প্রতিশ্রুতি পূরণের পালা, বিহারে বিনামূল্যে করোনা টিকার প্রস্তাব পাশ নীতীশ সরকারের

করোনা টিকা ও চাকরি দেওয়ার প্রস্তাব দিলেও কীভাবে তা পূরণ করা হবে, সে বিষয়ে খোলসা করে কিছু জানানো হয়নি। কেন্দ্রের তরফে আগেই জানানো হয়েছিল, দেশের সকলকে করোনা টিকা দেওয়া হবে না। তবে বিহারবাসীকে কী করে রাজ্যের জোট সরকার টিকা দেবেন, তা নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা।

প্রতিশ্রুতি পূরণের পালা, বিহারে বিনামূল্যে করোনা টিকার প্রস্তাব পাশ নীতীশ সরকারের
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Dec 16, 2020 | 10:42 AM

পটনা: নির্বাচনের আগে প্রতিশ্রুতি দেওয়ার পালা মিটেছে, এবার শুরু হচ্ছে প্রতিশ্রুতি পূরণের পালা। বিহারের সব মানুষকেই বিনামূল্যে করোনা টিকা (COVID-19 vaccine) দেওয়ার কাজে নেমে পড়লেন নীতীশ কুমার (Nitish Kumar)। একইসঙ্গে ২০ লাখ সরকারি ও বেসরকারি কর্মসংস্থানের প্রস্তাবও পাশ করেছে বিহার সরকার (Bihar Government)।

পরিষদীয় বৈঠকে সরকার করোনা টিকা ও কর্মসংস্থানের পাশাপাশি নারীর ক্ষমতায়নের জন্যও বেশ কিছু প্রস্তাব পাশ করা করেছে। সরকারের তরফে জানানো হয়েছে, অবিবাহিত স্নাতক মহিলাদের এককালীন ৫০ হাজার টাকা দেওয়া হবে, যাঁরা দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ, তাঁদের দেওয়া হবে ২৫ হাজার টাকা। এছাড়াও একটি প্রকল্পের সূচনা করা হবে, যেখানে মহিলা উদ্যোগপতি (women entrepreneurs)-দের বিনা সুদেই পাঁচ লাখ টাকা অবধি ঋণ দেওয়া হবে।

করোনা টিকা ও চাকরি দেওয়ার প্রস্তাব দিলেও কীভাবে তা পূরণ করা হবে, সে বিষয়ে খোলসা করে কিছু জানানো হয়নি বিহার সরকারের তরফ থেকে। কেন্দ্রের তরফে আগেই জানানো হয়েছিল, দেশের সকলকে করোনা টিকা দেওয়া হবে না। তবে বিহারবাসীকে কী করে রাজ্যের জোট সরকার টিকা দেবেন, তা নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। তাঁদের অভিযোগ, যে রাজ্যগুলিতে সামনেই নির্বাচন রয়েছে, কেবল সেখানেই বিনামূল্যে করোনা টিকা দেওয়ার কথা বলা হচ্ছে।

আরও পড়ুন:কৃষি আইন আমরা প্রত্যাহার করিয়েই ছাড়ব, আরও জোরাল হচ্ছে অন্নদাতাদের দাবি

দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরীবাল (Arvind Kejriwal) বলেন,”অ-বিজেপি শাসিত রাজ্যগুলির কী হবে? যে সকল ভারতীয়রা বিজেপির জন্য ভোট দেয়নি, তারা বিনামূল্যে করোনার ভ্যাকসিন পাবে না?”

করোনা টিকার প্রস্তুতি প্রায় শেষ, এখন শুধু সম্মতি মেলার অপেক্ষা। কেন্দ্রের তরফে জানানো হচ্ছে, স্বাস্থ্যকর্মী, করোনা যোদ্ধা ও বয়স্কদেরই আপাতত ভ্যাকসিন দেওয়া হবে। অন্যদিকে, কংগ্রেসের দাবি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) বলেছিলেন করোনা ভ্যাকসিন সকলের জন্যই তৈরি করা হবে। একই সুরে কথা বলছে বিজেপি শাসিত রাজ্যগুলির প্রধানরাও। তবে আদৌই সকলকে ভ্যাকসিন দেওয়া সম্ভব কিনা এবং সকলের ভ্যাকসিনের প্রয়োজনীয়তা আছে কিনা, তা নিয়ে উঠেছে প্রশ্ন।

আরও পড়ুন: অত্যাধুনিক ড্রোনের সাহায্যে পাকিস্তান থেকে আমদানি মাদক ও অস্ত্র, ধৃত ২