান সমীক্ষকদের।