PM Narendra Modi on COVID19 Vaccination: একদিনেই ৯ লক্ষ পার! করোনা টিকার প্রিকশন ডোজ় প্রদানে বড় সাফল্য কেন্দ্রের, টুইটে শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

COVID19 Vaccination: কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশ অনুসারে, এই ডোজ় নেওয়ার ক্ষেত্রে ৬০ বছরের উর্ধ্বে যাঁদের কো-মর্বিডিটি রয়েছে, তাঁদের কো-মর্বিডিটি প্রমাণ করার জন্য কোনও প্রেসক্রিপশন দেখাতে হবে না।

PM Narendra Modi on COVID19 Vaccination: একদিনেই ৯ লক্ষ পার! করোনা টিকার প্রিকশন ডোজ় প্রদানে বড় সাফল্য কেন্দ্রের, টুইটে শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
বড় সাফল্য কেন্দ্রের, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 11, 2022 | 7:56 AM

নয়া দিল্লি: নতুন বছরের শুরুতেই ছোটদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হয়েছে। আর একইসঙ্গে শুরু হয়েছে টিকাকরণের আরও একটি নতুন পর্যায়। সোমবার থেকে দেশ জুড়ে শুরু হয়েছে বুস্টার ডোজ় বা প্রিকশন ডোজ় দেওয়ার পর্ব। গত বছরের শেষে করোনার ভ্যাকসিনের এই তৃতীয় ডোজ় দেওয়ার কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অবশেষে সোমবার থেকেই শুরু হয় সেই প্রক্রিয়া। প্রথম দিনেই টিকাকরণে লক্ষের গণ্ডি পার বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের ঘোষণা

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে  টুইটে বলা হয়েছে,  সোমবার থেকে গোটা দেশে শুরু হওয়া প্রিকশন ডোজ় প্রদান পর্বে একদিনেই ৯.৬৮ লক্ষ টিকা প্রদান করা হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানিয়েছেন, বর্তমানে ৫-১০ শতাংশ অ্যাক্টিভ কেসের ক্ষেত্রে হাসপাতালের ভর্তির প্রয়োজন রয়েছে। কিন্তু, গতবছরই মে মাসে হাসপাতালে ভর্তির হার ছিল ২০-২৩ শতাংশ।  পাশাপাশি, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে এও জানানো হয়েছে, সোমবার মূলত চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, যাঁরা করোনার প্রথম সারির যোদ্ধা হিসেবে চিহ্নিত, তাঁদের এই প্রিকশন ডোজ় দেওয়া হয়েছে। এ ছাড়া ৬০ বছরের বেশি বয়স হলে ও কো-মর্বিডিটি অর্থাৎ ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপের মতো কোনও অসুস্থতা থাকলে তাঁদের এই প্রিকশন ডোজ়  দেওয়া হয়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টুইট

করোনার প্রিকশন ডোজ় প্রদানের এই সাফল্যকে কেন্দ্র করেই টুইট করেছেন প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদী। টুইটে  প্রধানমন্ত্রী লিখেছেন, “ভারতে করোনা টিকার প্রিকশন ডোজ় প্রদান শুরু হয়েছে। সোমবার যাঁরা টিকা পেয়েছেন তাঁদের ধন্যবাদ। যাঁরা এই টিকা পাওয়ার যোগ্য, তাঁদের বলব, আপনারাও সত্ত্বর টিকাগ্রহণ করুন। কোভিড মোকাবিলার সবচেয়ে বড় রাস্তা টিকাকরণের মধ্যেই রয়েছে।”

বুস্টার ডোজ় পাবেন কীভাবে?…রইল খুঁটিনাটি

প্রসঙ্গত, যাদের দ্বিতীয় ডোজ় নেওয়ার পর ৯ মাস কেটে গিয়েছে, তাঁদের এই বুস্টার ডোজ় দেওয়া হচ্ছে। যাঁদের এখনও ৯ মাস হয়নি, তাঁদের বুস্টার ডোজ় পেতে অপেক্ষা করতে হবে। প্রিকশন ডোজ়ের ক্ষেত্রে এক বিশেষ সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এই প্রিকশন ডোজ় নেওয়ার জন্য কো-উইন অ্যাপে রেজিস্টার করার কোনও প্রয়োজন নেই। সরাসরি টিকা কেন্দ্রে গিয়ে টিকা নিতে হবে। টিকাকরণ কেন্দ্রে গিয়েই সরাসরি স্লট বুক করা যাবে। পূর্বের দুটি টিকাকরণের শংসাপত্র  কেবল সঙ্গে রাখতে হবে। এভাবেই নিজেদের তৃতীয় ডোজ় নিতে পারবেন কোনও ব্যক্তি।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশ অনুসারে, এই ডোজ় নেওয়ার ক্ষেত্রে ৬০ বছরের উর্ধ্বে যাঁদের কো-মর্বিডিটি রয়েছে, তাঁদের কো-মর্বিডিটি প্রমাণ করার জন্য কোনও প্রেসক্রিপশন দেখাতে হবে না। ষাটোর্ধ্ব ব্যক্তি টিকা নিতে চাইলে তাঁকে নিজেকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। চিকিৎসকের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিতে হবে। প্রিকশন ডোজ় দেওয়ার সময় প্রমাণ হিসেবে কোনও নথি দেখা হবে না।

যাঁরা বুস্টার ডোজ় পাবেন, তাঁদের ক্ষেত্রে কোনওরকম টিকা মিশ্রণ করা হবে না। অর্থাৎ, আগে যাঁরা কোভ্যাক্সিন পেয়েছেন তাঁরা বুস্টার ডোজ় হিসেবে কোভ্যাক্সিনই পাবেন। কোভিশিল্ডের ক্ষেত্রেও নিয়ম একই। ইউকে-র বিজ্ঞানীরা একটি গবেষণায় দেখেছেন তৃতীয় ডোজ় নিলে ওমিক্রনের ক্ষেত্রে, তা খুব কার্যকর হয়। হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনাও কমে যায়।

আরও পড়ুন: Sukanta Majumder on Mamata Banerjee: ‘মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ…ভারতীয় প্রধানমন্ত্রীকে এই সৌজন্যতা দেখালে আমি আরও খুশি হতাম’