Netaji Subhash Chandra Bose Birth Anniversary: নেতাজির ১২৬ তম জন্মবার্ষিকীতে পরাক্রম দিবস উদযাপন কেন্দ্রের, কী কী চমক থাকছে এবার?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Jan 23, 2023 | 6:05 AM

Parakram Divas 2023: আজ সকাল সাড়ে ১০ টা থেকে সাধারণতন্ত্র দিবসের প্যারেডের অনুশীলন শুরু হবে দিল্লির বিজয় চক থেকে।কর্তব্য পথ ধরে তা নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তির পাশ থেকে ঘুরে তিলক মার্গ, বাহাদুর শাহ জাফর মার্গ ও নেতাজি সুভাষ মার্গ হয়ে লাল কেল্লার সামনে এসে এই কুচকাওয়াজ শেষ হবে।

Netaji Subhash Chandra Bose Birth Anniversary: নেতাজির ১২৬ তম জন্মবার্ষিকীতে পরাক্রম দিবস উদযাপন কেন্দ্রের, কী কী চমক থাকছে এবার?
নয়া দিল্লিতে সেনাবাহিনীর মহড়া। ছবি:PTI

নয়া দিল্লি: আজ, ২৩ জানুয়ারি নেতাজি সুভাষ চন্দ্র বসুর (Netaji Subhash Chandra Bose) জন্মবার্ষিকী । গত বছরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) নির্দেশে নেতাজির জন্মবার্ষিকীকে সাধারণতন্ত্র দিবস (Republic Day) উদযাপনের অংশ করা হয়। কেন্দ্রের তরফে নেতাজির জন্মবার্ষিকীকে ‘পরাক্রম দিবস’ (Parakram Divas) হিসাবে পালনের ঘোষণাও করা হয়। আজ থেকেই দিল্লিতে শুরু হচ্ছে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান। আজ সকাল থেকেই রাজধানীর কর্তব্য পথে সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজ বা প্যারেডের রিহার্সাল শুরু হবে। ইতিমধ্যেই দিল্লি পুলিশের তরফে ট্রাফিক সংক্রান্ত নির্দেশিকাও জারি করা হয়েছে সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজ নিয়ে।

নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৬ তম জন্মবার্ষিকী আজ। কেন্দ্রের তরফে এই দিনটিকে পরাক্রম দিবস হিসাবে পালন করা হবে। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফে আজ মিলিটারি ট্যাটু ও ‘আদি শৌর্য-পর্ব পরাক্রম কা’ নামে একটি আদিবাসী নৃত্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আজ, ২৩ জানুয়ারি ও ২৪ জানুয়ারি এই অনুষ্ঠান উদযাপিত হবে দিল্লির জওহরলাল নেহেরু স্টেডিয়ামে।

কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, আজ সকাল সাড়ে ১০ টা থেকে সাধারণতন্ত্র দিবসের প্যারেডের অনুশীলন শুরু হবে দিল্লির বিজয় চক থেকে।কর্তব্য পথ ধরে তা নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তির পাশ থেকে ঘুরে তিলক মার্গ, বাহাদুর শাহ জাফর মার্গ ও নেতাজি সুভাষ মার্গ হয়ে লাল কেল্লার সামনে এসে এই কুচকাওয়াজ শেষ হবে। শান্তিপূর্ণ ও সুষ্ঠভাবে যাতে কুচকাওয়াজের মহড়া সম্পন্ন হয়, তার জন্য রবিবার সন্ধে ৬টা থেকে বিজয় চক থেকে ইন্ডিয়া গেট অবধি রাস্তা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সাধারণ মানুষকেও এ দিন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১টা অবধি এই রাস্তাগুলি এড়িয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। দিল্লিতে মেট্রো পরিষেবা চালু থাকলেও, কেন্দ্রীয় সচিবালয় ও উদ্যোগ ভবন মেট্রো স্টেশনে ভোর ৫টা থেকে দুপুর ১২টা অবধি যাত্রীদের ওঠা-নামা বন্ধ থাকবে বলে জানানো হয়েছে সরকারি নির্দেশিকায়।
অন্যদিকে, জাতীয় নিরাপত্তার কথা মাথায় রেখে আগামী ১৫ ফেব্রুয়ারি অবধিদিল্লিতে প্য়ারাগ্লাইডার, প্যারামোটপ, হ্যান্ড গ্লাইডার, যেকোনও কোনও এয়ারক্রাফ্ট রিমোট পাইলট এয়ারক্রাফ্ট, হট এয়ার বেলুন প্রভৃতির ওড়ানোর উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla