Narendra Modi: পিছনে পড়ে রইল বাইডেন-বরিস, জনপ্রিয়তার নিরিখে ফের ‘বিশ্বসেরা’ প্রধানমন্ত্রী মোদীই

Narendra Modi: পিছনে পড়ে রইল বাইডেন-বরিস, জনপ্রিয়তার নিরিখে ফের 'বিশ্বসেরা' প্রধানমন্ত্রী মোদীই
বিশ্বসেরা নমোই। ফাইল চিত্র

Most Popular Leader Narendra Modi: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Bien) বা ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের (Boris Johnson) মতো নেতাকে পিছনে ফেলে সাধারণ মানুষের কাছে ৭১ শতাংশ গ্রহণযোগ্য প্রধানমন্ত্রী।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jan 21, 2022 | 8:59 AM

নয়া দিল্লি: ফের একবার বিশ্বসেরার শিরোপা পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। বিশ্বের সমস্ত নেতাদের মধ্যে জনপ্রিয়তার নিরিখে সাধারণ মানুষের কাছে সবথেকে বেশি গৃহীত নেতা (Most Approved Leader) হিসাবে শীর্ষ স্থানে উঠে আসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Bien) বা ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের (Boris Johnson) মতো নেতাকে পিছনে ফেলে সাধারণ মানুষের কাছে ৭১ শতাংশ গ্রহণযোগ্য প্রধানমন্ত্রী। এর আগে ২০২১ সালের নভেম্বর মাসেও বিশ্বের মানুষের কাছে প্রধানমন্ত্রীর গ্রহণযোগ্যতা ৭০ শতাংশ ছিল।

বিশ্ববাসীর মতামতেই সেরার শিরোপা নমোকে:

মর্নিং কনসাল্ট পলিটিক্যাল ইন্টেলিজেন্সের তরফে এই সমীক্ষা করা হয়েছিল। তারা নিজেদের ওয়েবসাইটে জানিয়েছে, চলতি বছরের গত ১৩ জানুয়ারি থেকে ১৯ জানুয়ারির মধ্যে বিশ্বের বিভিন্ন প্রান্তের, নানা সামাজিক অবস্থানের মানুষের মতামত গ্রহণ করেই এই জনপ্রিয়তার তালিকা তৈরি করা হয়েছে। ওয়েবসাইটে এও বলা হয়েছে এই প্রথমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশ্বের সবথেকে জনপ্রিয় নেতা হিসাবে নির্বাচিত হননি। এর আগে ২০২০ সালের মে মাসেও তিনি এই তালিকায় শীর্ষস্থান দখল করেছিলেন। সেই সময় তার জনপ্রিয়তা ছিল ৮৪ শতাংশ। তবে ২০২১ সালের মে মাসে সেই জনপ্রিয়তার হার অনেকটাই কমে যায়, ৬৩ শতাংশে নেমে আসে। ফের ২০২১ সালের সেপ্টেম্বর মাসে সবথেকে গ্রহণযোগ্য নেতা হিসাবে শীর্ষ স্থানে উঠে আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

গ্রহণযোগ্যতার তালিকায় কত নম্বরে কোন বিশ্বনেতা?

বিশ্বের যে ১৩ জন শীর্ষনেতার গ্রহণযোগ্যতার তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ষষ্ঠ স্থানে রয়েছেন। সাধারণ মানুষের কাছে তাঁর গ্রহণযোগ্যতা ৪৩ শতাংশ। এরপরেই রয়েছেন কানাডার প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডো, তাঁর গ্রহণযোগ্যতাও ৪৩ শতাংশ। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের গ্রহণযোগ্যতার হার ৪১ শতাংশ।

কোন কোন দেশের নেতাদের গ্রহণযোগ্যতা যাচাই করা হয়?

মর্নিং কনসাল্ট পলিটিক্যাল ইন্টেলিজেন্সের তরফে জানানো হয়েছে, তারা বর্তমানে অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, ফ্রান্স, জার্মানি, ভারত, ইটালি, জাপান, মেক্সিকো, দক্ষিণ কোরিয়া, স্পেন, ব্রিটেন ও আমেরিকার প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্টের মতো সরকারি শীর্ষ পদাধীকারীদের গ্রহণযোগ্যতার হিসাব রাখে। প্রতিটি দেশে একটি নির্দিষ্ট সংখ্যক জনগণের উপর সাতদিনের সমীক্ষা চালানো হয়। সেখানে তাদের মতামত নিয়ে গড় হিসাব করে এই গ্রহণযোগ্যতার হিসাব করা হয়।

আরও পড়ুন: Congress Manifesto for UP Polls: যুব ও নারী ক্ষমতায়নেই জোর, যোগীরাজ্যের নির্বাচনী ইস্তেহারে কী চমক রাখবে গান্ধী ভাই-বোন?
আরও পড়ুন: Central Vista Projects: শেষ মুহূর্তে ধাক্কা সেন্ট্রাল ভিস্তা প্রকল্পে! নয়া সংসদ ভবন তৈরিতে খরচ হবে অতিরিক্ত ২৮২ কোটি টাকা
আরও পড়ুন: COVID Guideline for Children: ৫ বছরের কমবয়সীদের কী আদৌই মাস্ক পরা প্রয়োজন? স্বাস্থ্যমন্ত্রক জানাল… 

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA