‘নিজেদের পরিচিতি গঠনের সঠিক সময় এটাই’, করোনা-পরবর্তী বিশ্বে রফতানিতে জোর প্রধানমন্ত্রীর

করোনা পরবর্তী সময়ে বিশ্বে বাণিজ্যের দরজা যে খুলতে শুরু করেছে, তার উপযুক্ত ব্যবহার করা উচিত ভারতীয় রফাতানিকারকদের, এই পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

'নিজেদের পরিচিতি গঠনের সঠিক সময় এটাই', করোনা-পরবর্তী বিশ্বে রফতানিতে জোর প্রধানমন্ত্রীর
ভিডিয়ো কনফারেন্সে বার্তা প্রধানমন্ত্রীর। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 07, 2021 | 9:00 AM

নয়া দিল্লি: করোনা বয়ে এনেছে দেশে বেকারত্বও। যুব সম্প্রদায়ের কথা মাথায় রেখেই তাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) শিল্পপতিদের রফতানি শিল্পে বিশেষ জোর দেওয়ার পরামর্শ দিলেন। করোনার ধাক্কায় দেশের অর্থনীতির গতি ধীর হয়েছে, তাকেই পুরনো গতিতে ফিরিয়ে আনতে বিশেষ সাহায্য করতে পারে রফতানি শিল্প, এমনটাই মত প্রধানমন্ত্রীর।

শুক্রবার “লোকাল গোজ গ্লোবাল- মেক ইন ইন্ডিয়া ফর ওয়ার্ল্ড” নামক একটি অনুষ্ঠানে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে দেশের শিল্প ও বাণিজ্য ক্ষেত্রের প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “বর্তমানে আমাদের জিডিপির ২০ শতাংশ নির্ভর করে রফতানির উপর। আমাদের দেশের অর্থনীতির আয়তন, ক্ষমতা ও উৎপাদন ক্ষমতার উপর ভিত্তি করে বলতে পারি যে রফতানিতে আরও বৃদ্ধি সম্ভব।”

করোনা পরবর্তী সময়ে বিশ্বে বাণিজ্যের দরজা যে খুলতে শুরু করেছে, তার উপযুক্ত ব্যবহার করা উচিত ভারতীয় রফাতানিকারকদের, এই পরামর্শ দেন প্রধানমন্ত্রী। বিদেশে বসবাসকারী ভারতীয়দেরও তিনি অনুরোধ করেন ভারতীয় পণ্য বিক্রির জন্য নতুন বাজার তৈরিতে সাহায্য করতে। বিশ্ব বাজারে রফতানি বাড়াতে ভারতের বাধাহীন ও উচ্চ মানের সরবরাহ ব্যবস্থার প্রয়োজন, যা খরচ সাপেক্ষও হবে না, এমনটাই জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, “গুণমান ও বিশ্বাসযোগ্যতার মাধ্যমে নিজেদের পরিচয় তৈরি করার এটিই সঠিক সময়। বিশ্বের প্রতিটি কোণায় যাতে ভারতীয় পণ্যের চাহিদা তৈরি হয়, তার জন্য চেষ্টা চালিয়ে যেতে হবে। আগামী ২৫ বছরের পরিকল্পনা এখনই করে রাখতে হবে। এটি কেবল দেশের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উদযাপনেরই সময় নয়, একই সঙ্গে দেশের ভবিষ্যৎ গড়ার সুযোগও।” আরও পড়ুন: ‘সোশ্যাল মিডিয়া বেলাগাম ঘোড়া’, আইটি সেলের কর্মীদের ‘লাগাম’ দেওয়ার পাঠ মুখ্যমন্ত্রী যোগীর