PM Modi to Unveil Netaji’s Hologram Statue: নেতাজির ১২৫ তম জন্মজয়ন্তীতে অনন্য সম্মান, হলোগ্রাম মূর্তির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

PM Modi to Unveil Netaji's Hologram Statue: নেতাজির ১২৫ তম জন্মজয়ন্তীতে অনন্য সম্মান, হলোগ্রাম মূর্তির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
নেতাজির হলোগ্রাম মূর্তির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। ছবি: টুইটার

Republic Day 2022: প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে, ৩০ হাজার লুমেন্স ৪কে প্রজেক্টর ও ৯০ শতাংশ স্বচ্ছ উচ্চমানের একটি হলোগ্রাফিক স্ক্রিনের মাধ্য়মে নেতাজির হলোগ্রাম মূর্তিটি বসানো থাকবে।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jan 23, 2022 | 10:52 AM

নয়া দিল্লি: আজ পরাক্রম দিবস। নেতাজি সুভাষ চন্দ্র বসুর (Netaji Subhash Chandra Bose) ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) নয়া দিল্লিতে তাঁর হলোগ্রাম মূর্তির (Hologram Statue) উদ্বোধন করবেন। এবার থেকে প্রজাতন্ত্র দিবসের উদযাপনও ২৪ জানুয়ারির বদলে ২৩ জানুয়ারি, নেতাজীর জন্মদিবস থেকেই শুরু হবে।

সরকারি সূত্রে জানা গিয়েছে, এদিন বিকেল ৬টা নাগাদ ইন্ডিয়া গেটে নেতাজির হলোগ্রাম মূর্তির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখান থেকে তিনি জাতির উদ্দেশ্যে ভাষণও দিতে পারেন। এদিনের অনুষ্ঠান থেকেই প্রধানমন্ত্রী ২০১৯, ২০২০, ২০২১ ও ২০২২ সালের সুভাষ চন্দ্র বসু আপদা প্রবন্ধন পুরস্কারও প্রদান করবেন।

চলতি সপ্তাহেই প্রধানমন্ত্রী মোদী নিজেই টুইট করে জানান যে, স্বাধীনতা সংগ্রামী নেতাজি সুভাষচন্দ্র বসুকে সম্মান জানাতে ইন্ডিয়া গেটে তাঁর মূর্তি স্থাপন করা হবে এবং প্রজাতন্ত্র দিবস উদযাপনও তাঁর জন্মদিন থেকেই শুরু করা হবে। যতদিন না মূর্তি তৈরি হচ্ছে, ততদিন হলোগ্রামের মাধ্যমে একটি মূর্তি স্থাপন করা থাকবে।

প্রধানমন্ত্রী টুইটে বলেন, “যখন দেশ নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তী উদযাপনের প্রস্তুতি নিচ্ছে, সেই মুহূর্তেই অত্যন্ত আনন্দের সঙ্গে আমি জানাচ্ছি যে, দিল্লির ইন্ডিয়া গেটে গ্রানাইটে তৈরি নেতাজির বিশাল একটি পূর্ণবয়ব মূর্তি বসানো হবে। ভারত যে নেতাজির কাছে ঋণী, তার প্রতীক হিসেবেই এই মূর্তিটি স্থাপন করা হচ্ছে।”

হলোগ্রাম মূর্তি:

প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে, ৩০ হাজার লুমেন্স ৪কে প্রজেক্টর ও ৯০ শতাংশ স্বচ্ছ উচ্চমানের একটি হলোগ্রাফিক স্ক্রিনের মাধ্যমে নেতাজির হলোগ্রাম মূর্তিটি বসানো থাকবে। এমনভাবে ওই হলোগ্রাফিক পর্দা রাখা থাকবে, সাধারণ মানুষের চোখে ধরা পড়বে না। হলোগ্রামের মাধ্যমেই নেতাজির ৩ডি ছবি তুলে ধরা হবে।

অমর জওয়ান জ্যোতি যেখানে ছিল, সেখানেই ওই হলোগ্রাম প্রজেক্টরটি রাখা থাকবে বলে জানা গিয়েছে। ইন্ডিয়া গেটে আগে যেখানে ইংল্যান্ডের রাজা কিং জর্জের মূর্তি ছিল, সেখানেই নেতাজির গ্রানাইটের মূর্তি স্থাপন করা হবে। ১৯৬৮ সালে কিং জর্জের মূর্তি সেখান থেকে অপসারণ করা হয়।

জানা গিয়েছে, নেতাজির মূর্তিটি ২৮ ফিট উচু ও ৬ ফিট চওড়া হবে। রাইসিনা হিলস থেকেও এই মূর্তি দেখা যাবে। তেলঙ্গনায়ে এই মূর্তি তৈরি হবে এবং পরে সেখান থেকেই দিল্লিতে নিয়ে আসা হবে। ইতিমধ্যেই কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফে এই মূর্তির ডিজাইন চূড়ান্ত করে দেওয়া হয়েছে।

চলতি বছর নেতাজিকে নিয়ে আরও একটি বড় সিদ্ধান্ত নিয়ে কেন্দ্রীয় সরকার। এতদিন দেশে ২৪ জানুয়ারি থেকে প্রজাতন্ত্র দিবস উদযাপন শুরু হত। ২৬ জানুয়ারি, প্রজাতন্ত্র দিবসের দিন সেই উদযাপন শেষ হত। তবে এবার কেন্দ্রের তরফে জানানো হয়েছে, এখন থেকে ২৩ জানুয়ারি থেকেই প্রজাতন্ত্র দিবস উদযাপন শুরু হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA