Parliament Budget Session: বিরোধী বৈঠকে গরহাজির তৃণমূল, আদানি ইস্যুতে দুপুর অবধি মুলতুবি হয়ে গেল লোকসভা-রাজ্যসভা

Parliament Adjourned: সংসদে অধিবেশন শুরু হতেই বিরোধীরা হই-হট্টগোল শুরু করে আদানি ইস্যু নিয়ে আলোচনার দাবিতে। এর জেরে দুপুর আড়াইটে অবধি রাজ্যসভা স্থগিত করে দেওয়া হয়।

Parliament Budget Session: বিরোধী বৈঠকে গরহাজির তৃণমূল, আদানি ইস্যুতে দুপুর অবধি মুলতুবি হয়ে গেল লোকসভা-রাজ্যসভা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 1:24 PM

নয়া দিল্লি: আদানির স্টকের পতন (Adani Stock Fall) ও চিনের সঙ্গে সীমান্ত (China Border Issue) বিতর্ক নিয়েই সংসদে (Parliament) তুঙ্গে তরজা। শুক্রবার সকালেও সংসদ অধিবেশন শুরুর আগেই বৈঠকে বসে শাসক ও বিরোধী দলগুলি। বৃহস্পতিবার কংগ্রেসের ডাকা সমমনস্ক বিরোধী দলগুলির বৈঠকে তৃণমূল কংগ্রেস (TMC) উপস্থিত থাকলেও, এ দিনের বৈঠকে উপস্থিত ছিলেন না তৃণমূল কংগ্রেসের কোনও সাংসদ। অন্যদিকে, বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংসদে অধিবেশন শুরু হতেই বিরোধীরা হই-হট্টগোল শুরু করে আদানি ইস্যু নিয়ে আলোচনার দাবিতে। এর জেরে দুপুর আড়াইটে অবধি রাজ্যসভা স্থগিত করে দেওয়া হয়।

সংসদের যাবতীয় আপডেট দেখে নিন এক নজরে

  1. বিরোধীদের বিক্ষোভে উত্তাল লোকসভা। দুপুর দুটো অবধি মুলতুবি হয়ে যায় লোকসভা।
  2. আদানি ইস্যুতে উত্তাল বিধানসভাও। দুপুর আড়াইটে অবধি রাজ্যসভাও মুলতুবি করে দেওয়া হয়েছে।
  3. বিরোধী দলগুলির সাংসদরা আদানি-হিন্ডেনবার্গের রিপোর্ট ও শেয়ারের পতন নিয়ে আলোচনার দাবি  মুুলতুবি প্রস্তাব দেয়। রাজ্যসভার চেয়ারম্যান তা প্রত্যাখ্যান করে দেন।
  4.  রাজ্যসভার চেয়ারম্যান বলেন, সংসদে কাজ তখনই হতে পারে, যখন সংসদে সুষ্ঠুভাবে আচরণ করা হয়।
  5. কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরী দুধের দাম বৃদ্ধি নিয়ে বলেন, “আমুল দুধের দাম বেড়েছে, এতে সাধারণ মানুষ প্রভাবিত হবে। হয়তো মোদীজী ও অমিত শাহজী দুধ খান না, কিন্তু আমাদের দেশের শিশুদের জন্য দুধ অত্য়াবশ্যকীয়। দুধের দাম বাড়িয়ে সরকার নিজেদের উদ্দেশ্য় স্পষ্ট করে দিয়েছে।”
  6. কংগ্রেসের সাংসদ মণীশ তিওয়ারি লোকসভায় চিনের সঙ্গে সীমান্ত সমস্যা নিয়ে আলোচনার দাবিতে মুলতুবি প্রস্তাব দেন।
  7. সংসদে এলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি বাজেট নিয়ে সাংসদদের সঙ্গে আলোচনা করবেন বলে জানা গিয়েছে।
  8. সংসদে এলেন কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী।
  9. সংসদে কী কী ইস্যু নিয়ে আলোচনা করা হবে, তা নিয়ে বৈঠকে বসল বিরোধী দলগুলি।
  10. কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গের চেম্বারে ডাকা বৈঠকে উপস্থিত ছিলেন ডিএমকে, সমাজবাদী পার্টি, আম আদমি পার্টি, বিআরএস, আরজেডি, জেডিইউ, এনসিপি, সিপিআইএম, এনসিপি সহ মোট ১৬টি দল। তবে বৈঠকে উপস্থিত ছিলেন না তৃণমূল কংগ্রেসের কোনও সাংসদ।
  11. সংসদে মন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বৈঠকে উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী, পীযূষ গয়াল সহ অন্যান্য় মন্ত্রীরা।