কৃষি আইন আমরা প্রত্যাহার করিয়েই ছাড়ব, আরও জোরাল হচ্ছে অন্নদাতাদের দাবি

কৃষকরা বলছেন, "আলোচনা তো অনেক হয়েছে। কিন্তু সরকারকে আমাদের দাবিটা মাথায় রাখতে হবে। ওরা বলছে আইন প্রত্যাহার করবে না। কিন্তু আমরাও আমাদের দাবিতে অনড়।"

কৃষি আইন আমরা প্রত্যাহার করিয়েই ছাড়ব, আরও জোরাল হচ্ছে অন্নদাতাদের দাবি
ফাইল ছবি।
Follow Us:
| Updated on: Dec 16, 2020 | 8:52 AM

নয়া দিল্লি: নতুন তিন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় কৃষকরা। বুধবার তাঁদের আন্দোলন ২০ দিনে পড়ল। ইতিমধ্যেই তাঁরা স্পষ্ট জানিয়ে দিয়েছেন, কেন্দ্রকে এই আইন রদ করতেই হবে। এই দাবিতে তাঁরা প্রতিজ্ঞাবদ্ধ। বুধবার দিল্লি ও নয়ডা মধ্যবর্তী চিল্লা বর্ডার পুরোপুরি অবরুদ্ধ করার ডাক দিয়েছেন কৃষকরা। নয়া আইন কোনওভাবেই মেনে নেওয়া হবে না বলে বারবার হুঁশিয়ারি দিচ্ছে কৃষক সংগঠনগুলি। তাদের দাবি, ইতিমধ্যেই ২০ জন কৃষকের প্রাণ গিয়েছে। এর সম্পূর্ণ দায় কেন্দ্রের। আগামী ২০ ডিসেম্বর প্রয়াত ২০ জনকে স্মরণ করে গ্রামে গ্রামে শ্রদ্ধাজ্ঞাপণ কর্মসূচিও নেওয়া হয়েছে।

আরও পড়ুন: যে ‘বেসুরো’ নেতাদের সুর বাঁধতে হিমশিম খাচ্ছে তৃণমূল

ইতিমধ্যেই একাধিকবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অভিযোগ তুলেছেন, বিরোধীরা কৃষকদের ভুল বোঝাচ্ছে। এই আইন নিয়ে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা চলছে। নয়া তিন কৃষি আইন পুরোপুরি কৃষক স্বার্থেই আনা হয়েছে বলে দাবি মোদীর। এই আইনের ফলে কৃষকরা তাঁদের ফসল যেমন কৃষিমান্ডিতে দিতে পারবেন, আবার বাইরেও বিক্রি করতে পারবেন। এতে কৃষকরাই লাভবান হবেন বলে দাবি কেন্দ্রের। যদিও কৃষকরা কেন্দ্রের এই দাবির সঙ্গে সহমত নয়। এরইমধ্যে গত মঙ্গলবার কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার জানিয়েছেন, ‘প্রকৃত কৃষক সংগঠন’গুলির সঙ্গে আলোচনা এবং সমাধানে পৌঁছনোর সবরকম প্রচেষ্টা চলছে।

আরও পড়ুন: ভিডিয়ো: আদি কর্মীদের পাত্তা দিচ্ছে না দল, মমতার কনভয়ে ঢুকে নালিশ প্রৌঢ় কর্মীর

কৃষক নেতা জগজিৎ ডাল্লেওয়ালের কথায়, “সরকার বলছে ওরা এই আইন প্রত্যাহার করবে না। আমরা বলছি, এই আইন প্রত্যাহার করিয়েই ছাড়ব। এই লড়াই অনেক দূর এগিয়ে গিয়েছে। আমরা এখন জেতার জন্য প্রতিজ্ঞাবদ্ধ। আলোচনা তো অনেক হল। কিন্তু আমাদের দাবিটা সরকারকে মাথায় রাখতে হবে।” আগামী তিন-চারদিনে আরও বহু সংখ্যক কৃষক এই আন্দোলনে যোগ দিচ্ছেন বলেও আগাম জানিয়ে রেখেছেন তিনি।