PM Modi in German : ‘ইউক্রেন যুদ্ধে কোনও দেশেরই জয় হবে না,’ জার্মানিতে দাঁড়িয়ে বললেন মোদী

PM Modi : জার্মানিতে দাঁড়িয়ে মোদী বলেছেন যে, ইউক্রেন যুদ্ধে কোনও দেশেরই জয় হবে না। ভারত প্রথম থেকেই শান্তির পক্ষে ছিল। ইউক্রেনে যুদ্ধের অবসানের জন্য ভারত আবেদনও জানিয়েছে।

PM Modi in German : 'ইউক্রেন যুদ্ধে কোনও দেশেরই জয় হবে না,' জার্মানিতে দাঁড়িয়ে বললেন মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছবি : PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2022 | 9:17 PM

নয়া দিল্লি : সোমবার জার্মানি গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন তিনি জার্মানির চ্যান্সেলর ওলাফ স্কলজ়ের সঙ্গে বৈঠকও করেন। বার্লিনে চ্য়ান্সেলারিতে ইন্দো-জার্মান সরকারি পরামর্শ হয় মোদী ও স্কলজ়ের মধ্যে। এরপর মোদী ও ওলাফ স্কোলজ় যৌথভাবে সংবাদ মাধ্যমে বক্তব্য রাখেন। এই বিবৃতিতে প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে, ইউক্রেনের যুদ্ধে কোনও দেশ বিজয়ী হতে পারে না। ভারত প্রথম থেকেই শান্তির পক্ষে ছিল। ইউক্রেনে যুদ্ধের অবসানের জন্য ভারত আবেদনও জানিয়েছে।

মোদী এদিন বলেছেন, “আমরা বিশ্বাস করি এই যুদ্ধে কেউ বিজয়ী হবে না এবং সবাই ক্ষতির সম্মুখীন হবে। অতএব, আমরা শান্তির পক্ষে… ইউক্রেন সংকটের কারণে সৃষ্ট অশান্তির কারণে তেলের দাম আকাশ ছোঁয়া, খাদ্যশস্য ও সারের ঘাটতি রয়েছে। যার ফলে বিশ্বের প্রতিটি পরিবারের উপর বোঝা হয়ে গেছে।” তাঁর আরও সংযোজন, “গণতান্ত্রিক দেশগুলির মধ্যে, ভারত ও জার্মানির মধ্যে মূল্যবোধের দিক থেকে বেশ কিছু মিল রয়েছে… আমি খুশি যে ২০২২ সালে আমার প্রথম বিদেশ সফর জার্মানিতে হচ্ছে। কোনও বিদেশী নেতার সঙ্গে আমার প্রথম টেলিফোনে কথোপকথন হয়েছিল আমার বন্ধু চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে। IGC-র আয়োজন করা দেখায় যে আমরা আমাদের কৌশলগত সম্পর্ককে কতটা গুরুত্ব দিই।”

অন্যদিকে জার্মান চ্যান্সেলার বলেছেন, “ভারত এখানে আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশীদারদের মধ্যে একটি। বিশ্বের ভবিষ্যৎ সম্পর্কগুলি কয়েকটি শক্তিশালী দেশের দ্বারা নয়, বহু দেশ দ্বারা চিহ্নিত এবং চিহ্নিত করা হবে এই সত্যটি যদি আমরা বুঝতে পারি তবেই বিশ্বে উন্নয়ন হতে পারে।” উল্লেখ্য, জার্মানির চ্যান্সেলর হিসেবে দায়িত্ব গ্রহণের পর এই প্রথম মোদী স্কলজ়ের সঙ্গে দেখা করলেন। স্কলজ় এদিন আগামী জি-২৭ সামিটের জন্য মোদীকে আমন্ত্রণও জানিয়েছেন।

আরও পড়ুন : Hardik Patel Twitter Bio : হার্দিকের টুইটারে ‘হাত’ হাওয়া, তাহলে পা বাড়াচ্ছেন পদ্মে?