PM Narendra Modi: কতদূর এগিয়েছে সরকারি প্রকল্পের কাজ? সরাসরি জেলাশাসকদের থেকেই জানবেন প্রধানমন্ত্রী

PM Narendra Modi to Interact with DMs: প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে, শনিবার তিনি সকাল ১১টায় বিভিন্ন জেলাশাসকদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে কথা বলবেন।

PM Narendra Modi: কতদূর এগিয়েছে সরকারি প্রকল্পের কাজ? সরাসরি জেলাশাসকদের থেকেই জানবেন প্রধানমন্ত্রী
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 22, 2022 | 11:12 AM

নয়া দিল্লি: ক্ষমতায় আসার পর থেকেই সুশাসনের উপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সরকারের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প (Government Development Projects) সূচনার পাশাপাশি, তা বাস্তবায়নে কোনও সমস্যা হচ্ছে কিনা, তাও খতিয়ে দেখেছেন তিনি। এদিনও সেই কাজই আরেকবার করবেন প্রধানমন্ত্রী। বিভিন্ন রাজ্য়ের জেলাগুলিতে সরকারি প্রকল্পের কাজ কতদূর এগোলো, তা জানতে সরাসরি জেলাশক(District Magistrate)-দের সঙ্গেই কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার সকাল ১১টায় তিনি বিভিন্ন রাজ্যের একাধিক জেলাশাসকের সঙ্গে কথা বলবেন।

প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে, শনিবার তিনি সকাল ১১টায় বিভিন্ন জেলাশাসকদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে কথা বলবেন। জেলাগুলিতে বিভিন্ন সরকারি প্রকল্প ও কর্মসূচির কাজ কতদূর এগোলো এবং প্রকল্প বাস্তবায়নে কোনও সমস্য়া হচ্ছে কিনা, তা নিয়ে আলোচনা করবেন। জেলা বা স্থানীয় স্তরে কী কী সমস্যার সম্মুখীন হতে হয় আধিকারিকদের, সে সম্পর্কেও জানবেন প্রধানমন্ত্রী মোদী।

ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে, বিভিন্ন জেলায় মিশন মোডে একাধিক সরকারি প্রকল্পের কাজ কীভাবে শেষ করা যায়, সেই বিষয়েও জেলাশাসকদের সঙ্গে শলা-পরামর্শ করবেন প্রধানমন্ত্রী।  প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে, দেশজুড়ে উন্নয়ন ও প্রবৃদ্ধির লক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় সরকার নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এই বৈঠকও সাধারণ মানুষের জীবনযাত্রার উন্নয়নের লক্ষ্যেই আয়োজন করা হয়েছে, যাতে সকলের জন্য প্রবৃদ্ধির সুবিধা দেওয়া যায়।

দেশে যেই মুহূর্তে করোনা সংক্রমণ উর্ধ্বমুখী, সেই মুহূর্তেই এই বৈঠক হতে চলেছে। ফলে এই পর্যালোচনা বৈঠকে প্রধানমন্ত্রী বিভিন্ন রাজ্য়, যেখানে করোনা সংক্রমণ তুলনামূলকভাবে বেশি, সেই সমস্ত রাজ্যের বিভিন্ন জেলাগুলিতে সংক্রমণের কী পরিস্থিতি এবং সংক্রমণ রুখতে কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, সেই বিষয়েও জানতে চাইতে পারেন প্রধানমন্ত্রী মোদী।

শুক্রবারই দেশে নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ৩ লক্ষ ৪৭ হাজার ২৫৪ জন। একদিনেই মৃত্যু হয়েছে ৪৮৮ জনের। দেশে মোট আক্রান্তের সংখ্যাও ৩ কোটি ৮৫ লক্ষের গণ্ডিতে প্রবেশ করেছে। এর আগে দৈনিক সংক্রমণ ৩ লাখের গণ্ডি পার করেছিল গত বছরের এপ্রিল মাসে। সংক্রমণের এই বৃদ্ধির জন্য করোনাকর নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনকেই দায়ী করা হচ্ছে।

অন্যদিকে, শুক্রবারই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে করোনা টিকাকরণ ও প্রিকশন ডোজ় নিয়ে নয়া নির্দেশিকা জারি করা হয়েছে। কেন্দ্রের তরফে বলা হয়েছে, যারা করোনা আক্রান্ত হয়েছেন বা সদ্য সংক্রমণ কাটিয়ে উঠেছেন, তাদের করোনা বা প্রিকশন ডোজ় তিন মাস পরে দেওয়া হবে। পরীক্ষাগারে প্রাপ্ত তথ্য ও ন্যাশনাল টেকনিকাল অ্যাডভাইসরি গ্রুপের মতামত গ্রহণ করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রকের অতিরিক্ত সচিব বিকাশ শীল।

আরও পড়ুন: EC on Poll Campaigning: বিনা প্রচারেই কি হবে ৫ রাজ্যের বিধানসভা নির্বাচন? আজই সিদ্ধান্ত নেবে কমিশন