‘সোশ্যাল মিডিয়া বেলাগাম ঘোড়া’, আইটি সেলের কর্মীদের ‘লাগাম’ দেওয়ার পাঠ মুখ্যমন্ত্রী যোগীর

দলীয় কর্মীদের সতর্ক করে যোগী আদিত্যনাথ বলেন, "যদি আপনারা সতর্ক না থাকেন, তবে সোশ্যাল মিডিয়ার নানা ফাঁদে পড়ে মিডিয়া ট্রায়ালের শিকার হতে পারেন।"

'সোশ্যাল মিডিয়া বেলাগাম ঘোড়া', আইটি সেলের কর্মীদের 'লাগাম' দেওয়ার পাঠ মুখ্যমন্ত্রী যোগীর
ফাইল চিত্র। PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 07, 2021 | 8:25 AM

লখনউ: অভিযুক্তের অপরাধ প্রমাণের আগেই সোশ্যাল মিডিয়ার দৌলতে রাতারাতি তাদের অপরাধী প্রমাণিত করে দেওয়া হচ্ছে। সোশ্যাল মিডিয়া ট্রায়াল রুখতে এ বার বিজেপির আইটি সেলকে সতর্ক করলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। শুক্রবার তিনি একটি অনুষ্ঠানে বলেন, “এই বেলাগাম ঘোড়াকে প্রশিক্ষণ দিয়ে তারপরই ব্যবহার করা উচিত।”

দেশের সংবাদ মাধ্যমে কীভাবে পরিবর্তন এসেছে, সে বিষয়ে কথা বলতে গিয়ে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন, “খবরের কাগজ ও টিভি চ্যানেলের ক্ষেত্রে মালিক ও এডিটর থাকেন। কিন্তু সোশ্যাল মিডিয়ার কোনও মা-বাবা নেই। সেখানে যে কেউ যা ইচ্ছে পোস্ট করতে পারে, জবাবদিহি করার কোনও দায় নেই।”

দলীয় কর্মীদের সতর্ক করে যোগী আদিত্যনাথ বলেন, “যদি আপনারা সতর্ক না থাকেন, তবে সোশ্যাল মিডিয়ার নানা ফাঁদে পড়ে মিডিয়া ট্রায়ালের শিকার হতে পারেন। এই কারণেই এই ধরনের বেলাগাম ঘোড়াকে নিয়ন্ত্রণ করার জন্য সঠিক প্রশিক্ষণ ও প্রস্তুতি চাই।”

তবে সোশ্যাল মিডিয়ার ভাল দিকটিকেও অস্বীকার করেননি উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “সোশ্যাল মিডিয়া যথেষ্ট শক্তিশালী। সাধারণ মানুষের জীবনে ইতিবাচক ছাপ রাখতেও সোশ্যাল মিডিয়া বিশেষ ভূমিকা পালন করে।”

অযোধ্যা মন্দির তৈরির প্রসঙ্গে যোগী বলেন, “যদি কেন্দ্র ও রাজ্যে বিজেপি সরকার না থাকত, তবে এই মন্দির গঠন কখনওই সম্ভব হত না।” একইসঙ্গে উত্তর প্রদেশে করোনা মোকাবিলা ও দলীয় কর্মীদেরও সরকারের সমালোচনা প্রসঙ্গে তিনি বলেন, “আমাদের মধ্যেই কিছুজন এতটাই অনুভূতিতে ভেসে যান যে বিরোধীদের সঙ্গে মোমবাতি মিছিলেও নেমে পড়েন।” আরও পড়ুন: আক্রান্তের হার ছিল ৫.৩, ভুয়ো রিপোর্টের ‘ম্যাজিকে’ কুম্ভে তা কমে দাড়াল ০.১৮ শতাংশে!