PM Narendra Modi: ‘আমরা বিরোধীদেরও খেয়াল রাখি’, অস্ট্রেলিয়ার উদাহরণ দিয়ে গণতন্ত্রের শক্তি বোঝালেন প্রধানমন্ত্রী

PM Modi's Attack on Opposition: প্রধানমন্ত্রী বলেন, "যখন আমি নিজের দেশের সংস্কৃতি নিয়ে কথা বলি, তখন আমি গোটা বিশ্বের চোখে চোখ রেখে কথা বলি। এই আত্মবিশ্বাস এসেছে কারণ আপনারা সম্পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করেছেন।"

PM Narendra Modi: 'আমরা বিরোধীদেরও খেয়াল রাখি', অস্ট্রেলিয়ার উদাহরণ দিয়ে গণতন্ত্রের শক্তি বোঝালেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2023 | 8:11 AM

নয়া দিল্লি: তিনদিনের বিদেশ সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(PM Narendra Modi)। আর দেশের মাটিতে পা রেখেই বিরোধীদের একহাত নিলেন তিনি। আগামী রবিবার নতুন সংসদ ভবনের (New Parliament) উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়েছে সমস্ত রাজনৈতিক দলই। কিন্তু সেই অনুষ্ঠান বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস (Congress), তৃণমূল (TMC), আম আদমি পার্টি (Aam Admi Party) সহ ১৯টি দল। বিরোধীদের এই বয়কটের ডাকেরই তীব্র সমালোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিরোধীদের জন্যও চিন্তাভাবনা করে সরকার, এমনটাই জবাব দিলেন প্রধানমন্ত্রী মোদী।

চারদিনে তিন দেশের সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। প্রথমে তিনি জাপানে যান জি-৭ বৈঠকে যোগ দেওয়ার জন্য, সেখান থেকে পাপুয়া নিউগিনি ও শেষে অস্ট্রেলিয়া যান। প্রতিটি দেশেই সাদরে গ্রহণ করা হয়েছে প্রধানমন্ত্রীকে। পাপুয়া নিউগিনি ও ফিজির তরফে প্রধানমন্ত্রী মোদীকে দুই দেশের সর্বোচ্চ নাগরিক সম্মানেও সম্মানিত করা হয়েছে। অস্ট্রেলিয়ার সফর সেড়ে আজ সকালেই দিল্লিত ফেরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

দেশে ফিরেই তিনি সিডনির সাংস্কৃতিক অনুষ্ঠানের উদাহরণ টেনে আক্রমণ করেন বিরোধী দলগুলিকে। প্রধানমন্ত্রী জানান, ওই অনুষ্ঠানে শুধুমাত্র অস্ট্রেলিয়ার বর্তমান প্রধানমন্ত্রী অ্য়ান্থনি আলবানিজই উপস্থিত ছিলেন না, দর্শকাসনে অস্ট্রেলিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী ও সমস্ত বিরোধীরাও উপস্থিত ছিলেন দেশের স্বার্থে। এটাই গণতন্ত্রের শক্তি বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী মোদী।

একইসঙ্গে তিনি আরও বলেন, “যখন আমি নিজের দেশের সংস্কৃতি নিয়ে কথা বলি, তখন আমি গোটা বিশ্বের চোখে চোখ রেখে কথা বলি। এই আত্মবিশ্বাস এসেছে কারণ আপনারা সম্পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করেছেন। আজ যারা এখানে এসেছেন, তারাও প্রধানমন্ত্রী মোদীকে ভালবেসে নয়, নিজের দেশকে ভালবেসে এসেছেন।”

ভারতের ভ্য়াকসিন কূটনীতি নিয়েও কথা বলেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেন, “সঙ্কটের সময়ে, এখানের অনেকে প্রশ্ন করেছিলেন যে মোদী কেন বিশ্বের অন্যান্য দেশকে কেন ভ্যাকসিন দিয়ে সাহায্য করছে? আমি বলতে তাই, এটা গৌতম বুদ্ধ, মহাত্মা গান্ধীর দেশ, আমরা আমাদের শত্রুদের কথাও ভাবি, তাদের খেয়াল করি… আজ গোটা বিশ্ব জানতে চায় ভারত কী ভাবছে।”