Parliament Ruckus: স্পিকার ওম বিড়লার মুখে কাগজ-প্ল্যাকার্ড ছুড়ল বিরোধীরা, রাহুলের সাংসদ পদ খারিজ ইস্যুতে উত্তাল সংসদ

Paper Thrown at Om Birla: রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ হওয়া নিয়ে দুই কংগ্রেস সাংসদ টিএন প্রতাপ ও হিবি ইডেন হাতে প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ দেখাচ্ছিলেন। হঠাৎই তাঁরা নিজেদের গলায় পরা চাদর ও সামনের টেবিলে রাখা অর্ডার কাগজগুলি লোকসভার স্পিকারকে লক্ষ্য় করে ছুড়ে মারেন।

Parliament Ruckus: স্পিকার ওম বিড়লার মুখে কাগজ-প্ল্যাকার্ড ছুড়ল বিরোধীরা, রাহুলের সাংসদ পদ খারিজ ইস্যুতে উত্তাল সংসদ
সংসদে বিরোধীদের বিক্ষোভ।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2023 | 12:30 PM

নয়া দিল্লি: রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজের প্রতিবাদে উত্তাল সংসদের বাজেট অধিবেশন। সোমবার সংসদে বাজেট অধিবেশন শুরু হতেই বিক্ষোভ দেখাতে শুরু করেন বিরোধী নেতারা। হাতে প্ল্যাকার্ড নিয়ে তাঁরা বিক্ষোভ দেখান। তবে পরিস্থিতি হঠাৎই নাটকীয় মোড় নেয়, যখন বিরোধীরা বিক্ষোভ দেখানোর মাঝেই প্ল্যাকার্ড ও কাগজ লোকসভার স্পিকার এম বিড়লাকে লক্ষ্য করে ছোড়েন। এই ঘটনার পরই লোকসভা ও রাজ্যসভা মুলতুবি হয়ে যায়।

সোমবার বাজেট অধিবেশন শুরুর আগেই রণনীতি নিয়ে বৈঠকে বসেছিল কংগ্রেস সহ বিরোধী দলগুলি। এ দিনের বৈঠকে যোগ দেন তৃণমূল কংগ্রেসের সাংসদরাও। বিরোধীদের আগে থেকেই পরিকল্পনা ছিল, কংগ্রেস নেতা রাহুল গান্ধীর মানহানি মামলায় সাজার প্রেক্ষিতে যে সাংসদ পদ খারিজ করা হয়েছে, তার প্রতিবাদে সমস্ত বিরোধী দলের সাংসদরা কালো জামা ও কালো ব্যাজ পরে বিক্ষোভ দেখাবেন। অধিবেশন শুরু হতেই কংগ্রেস সহ অন্যান্য বিরোধী দলের নেতারা লোকসভা ও রাজ্যসভায় বিক্ষোভ দেখাতে শুরু করেন। লোকসভার স্পিকার ওম বি়ড়লা বারংবার সাংসদদের শান্ত হতে বললেও, তারা শোনেননি। এরপরই কয়েকজন সাংসদ লোকসভার স্পিকারকে লক্ষ্য করে প্ল্যাকার্ড ও কাগজ ছুড়ে মারেন।

জানা গিয়েছে, আদানি ইস্যুতে আলোচনার দাবি ও রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ হওয়া নিয়ে দুই কংগ্রেস সাংসদ টিএন প্রতাপ ও হিবি ইডেন হাতে প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ দেখাচ্ছিলেন। হঠাৎই তাঁরা নিজেদের গলায় পরা চাদর ও সামনের টেবিলে রাখা অর্ডার কাগজগুলি লোকসভার স্পিকারকে লক্ষ্য় করে ছুড়ে মারেন।

গোটা ঘটনায় অত্যন্ত ক্ষুব্ধ হন লোকসভার সাংসদ ওম বিড়লা। তিনি বলেন, “আমি মর্যাদার সঙ্গে সংসদ পরিচালন করতে চাই। আজ বিকেল চারটে অবধি লোকসভার অধিবেশন মুলতুবি করে দেওয়া হল”। লোকসভার পাশাপাশি রাজ্য়সভাও দুপুর ২টো অবধি মুলতুবি করে দেওয়া হয়েছে।

সংসদের বাইরেও, গান্ধী মূর্তির পাদদেশে কংগ্রেস সহ অন্যান্য বিরোধী দলের নেতারা কালো পোশাক পরে বিক্ষোভ দেখান। কংগ্রেস সাংসদ মল্লিকার্জুন খাড়্গে বলেন, “আমরা আজ সবাই কালো পোশাক পরে কেন এসেছি? আমরা দেখাতে চাই যে প্রধানমন্ত্রী মোদী দেশের গণতন্ত্রকে শেষ করে দিচ্ছেন। তিনি প্রথমে স্বশাসিত প্রতিষ্ঠানগুলিকে শেষ করে দিয়েছেন, তারপরে যারা নির্বাচনে জিতেছেন, তাদেরও ভয় দেখিয়ে সব জায়গায় নিজেদের সরকার গঠন করেছেন। যারা মাথা নত করতে রাজি নন, এখন তাদের বিরুদ্ধে ইডি-সিবিআই ব্যবহার করছেন।”

এদিকে, রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ নিয়ে বিরোধীদের বিক্ষোভের সমালোচনা করে কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী বলেন, “ঘোড়ার দৌড়ে গাধাকে নামানো হয়েছে। এনাদের সত্য়িই আত্নদর্শনের প্রয়োজন। নাহলে দেশের জনগণ তারা আসলে কী, তার প্রেক্ষিতেই বিচার করতে শুরু করবেন। আইনের লড়াই আদালতে লড়ুন।”