ভোলেননি পুলওয়ামার স্মৃতি, সেনাবাহিনীকে দেশীয় ট্যাঙ্ক উপহার প্রধানমন্ত্রীর

পুলওয়ামা হামলার কথা মনে করে প্রধানমন্ত্রী বলেন, "কোনও ভারতীয়ই এই দিনটি ভুলতে পারবে না। দুই বছর আগে আজকের দিনেই পুলওয়ামায় হামলা হয়েছিল। ওই হামলায় যে বীর জওয়ানরা শহিদ হয়েছিলেন, তাঁদের প্রতি শ্রদ্ধা জানাই।"

ভোলেননি পুলওয়ামার স্মৃতি, সেনাবাহিনীকে দেশীয় ট্যাঙ্ক উপহার প্রধানমন্ত্রীর
চেন্নাইয়ের অনুষ্ঠান মঞ্চে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি:ANI
Follow Us:
| Updated on: Feb 14, 2021 | 2:16 PM

চেন্নাই: ২০১৯ সালে আজকের দিনেই পুলওয়ামায় জঙ্গিহানায় ৪০ জন সিআরপিএফ জওয়ান প্রাণ হারিয়েছিলেন। সেই স্মৃতিকে মনে রেখেই একইদিনে ভারতীয় সেনাবাহিনীকে আরও শক্তিশালী করার উদ্দেশে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি অর্জুন মেইন ব্যাটেল ট্যাঙ্ক (Arjun Main Battle Tank) সেনাবাহিনীর প্রধান এমএম নারাভানের হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

রবিবার একাধিক সরকারি প্রকল্পের উদ্বোধনে তামিলনাড়ু (Tamil nadu)-তে হাজির হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই ডিআরডিও-র চেয়ারম্যান জি সতীশ রেড্ডি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ও ডিজাইনে তৈরি এমকে-১এ (MK-1A) ট্যাঙ্কটির প্রতিকৃতি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। সেটিই আবার তিনি সেনাবাহিনীর চিফ জেনারেল নারাভানে (MM Naravane)-র হাতে তুলে দেন।

সম্প্রতি একটি উচ্চস্তরীয় বৈঠকে প্রতিরক্ষামন্ত্রকের তরফে ৮৪০০ কোটি টাকা মূল্যের ১১৮টি অর্জুন মার্ক ১এ ট্যাঙ্ক ভারতীয় সেনাবাহিনীর হাতে তুলে দেওয়ার বিষয়ে ছাড়পত্র দেয়। জানা গিয়েছে, চেন্নাইয়ে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের তৈরি এই ট্যাঙ্কটি দেশীয় নকশায় এবং সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছে।

আরও পড়ুন: ‘বাড়িতে থাকলে কি কৃষকরা মরতেন না?’ বিতর্কিত মন্তব্য হরিয়ানার কৃষিমন্ত্রীর

একই অনুষ্ঠান মঞ্চ থেকে চেন্নাইয়ে ৯ কিমি দীর্ঘ মেট্রো পথ ও দুটি রেলওয়ে প্রকল্পের উদ্বোধন করেন। মাদ্রাজ আইআইটির ডিসকভারি ক্যাম্পাসের ভিত্তিপ্রস্থরও স্থাপন করেন তিনি। এরপর তিনি কাল্লানি খালের সংস্কার ও নবীকরণ প্রকল্পের ভিত্তি প্রস্থরও স্থাপন করবেন।

নির্বাচনমুখী তামিলনাড়ুবাসীর প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, “চেন্নাই প্রাণশক্তিতে ভরপুর। জ্ঞান ও সৃজনশীলতার শহর চেন্নাই। আমি তামিলনাড়ুর কৃষকদেরও প্রশংসা করতে চাই কারণ তাঁরা রেকর্ড পরিমাণ খাদ্যশস্য উৎপাদন ও জলের সঠিক ব্যবহার করে নজির তৈরি করেছেন। সবসময় মনে রাখবেন জলের প্রতিটি ফোটায় আরও বেশি শস্য উৎপাদন সম্ভব।”

পুলওয়ামা হামলার কথাও উল্লেখ করে তিনি বলেন, “কোনও ভারতীয়ই এই দিনটি ভুলতে পারবে না। দুই বছর আগে আজকের দিনেই পুলওয়ামায় হামলা হয়েছিল। ওই হামলায় যে বীর জওয়ানরা শহিদ হয়েছিলেন, তাঁদের প্রতি শ্রদ্ধা জানাই। আমাদের সেনাবাহিনীদের উপর অত্যন্ত গর্বিত। তাঁদের সাহসিকতাই আগামী প্রজন্মকে অনুপ্রাণিত করবে।”

তিনি আরও যোগ করে বলেন, “দেশের দুটি প্রতিরক্ষা করিডরের মধ্যে একটি তামিলনাড়ুতে অবস্থিত। ইতিমধ্যেই ৮১০০ কোটি টাকার আর্থিক অনুদান দেওয়া হয়েছে। দেশের হাতে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি অর্জুন মেইন ব্যাটেল ট্যাঙ্ক তুলে দিতে পেরে আমি গর্বিত।”

অনুষ্ঠানমঞ্চ থেকেই প্রধানমন্ত্রী অন্ধ্র প্রদেশের কুর্নুলে পথ দুর্ঘটনার সংবাদ পেয়ে শোক প্রকাশ করেন। মৃতদের পরিবারেরপ্রতি সহানুভূতি প্রকাশের পাশাপাশি আহতদের দ্রুত আরোগ্য কামনাও করেন তিনি।

আরও পড়ুন: পুলওয়ামা হামলার দুই বছর পার, প্রধান চক্রী মাসুদের নামে নোটিস জারি ইন্টারপোলের