Narendra Modi: কোথায় টিকার ডোজ় কম, জেলা প্রশাসনের সঙ্গে কথা বলবেন খোদ প্রধানমন্ত্রী

Covid Vaccine: যে সব জেলায় করোনা ভ্যাকসিনের ডোজ় কম দেওয়া হচ্ছে, সেই সব জেলার আধিকারিকদের সঙ্গে মূলত বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Narendra Modi: কোথায় টিকার ডোজ় কম, জেলা প্রশাসনের সঙ্গে কথা বলবেন খোদ প্রধানমন্ত্রী
করোনার টিকা নিয়ে বৈঠকে বসবেন মোদী (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 02, 2021 | 8:54 PM

নয়া দিল্লি : কিছুদিন আগেই ১০০ কোটি টিকার (Covid Vaccine) ডোজ়ের মাইলফলক পার করেছে ভারত। দেশ জুড়ে প্রচারও চালিয়েছে মোদী সরকার। কিন্তু দেশ জুড়ে টিকাকরণের যে ছবি সামনে এসেছে, তা খুব একটা স্বস্তিদায়ক নয়। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Health Ministry) রিপোর্টেই উঠে এসেছে সেই তথ্য। তাই যে সব জেলায় টিকাকরণের হার কম, সেই সব জেলার সঙ্গে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। জেলা প্রশাসনের সঙ্গে আগামিকাল, বুধবার বৈঠক করবেন নরেন্দ্র মোদী। আজ মঙ্গলবার প্রধানমন্ত্রীর দফতর থেকে এই বৈঠকের কথা জানানো হয়েছে।

দিন কয়েক আগেই একটি বৈঠকে বসেন স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য। বৈঠকের পর জানানো হয়, দেশের ৪৮ টি জেলাকে চিহ্নিত করেছে কেন্দ্র, যেখানে ৫০ শতাংশ মানুষও টিকা পায়নি। জানা গিয়েছে, ভারতে এই মুহূর্তে এমন লোকের সংখ্যা ১০ কোটিরও বেশি যাঁরা দ্বিতীয় ডোজ় নেননি। তাঁদের কাছে পৌঁছতে পারলে করোনার বিরুদ্ধে লড়াই অনেকটাই জোরদার হবে বলেই মনে করছে সরকার। ঝাড়খণ্ড, অরুণাতল প্রদেশ, মনিপুর সবহ বেশ কয়েকটি রাজ্যের অন্তত ৪০ টি জেলার প্রতিনিধিদের সঙ্গে বুধবার কথা বলবেন মোদী।

সরকারি রিপোর্ট অনুসারে, এখনও পর্যন্ত করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ় ৭৭ শতাংশ মানুষকে দেওয়া হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত দেশের ৩৩ শতাংশ লোকের দ্বিতীয় ডোজ় হয়েছে। আর এই অবস্থায় দ্রুত ভ্যাকসিনেশনের কাজ শেষ করতে স্বাস্থ্য কর্মীদের বাড়ি বাড়ি যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। আর এই যোজনা বাস্তবায়িত করতে রাজ্যগুলিকে পরিকল্পনা করার কথা বলা হয়েছে কেন্দ্রের তরফে। এই পরিকল্পনা অনুযায়ী একমাস পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে এই ভ্যাকসিন দেওয়ার কাজ হবে।

এ দিকে, করোনা সংক্রমণের রিপোর্ট কিছুটা স্বস্তি দিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে (India) নতুন করে আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৪২৩ জন। গতকালের পরিসংখ্যান ছিল ১২ হাজার ৫১৪ জন। এদিকে, করোনাকে হারিয়ে দেশে সুস্থ হয়ে ওঠার সংখ্যা খানিকটা বেড়ে গিয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়ে উঠেছেন ১৫ হাজার ২১ জন। মোট সুস্থ হয়ে উঠেছেন ৩ কোটি ৩৬ লাখ ৮৩ হাজার ৫৮১ জন।

এই মুহূর্তে দেশের সবচেয়ে বেশি করোনা সংক্রমণ রয়েছে কেরলে। এদিন নতুন করে প্রায় ৫ হাজার ২৯৭ জনের সংক্রমণের হদিশ মিলেছে শরীরে। মৃত্যু হয়েছে ৩৬৮ জনের। এরপরই রয়েছে মহারাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ ৮০৯ জনের শরীরে হদিশ মিলেছে ভাইরাসের। একদিনে মৃত্যু হয়েছে ১০ জনের। মহারাষ্ট্রের পরে রয়েছে কর্নাটক। সেই রাজ্যে আক্রান্তের সংখ্যা ১৮৮ । গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২ জনের। আর তামিলনাড়ুতে আক্রান্ত হয়েছেন ৯৯০ জন। মূলত দক্ষিণ ভারতের রাজ্যগুলি যেমন, কেরল, কর্নাটক, তামিলনাড়ু, তেলেঙ্গনা এবং অন্ধ্র প্রদেশ সংক্রমণের নিরিখে এগিয়ে।

আরও পড়ুন : Anil Deshmukh: ধোপে টিকল না শারীরিক অসুস্থতার আর্জি, ৯ নভেম্বর পর্যন্ত ইডি হেফাজতে অনিল দেশমুখ