PM Narendra Modi: বিশ্বব্যাপী ভোট রাজনীতিতে পরিবর্তনের ঝোঁক, সেখানেও ব্যতিক্রমী মোদী

Narendra Modi: ভারতে বিপুল জনাদেশ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ জোট টানা তিন বারের জন্য পুনর্নির্বাচিত হয়েছে। ফের একবার দেশের প্রধানমন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদী। করোনাকালের পর এই প্রথম দেশের সাধারণ নির্বাচন। আর তাতেই ফের বাজিমাত মোদীর।

PM Narendra Modi: বিশ্বব্যাপী ভোট রাজনীতিতে পরিবর্তনের ঝোঁক, সেখানেও ব্যতিক্রমী মোদী
নরেন্দ্র মোদীImage Credit source: Facebook
Follow Us:
| Updated on: Jun 14, 2024 | 10:35 PM

নয়া দিল্লি: তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েই জি-৭ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ইটালি গিয়েছেন নরেন্দ্র মোদী। বিশ্বের তাবড় রাষ্ট্রনেতাদের সঙ্গে বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা করছেন তিনি। ফাঁকে ফাঁকে সেরে নিচ্ছেন দ্বিপাক্ষিক বৈঠকও। ভারতের বিকাশের নীল নকশা বানাচ্ছেন। একদিকে যখন টানা তৃতীয়বারের জন্য ভারতে সরকার গঠন করেছে প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বাধীন এনডিএ জোট, তখন দেখে নেওয়া যাক করোনাকালের সময় থেকে বিশ্বব্যাপী বিভিন্ন দেশগুলিতে কোথায় কেমন রাজনৈতিক পরিস্থিতি?

ভারতে বিপুল জনাদেশ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ জোট টানা তিন বারের জন্য পুনর্নির্বাচিত হয়েছে। ফের একবার দেশের প্রধানমন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদী। করোনাকালের পর এই প্রথম দেশের সাধারণ নির্বাচন। আর তাতেই ফের বাজিমাত মোদীর। সেখানে মার্কিন যুক্তরাষ্ট্রে ২০২০ সালের ভোটে প্রেসিডেন্ট বদল হয়েছিল। এবারও জনমত সমীক্ষাগুলি বলছে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন পিছিয়ে রয়েছেন। ইন্দোনেশিয়ায় ২০২৪ সালের ভোটে বড় ব্যবধানে হার স্বীকার করতে হয়েছে ক্ষমতাসীন পিডিআই-পি জোটকে। ব্রাজিলেও ২০২২ সালের ভোটে প্রেসিডেন্ট বদল হয়েছিল।

জাপানে অবশ্য ২০২১ সালের ভোটে ক্ষমতা ধরে রাখতে পেরেছিল শাসক দল। তবে তাদেরও প্রধানমন্ত্রীর পদপ্রার্থী দু’বার বদল করে, তারপর এই সাফল্য পেতে হয়েছিল। ফিলিপিনসে ২০২২ সালের ভোটে প্রেসিডেন্ট হওয়ার দৌঁড়ে নেমেছিলেন তৎকালীন ভাইস প্রেসিডেন্ট, কিন্তু জিততে পারেননি। জার্মানিতে ২০২১ সালের ভোটে ক্ষমতাসীন জোটের চ্যান্সেলর মারাত্মক বাজেভাবে পরাস্ত হয়েছেন। ২০২৩ সালে থাইল্যান্ডের সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন দলের ভোট শতাশ হু হু করে কমেছে, বহু আসন বিরোধী দলগুলির হাতে গিয়েছে।

ব্রিটেনেও সামনেই সাধারণ নির্বাচন রয়েছে। জনমত সমীক্ষা বলছে, বর্তমান ক্ষমতাসীন দল পিছিয়ে রয়েছে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ২০২২ সালের ভোটে পুরর্নির্বাচিত হয়েছেন বটে, কিন্তু কোনও প্রার্থীই সংখ্যাগরিষ্ঠতা পাননি। দক্ষিণ আফ্রিকার ক্ষেত্রে আবার ২০২৪ সালের ভোটে টানা তিন দশকের শাসনের পর এই প্রথমবার সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে এএনসি শিবির। ইটালিতে ২০২২ সালের ভোটে ক্ষমতাসীন শিবিরকে পিছনে ফেলে দিয়ে নতুন সরকার গঠন করে বিরোধী জোট।

অর্থাৎ, একটা ছবি স্পষ্ট, করোনা প্যানডেমিককালে কিংবা তার পরবর্তী সময়ে গোটা বিশ্বব্যাপী ভোট রাজনীতিতে পরিবর্তনের একটি ঝোঁক দেখা গিয়েছে। কিন্তু, যাবতীয় ট্রেন্ডকে পিছনে ফেলে দিয়ে এবারও ব্যাপক জনমত নিয়ে ভারতে সরকার গঠন করল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ জোট।